Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

দিনভর বৃষ্টিপাতে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত

সিলেট প্রতিনিধি 

জুন ৩০, ২০২১, ০১:৪০ পিএম


দিনভর বৃষ্টিপাতে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত

বুধবার দিনভর ভারি ও মাঝারি বৃষ্টিপাত এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে অনেক বাড়িঘর। পাহাড়ি ঢলে সিলেটের সবকটি নদ-নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। স্বল্প মেয়াদী বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। 

আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার (৩০ জুন) সকাল ৬টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ৬৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবার ও আগামী কয়েকদিন ভারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা আছে। এদিকে সকাল থেকে ভারি বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেটের সব নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। 

গোয়াইনঘাটের সারি নদীতে পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পাহাড়ি ঢলে তলিয়ে গেছে সিলেটের জৈন্তাপুর, কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট ও কানাইঘাটসহ বিভিন্ন এলাকার নিম্নাঞ্চল। এসব এলাকার অনেক গ্রামীণ রাস্তাঘাটও তলিয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। কিছু কিছু এলাকার বাড়িঘর তলিয়ে গেছে। এতে দুর্ভোগে পড়েছেন অসংখ্য মানুষ। হঠাৎ বন্যা দেখা দেওয়ার ফলে গবাদি পশু নিয়ে বিপাকে পড়েছেন মানুষ। 

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য অনযায়ী মঙ্গলবার সকাল ৯ টা থেকে বুধবার সকাল ৯টা পর্যন্ত সুনামগঞ্জে স্টেশনে ১৭৫ মিলিমিটার, লালাখালে ৯২ মিলিমিটার, জাফলংয়ে ৮৬ মিলিমিটার বৃষ্টপাত রেকর্ড করা হয়েছে। একই সময়ে ভারতের চেরাপুঞ্জি স্টেশনে ২২১ মিলিমিটার, শিলংয়ে ৪২ মিলিমিটার এবং আইযল স্টেশনে ৯৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। 

এদিকে- দেশের উত্তর- পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে জানানো হয়েছে। এদিকে টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে পানিবন্দি হয়ে পড়েছেন সিলেটের জৈন্তাপুর উপজেলার নিজপাট, জৈন্তাপুর ও চারিকাটা ইউপির নিম্নাঞ্চলের মানুষ।

জৈন্তাপুরের ইউএনও নুসরাত আজমেরী হক জানান, বন্যায় প্লাবিত এলাকা সমুহের খোঁজ খবর রাখা হচ্ছে। ইউপি চেয়ারম্যান, সদস্য ও গ্রাম পুলিশদের বন্যার পরিস্থিতির পর্যবেক্ষণের জন্য সর্তক থাকতে বলা হয়েছে। প্রয়োজনে আশ্রয়কেন্দ্রগুলো খুলে দেওয়া হবে। 

সিলেট আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী জানান, বুধবার সকাল থেকে সিলেটে ভারি ও মাঝারি বৃষ্টিপাত হয়েছে। বিকেল তিনটা পর্যন্ত ৬৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবার ও আগামী কয়েকদিন বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

আমারসংবাদ/কেএস