Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

ময়লার ভাগাড়ে দুর্বিষহ জনজীবন

সিরাজদীখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি 

জুন ১৮, ২০২১, ১১:২০ এএম


ময়লার ভাগাড়ে দুর্বিষহ জনজীবন

মুন্সীগঞ্জের সিরাজদীখান বাজারের দোকানিদের ফেলা ময়লা আবর্জনা এবং তালের খোসার  দুর্গন্ধে পরিবেশ দূষণে দুর্বিসহ জনজীবন। এতে ছড়াচ্ছে নানা ধরনের রোগ বালাই। বৃষ্টির কারণে মশা ও মাছির উপদ্রব বেড়ে গেছে। যত্রতত্র ময়লা আবর্জনা ফেলার কারণে যেমন ক্ষতি হয় পরিবেশের তেমনি মানুষের ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। আবর্জনার স্তূপ ও দুর্গন্ধের কারণে ওই এলাকা চলাচলের অনুপযোগী হয়ে উঠেছে।

শুক্রবার (১৮ জুন) বেলা ১১টায় সরেজমিনে দেখা যায়, সিরাজদীখান থানার পূর্ব দিকে সমবায় মার্কেটের সামনের খালি ডোবায় ময়লা আবর্জনার স্তূপে পরিণত হয়েছে। দোকানিদের কাঁচামালের অবশিষ্ট বর্জ্য, মুরগির অবশিষ্ট বর্জ্য গরু জবাইয়ের বর্জ্য তালের খোসাসহ নানা ধরনের বর্জ্য ফেলে ডোবাটি আবর্জনার স্তূপে পরিণত করেছে। বিষয়টি বাজারে আসা ক্রেতাদের নজরে পড়লেও দৃষ্টিগোচর হয়নি বণিক সমিতির। এছাড়াও ময়লা আবর্জনার দুর্গন্ধে উপজেলার প্রধান সড়ক দিয়ে চলাচল করা যায় না। 

পথচারী আল আমিন বলেন, বাজারের লোকজন ময়লা আবর্জনা ফেলার কারণে এস্থান থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। আমাদের দুর্গন্ধের মধ্যে চলাচল করতে হচ্ছে। এই ময়লা আবর্জনা পরিষ্কার করতে হয় সে টাও কারো মাথা ব্যথা নেই। এ ভোগান্তি থেকে পরিত্রাণ পেতে বাজার কমিটি এবং প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

সিরাজদীখান বাজারের ঔষুধের দোকানী হৃদয় বলেন, ডোবাটি আমাার দোকানের কাছাকাছি হওয়ায় ভোগান্তির শিকার হচ্ছি। দোকানে আসা ক্রেতারা গন্ধের কারণে দাঁড়াতে পারে না এবং মশার উপদ্রব অনেক বেড়ে গেছে। কেন জানি প্রশাসনের নজরে পরে না। 

সিরাজদীখান বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক মো. মোতাহার হোসেন বলেন, সমবায় মার্কেটের সামনে অংশ ইজারা দেওয়া হয়েছে। আর পরিষ্কার রাখা দায়িত্ব ইজারাদারের।  যারা ইজারা নিয়েছে তারা বাহিরে দোকান বসায়। সেই দোকানিরা ওই স্থানে ময়লা ফেলায়। সে কারণে ময়লার স্তূপ হয়েছে। এই বিষয়ে আমরা ইজারাদরকে বলে দিবো ওই স্থানে যাতে ময়লা আবর্জনা ফেলে পরিবেশ দূষণ না করে এবং ইজারাদার যদি না পারে তবে আমরা প্রশাসনের কাছে জানিয়ে আইনগত ব্যবস্থা চাইব।

আমারসংবাদ/কেএস