Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

সেতুর অভাবে দুর্ভোগে মানুষ

নানিয়ারচর প্রতিনিধি :

জুলাই ১, ২০২১, ০২:৩৫ পিএম


সেতুর অভাবে দুর্ভোগে মানুষ

পার্বত্য রাঙামাটি জেলার বরকল উপজেলাধীন ৩ নং আইমাছড়া ইউনিয়নের উত্তর কলাবুনিয়ার কুটির শিল্প সংলগ্ন সেতুটি খুবই ঝুঁকিপূর্ণ হয়ে আছে। যে কোন মুহূর্তেই বড় ধরনের দূর্ঘটনা ঘটে যেতে পারে। অনেক চেষ্টা তদবির করেও ব্রীজটার পুনঃনির্মাণ সম্ভব হয় নাই।

এ বিষয়ে উক্ত এলাকাবাসীর পক্ষে অত্র এলাকার বাসিন্দা মো. মনির জানান, ২০১৬ সালে বড় বন্যায় পানির চাপে সেতুটি দুমরে মুচড়ে ভেঙে পড়ে যায়। বিষয়টি স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের মাধ্যমে বর্তমান সংসদ সদস্য জননেতা দীপংকর তালুকদার'র (এম পি) দৃষ্টি গোচর করানো হয় এবং এম পি সাহেব ২০১৮ এর নির্বাচনী ইশতেহারে সেতুটি নির্মাণ করে দেওয়ার অঙ্গীকার ব্যক্ত করলেও শত ব্যস্ততার মাঝে ছোট এই অঙ্গীকারের কথাটি বেমালুম ভুলে গিয়েছেন।

যদিও এই দায়ভার এম পি একার নয়, এই ইউনিয়নের দলীয় নেতা কর্মিদের উপরও। কারণ কথায় আছে বাচ্চা কান্নাকাটি না করলে মা ও দুধ পান করাতে চান না, এখন যারা এলাকায় নেতৃত্ব দিচ্ছেন তারা যদি নিজের আখের গোছানো নিয়ে ব্যস্ত। তা হলে সফলতা আসবে কোথা হতে? যেহেতু  এই সেতুটির উপরে সম্পূর্ণ ইউনিয়নের মানুষ নির্ভরশীল, তারমধ্যে প্রাইমারি, হাইস্কুল মাদরাসাসহ হাজার হাজার মানুষের যাতায়াত এই একটি সেতু দিয়েই, আজকে এত বছর এই ইউনিয়নের মানুষ কি যে কষ্ট করছে তা কি আপনাদের বিবেককে নাড়া দিচ্ছে না? বর্তমানে মানুষ যে ঝুঁকি নিয়ে যাতায়াত করছে, যদি কোন কারণেই একটি মানুষ পড়ে আহত বা নিহত হয় তা হলে এর দায়ভার কে নিবে? ওই অসহায়ত্বের বোঝা কে বহন করবে? তাই সংশ্লিষ্ট মহোদয়দের দৃষ্টি আকর্ষণ করছি। এই সেতুটি নির্মাণ পূর্বক এলাকার দীর্ঘদিনের হতাশা ও অনাকাঙ্খিত দূর্ঘটনা থেকে  রক্ষা করতে জোর দাবি জানিয়েছেন এলাকাবাসী।

এ বিষয়ের আওয়ামী নেতা নাছির উদ্দিন মহারাজ জানান, উক্ত ব্রীজটা আমাদের কলাবুনিয়াবাসীর দীর্ঘদিনের দাবি। কলাবুনিয়ার কুঠি শিল্প সংগ্লন এলাকায় ২০১৬ সালের বন্যায় ভেঙে পড়ার ব্রিজটি আজকে ৫ বছর যাবত ভেঙে মুখ থুবড়ে পড়ে আছে। অথচ এই এলাকার প্রাণকেন্দ্র এই গণমুখী ব্রিজটি।

এই ব্রিজটি দিয়ে ৬থেকে ৭টি গ্রামের লোকজন চলাচল করে যেমন- রতন কাবা, হেডবাড়িয়া, রামা ছড়া, বাংগাল টিলা, জারুল ছড়ি, ১ নং উত্তর কলাবুনিয়া, ২ নং দক্ষিণ কলাবুনিয়া শিক্ষা প্রতিষ্ঠান, নিকসেন্দ্রা সরকারি প্রাঃবিঃ, কলাবুনিয়া নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, দক্ষিণ কলাবুনিযা দারুল আর কাম মাদ্রাসা উল্লেখযোগ্য।

বর্তমানে কলাবুনিয়া বাজার রবিবার সাপ্তাহিক হাটকে কেন্দ্র করে পাহাড়ি বাঙ্গালি মিলে শত শত লোকের মানুষের সমাগম হয়।

তাই অত্র এলাকার মানুষের মনের দাবি প্রাণের দাবি, পাহাড়ি বাঙ্গালির আস্থা ও অহংকার জননেতা দীপংকর তালুকদার এমপি এর কাছে কলাবুনিয়া কুঠির শিল্প এলাকায় একটি ব্রিজ পুনঃনির্মাণ করার জোর দাবি জানিয়েছেন।

একটি সূত্র থেকে জানা গেছে, গতবছরে একবার উন্নয়নবোর্ডে ব্রীজটি নির্মাণের জন্য আবেদন করা হয়েছে। কিন্তু সেখান থেকে কোন রকম সহায়তা পাওয়া যায়নি। বিগত কিছুদিন আগে বিষয়টি রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সম্মানিত সদস্য জনাব সবির কুমার চাকমাকে অবগত করা হয়েছে। তিনি আশ্বাস দিলেও, বর্ষাকালে পারাপারে জনদুর্ভোগে পড়তে হচ্ছে। সেহেতু এলাকাবাসীর প্রাণের দাবি অচীরেই সেতুর কাজ শুরু করা।

আমারসংবাদ/এমএস