Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

সিলেটে আরও ৭ জনের প্রাণহানি, বাইরে বের হলেই জেল-জরিমানা

সিলেট প্রতিনিধি 

জুলাই ১, ২০২১, ০৮:৩০ এএম


সিলেটে আরও ৭ জনের প্রাণহানি, বাইরে বের হলেই জেল-জরিমানা

২৪ ঘণ্টার ব্যবধানে সিলেট বিভাগে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আর ৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ বিভাগে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৪৭৮ জন। একই সময়ে রোগী শনাক্ত হয়েছেন ১৯৯ জন। আর একদিনে সুস্থ হয়েছেন ৯৯ জন।

বৃহস্পতিবার (১ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. সুলতানা রাজিয়া স্বাক্ষরিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত সিলেট বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ২৫ হাজার ৯৮১ জনে দাঁড়িয়েছে। আর এ পর্যন্ত মোট ২৩ হাজার ৬৭২ জন রোগী সুস্থ হয়েছেন। আর মোট মারা গেছেন ৪৭৮ জন।

এতে আরও বলা হয়, বৃহস্পতিবার পর্যন্ত সিলেট বিভাগের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৩৪৭ জন।

এদিকে করোনার সংক্রমণরোধে সিলেটে কঠোর লকডাউন চলছে। সাত দিনের লকডাউন বাস্তবায়ন করতে কঠোর অবস্থানে রয়েছে পুলিশ। নগরেরর প্রতিটি মোড়ে বসানো হয়েছে পুলিশি চেকপোস্ট। এছাড়া সেনাবাহিনী, বিজিবি ও র্যব সদস্যরাও টহল দিচ্ছেন নগরের অলিগলিতে। 

বৃহস্পতিবার সকালে নগরের বিভিন্ন একলা ঘুরে দেখা গেছে, নগরের সড়কগুলোতে মানুষের তেমন চলাচল নেই। বন্ধ রয়েছে দোকানপাট। তবে অলিগলিতে কিছু দোকানপাট খুলে রেখেছেন ব্যবসায়ীরা। এছাড়া রাস্তায় কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনী।

অন্যদিকে কঠোর লকডাউনে নিষেধাজ্ঞা না থাকায় সিলেটের অলিগলি রয়েছে রিকশার দখলে। জরুরি প্রয়োজনে ঘর থেকে বের হওয়া মানুষজনের একমাত্র ভরসা রিকশা। সে সুযোগে অতিরিক্ত ভাড়া আদায় করছেন চালকরা। 

রিকশা চলাচল ছাড়াও নগরের অভ্যন্তরে কিছু মোটরসাইকেল, প্রাইভেট কার ও সিএনজিচালিত অটোরিকশা চলাচল করতে দেখা গেছে। তবে এসব যানবাহন চালকদের যাত্রীদের পুলিশি জেরার মুখে পড়তে হচ্ছে। 

এদিকে মাস্ক ছাড়া ও অপ্রয়োজনে ঘর থেকে বের হলেই গুনতে হচ্ছে জরিমানা। সকালে নগরেরর কোর্ট পয়েন্টে মাস্ক ছাড়া বের হওয়ায় দুজন রিকশাচালককে ১০০ টাকা করে জরিমানা করেছে সিলেট সিটি করপোরেশনের (সিসিক) ভ্রাম্যমান আদালত। এ সময় একজন যাত্রীকেও জরিমানা করা হয়েছে। 

অভিযান চলাকালে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, করোনা সংক্রমণরোধে সরকারের বিধিনিষেধ মানতেই হবে। এখন না মানলে পরবর্তীতে পরিস্থিতি ভয়াবহ হবে।

তিনি বলেন, প্রয়োজনে আরো বেশি জরিমানা ও জেলও খাটতে হবে। তবুও সবাইকে বিধিনিষেধ মানতে হবে।

সিলেট মহানগর পুলিশের উপকমিশনার (গণমাধ্যম) বি এম আশরাফ উল্যাহ বলেন,  সর্বাত্মক লকডাউন সফল করতে মানুষকে ঘরে থাকায় উদ্বুদ্ধ করতে মাঠে দায়িত্ব পালন করছেন পুলিশের সদস্যরা। সাধারণ মানুষ যাতে লকডাউনে অপ্রয়োজনে ঘরের বাইরে বের না হন, সে ব্যাপারে কঠোরভাবে সতর্ক রয়েছে পুলিশ। সরকারি নির্দেশনা ভঙ্গ করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

আমারসংবাদ/কেএস