Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

শতবর্ষের মুখেও সবজির বোঝা টানছেন ভূমিহীন মোসলেম

লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি

জুন ৩০, ২০২১, ০৯:৩০ এএম


শতবর্ষের মুখেও সবজির বোঝা টানছেন ভূমিহীন মোসলেম

পেট চালাতে ৯৮ বছর বয়সেও জীবিকারটানে রাস্তায় সবজি বিক্রি করছেন মোঃ মোসলেম মোল্যা। সরকারি কোন ভাতার কার্ডও জোটেনি এ বয়সে। চার কন্যা সন্তান থাকলেও তারা এখন শ্বশুর বাড়িতে। নিজ সংসারে এখন শুধু স্ত্রী। নড়াইল সদর উপজেলার আউড়িয়া ইউনিয়নের মুলদাইড় গ্রামে মোঃ মোসলেম মোল্যার বাড়ি। পেটের তাগিদে শাক-সবজি পিঠে নিয়ে বিক্রি করতে ঘুরতে হচ্ছে জেলার বিভিন্ন গ্রামে।

লোহাগড়া উপজেলা পরিষদের সামনে আলাপকালে মোঃ মোসলেম মোল্যা জানান, অন্যের বাড়িতে একটি  ঝুঁপড়ি ঘর তুলে মানবেতরভাবে জীবন যাপন করছি। কোন সরকারি অনুদান পাই না, বয়স্ক ভাতার কার্ডও জোটেনি। বয়সের ভারে ন্যূজ মোসলেম মোল্যা পিঠে শাক-সবজির ঝুঁলি নিয়ে বিভিন্ন বাড়িতে ঘুরে ঘুরে তা বিক্রি করে প্রাপ্ত টাকা দিয়েই কোন রকমে সংসার চালান। 

আলাপকালে মোসলেম মোল্যার কপাল দিয়ে ঘাম ঝরছিল আর চোখে-মুখে ছিল ক্লান্তির ছাঁপ। গ্রামের বিভিন্ন পরিত্যক্ত জায়গা থেকে কচুরলতি, ঘাটকোল, কচুরডগা, কলমি শাক ও থানকুনির পাতা সংগ্রহ করে তা বিক্রি করেন তিনি। নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন। 

তিনি আরো বলেন, সৎভাবে উপার্জন করে বেঁচে থাকতে চাই, ভিক্ষা করি না। 

করোনায় লকডাউনকে উপেক্ষা করে দুমুঠো ভাতের জন্য শাক-সবজি নিয়ে এখনো রাস্তায় রাস্তায় ঘুরতে হচ্ছে অসহায় ভূমিহীন বৃদ্ধ মোসলেম মোল্যাকে। সমাজের বিত্তবানরা মোসলেম মোল্যার সহযোগিতায়  এগিয়ে আসবেন প্রত্যাশা সকলের। 

আমারসংবাদ/কেএস