Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

রাজশাহী মেডিকেলে করোনায় ২০ দিনে ২০৩ জনের মৃত্যু

রাজশাহী প্রতিনিধি

জুন ২০, ২০২১, ০৬:৪৫ এএম


রাজশাহী মেডিকেলে করোনায় ২০ দিনে ২০৩ জনের মৃত্যু

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের কোভিড ইউনিটে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বাড়ছে। গেলো ২৪ ঘন্টায় দশজনের মৃত্যু হয়েছে। শনিবার সকাল ৬টা থেকে রোববার সকাল ৬টার মধ্যে বিভিন্ন সময়ে ওই দশজন মারা যান। এরমধ্যে একজন আক্রান্ত ছিলেন, বাকিরা মারা গেছেন উপসর্গ নিয়ে। নিহতদের মধ্যে রাজশাহীর ৭ জন, চাঁপাইনবাবগঞ্জের ২ জন ও নওগাঁর ১ জন।

এ নিয়ে চলতি মাসের গত ২০ দিনে (১ জুন সকাল ৬টা থেকে ২০ জুন সকাল ৬টা পর্যন্ত) এ হাসপাতালের কোভিড  ইউনিটে ২০৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় ৫৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে রাজশাহীর ৩৫ জন, চাঁপাইনবাবগঞ্জের ৯, নাটোরের ৩, নওগাঁর ৬ ও পাবনার ১ জন। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৩৮ জন। রোববার সকাল ৬টা পর্যন্ত কোভিড ইউনিটের ৩০৯ বেডের বিপরীতে ভর্তি আছেন ৩৭৭ জন। যা আগের দিন ছিল ৩৬৫ জন।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে জানান, বর্তমানে হাসপাতালে ভর্তি কোভিড রোগীর ৫০ ভাগের বেশী গ্রাম থেকে আসছেন। এদের অধিকাংশই কৃষক বা গৃহিনী। আর শহরের যারা আক্রান্ত হয়ে হাসপাতালে আসছেন তাদের অধিকাংশই ব্যবসায়ী।

গোদাগাড়ী ও তানোর উপজেলা থেকে সবচেয়ে বেশি রোগী আসছে। এরপরের অবস্থানে আছে দুর্গাপুর, বাগমারা ও চারঘাট উপজেলা। সিটি করপোরেশনের মধ্যে বোয়ালিয়া থানা এলাকার রোগী বেশি। যাদের অধিকাংশই ব্যবসায়ী। 

গ্রামের লোকজনদের স্বাস্থ্যবিধি পালনে সচেতন করতে ইউনিয়ন পর্যায়ের প্রচার-প্রচারণায় জোর দিতে হবে। স্থানীয় জনপ্রতিনিধিদের সেখানে কাজে লাগাতে হবে। শুধু হাসপাতালের চিকিৎসার ওপর নির্ভর হয়ে থাকলে পরিস্থিতির আরও অবনতি হবে। মনে রাখতে হবে প্রতিটি হাসপাতালের নির্দিষ্ট ধারণ ক্ষমতা রয়েছে।

আমারসংবাদ/এআই