Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

ইদিলপুর ইউনিয়নের প্রতিটি কাঁচা রাস্তা জনগণের চলাচলের অনুপযোগী 

সাদুল্লাপুর (গাইবান্ধার) প্রতিনিধি

জুলাই ২, ২০২১, ১০:৪৫ এএম


ইদিলপুর ইউনিয়নের প্রতিটি কাঁচা রাস্তা জনগণের চলাচলের অনুপযোগী 

গাইবান্ধার সাদুল্লাপুরের অবহেলিত ইউনিয়নের নাম ইদিলপুর।এ ইউনিয়নের জনগনের বহুল চলাচলের কাঁচা রাস্তা গুলো পাকা না হওয়ায় বর্ষাকাল আসলেই চলাচলের অনুপযোগী হয়ে পড়ে।

সরজমিনে ইদিলপুর ইউনিয়নের লক্ষীপুর টু ধারাই রাস্তার পাশে বসবাসরত এলাকাবাসী কাঁদা রাস্তায় চলাচলে ভোগান্তিতে রয়েছে। লাল মাটি অধিষ্টিত ইউনিয়নের প্রতিটি কাঁচা রাস্তার একই অবস্থা। 

কৃষি অধিষ্ঠিত ৬২.১১ বর্গ কিলোমিটার (২৩.৯৮ বর্গমাইল)আয়তন বিশিষ্ট ১৯টি গ্রাম ও ১৩ টি মৌজায় ২১হাজার ৫ শত ৮৯ জন লোক বাস করে (২০১১ সালের আদমশুমারী অনুযায়ী) তাদের মধ্যে শিক্ষার হার ৩২.৩৫ %। বর্ষা আসলেই কৃষি নির্ভর এই এলাকার  কৃষক যোগাযোগের গ্রামীণ কাঁচা রাস্তার কারণে তাদের উৎপাদিত কৃষি পণ্য সময় মত বাজারে পরিবহন করতে পারে না। উৎপাদিত এসকল কৃষি পণ্য উপযুক্ত সময় বাজারে না নিতে পারায় গুনতে হয় লোকসান।

উক্ত ইউনিয়নের গ্রামীণ কাঁচা রাস্তার মধ্যে চলমান সহ  মাত্র ১০ কিলোমিটার রাস্তা পাকা রয়েছে। 

এলাকাবাসীর দাবি স্বাধীন বাংলায় এটি একটি পরাধীন ইউনিয়ন। স্বাধীনতার পর উপজেলার প্রতিটি ইউনিয়নে জনগুরুত্বপূর্ণ গ্রামীণ রাস্তাগুলো পাকা হলেও এ ইউনিয়নে গ্রামীণ কাঁচা রাস্তা গুলো তুলনামূলক পাকা কম হয়েছে।

তাই বঙ্গবন্ধু কণ্যা জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশে গ্রাম হবে শহর। এই প্রতিশ্রুতি অনুযায়ী যোগাযোগ ব্যবস্হার উন্নয়নের লক্ষ্য ইদিলপুর ইউনিয়নের গ্রামীণ কাঁচা রাস্তাগুলো পাকা করার জন্য মাননীয় সংসদ সদস্য বাংলাদেশ কৃষক লীগের সাধারণ সম্পাদক এ্যাডঃ উম্মে কুলসুম স্মৃতি সহ ও সংশ্লিষ্ট সকলের হস্তক্ষেপ আশা করেন। 

পাশাপাশি অবহেলিত এই ইউনিয়নের জন্য একটি স্হায়ী  ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণের দাবি করেন।   

আমারসংবাদ/কেএস