Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

কুষ্টিয়ায় করোনায় ৭ দিনে ৮৮ জনের মৃত্যু

জুলাই ৮, ২০২১, ০৫:৪৫ এএম


কুষ্টিয়ায় করোনায় ৭ দিনে ৮৮ জনের মৃত্যু

কুষ্টিয়ায় প্রতিদিনই বাড়ছে করোনা শনাক্ত ও মৃত্যুর মিছিল। এরইমধ্যে কুষ্টিয়া ২৫০ শয্যা জেনারেল হাসপাতালকে করোনা ডেডিকেটেড হাসপাতাল হিসেবে ঘোষণা করা হয়েছে। কিন্তু জনবল সংকট ও অতিরিক্ত রোগীর চাপে চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে কর্তৃপক্ষকে। 

প্রতিদিন যে হারে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে রোগী আসছে তাদের বেডের পরিবর্তে ঠাঁই হচ্ছে মেঝেতে। একটু উন্নত চিকিৎসার আসাই সব কষ্ট ভুলে মেঝেতে পড়ে থাকলেও মৃত্যু যেন তাদের পিছু ছাড়ছে না। 

কুষ্টিয়া জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, করোনা ডেডিকেটেড হাসপাতালে গত ৭ দিনে ৮৮ জনের মৃত্যু হয়েছে। এসময় ৪ হাজার ৮২১ জনকে করোনা টেষ্ট করে ১ হাজার ৬১৫ জনের দেহে করোনা পজেটিভ পাওয়া গেছে। ১ জুলাই ৩৪২টি স্যাম্পুল টেষ্ট করে ১৩৭ জনপজেটিভ। 

[media type="image" fid="131799" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

এসময় মারা যায় ৭ জন। ২ জুলাই ২২৯ টি স্যাম্পুল টেষ্ট করে ৯৫টি পজেটিভ পাওয়া যায়। ওই দিন মারা যায় ৭ জন। ৩ জুলাই ৬০৯ টি স্যাম্পুল টেষ্ট করে ১৯৩ টি পজেটিভ মৃত্যু বরণ করে ৫ জন। ৪ জুলাই ৮৮৫টি স্যাম্পুল টেষ্ট করে ২৯২টি পজেটিভ পাওয়া যায়, মারা যায় ১৫ জন। 

৫ জুলাই ১২২১টি স্যাম্পুল টেষ্ট করে ৪৩২টি পজেটিভ এবং মারা যায় ২০জন। ৬ জুলাই ৮০১ টি স্যাম্পুল টেষ্ট করে ২৩৪ টি পজেটিভ, মারা যায় ১৩ জন। ৭ জুলাই ৭৩৪ টি স্যাম্পুল টেষ্ট করে ২৩২ পজেটিভ এবং মারা যায় ১৭ জন। গত সাত দিনে কুষ্টিয়া জেলায় করোনায় আক্রান্ত হয়ে ৮৮ জনের মৃত্যু ঘটলো।  

বর্তমানে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে করোনা ও করোনার উপসর্গ নিয়ে ভর্তি রোগীদের চিকিৎসা দিতে হিমসিম খাচ্ছে কর্তব্যরত চিকিৎসকগণ। এক সপ্তাহ ধরে এ হাসপাতালে প্রতি ২৪ ঘণ্টায় অন্তত ৫০ জন করে রোগী ভর্তি হচ্ছেন। রোগী ও স্বজনদের গাদাগাদিতে বাড়ছে করোনা সংক্রমণের ঝুঁকি হাসপাতালে চারটি আইসিইউ ও ছয়টি এইচডিইউ বেড আছে। এখানেই মূলত জটিল রোগীদের চিকিৎসা দেওয়া হয়।

এখানে হাই ফ্লো ন্যাজাল ক্যানুলাসহ অন্যান্য আধুনিক উপকরণ ব্যবহার করা হয়। এই ১০টি শয্যার বাইরে অন্য রোগীদের সাধারণ বেডে সেন্ট্রাল অক্সিজেন সেবা অথবা সিলিন্ডারে অক্সিজেন দিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে। সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ আছে ৬৪টি বেডে। উচ্চমাত্রার (হাই ফ্লো) অক্সিজেন দেওয়া সম্ভব ১০ জনকে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, রোগীর ভিড়ে হাসপাতালের কোথাও পা ফেলার জায়গা নেই। গাদাগাদি করে চিকিৎসা নিচ্ছেন রোগীরা। অক্সিজেনসহ পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জাম থাকলেও জনবল ও জায়গার অভাব রয়েছে। এজন্য চিকিৎসক, নার্স, আয়াসহ সংশ্লিষ্ট সবাই সেবা দিতে হিমশিম খাচ্ছেন।

চিকিৎসকরা জানান, আক্রান্ত হয়ে যারা হাসপাতালে আসছেন তাদের অধিকাংশের অবস্থাই আশংকাজনক। শেষ সময়ে হাসপাতালে আনা হয় তাদের। ততক্ষণে চিকিৎসকদের কিছুই করার থাকে না। বেশিরভাগ রোগীর অক্সিজেন লেভেল ৮০র নিচে চলে যায়। এসব রোগীর মৃত্যুহার বেশি। এছাড়া যেসব রোগী ডায়াবেটিস, হার্টের সমস্যা, লিভারের রোগে আক্রান্ত তাদের অক্সিজেন লেভেল কমে যাচ্ছে। হাজারো চেষ্টা করেও তাদের বাঁচিয়ে রাখা সম্ভব হচ্ছে না। 

তাছাড়া যারা দেরিতে চিকিৎসকের কাছে আসেন তাদের অবস্থা বেশি খারাপ হয়। সময়মতো চিকিৎসা শুরু করা গেলে অনেক রোগীকেই বাঁচানো সম্ভব হতো। যেসব রোগী মারা যাচ্ছেন তাদের বেশিরভাগই অ্যাজমা, হাইপারটেনশন, ডায়াবেটিস ও ব্লাড প্রেশারে আক্রান্ত। 

রোগী ও তাদের স্বজনরা জানান, চিকিৎসক নিয়মিত তদারকি করছেন। নার্সরা সেবা দিচ্ছেন। তবে শয্যা সংকটের কারণে খুব কষ্ট হচ্ছে। প্রয়োজনের তুলনায় নার্র্সের সংখ্যা কম। এজন্য সেবা দিতে স্বাস্থ্যকর্মীরা হিমশিম খাচ্ছেন। সেচ্ছাসেবীরা নানাভাবে সহযোগিতা করছেন। অক্সিজেনের ঘাটতি নেই। শয্যা, নার্স, আয়া ও সুইপার সংকটে রোগীদের কষ্ট হচ্ছে।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) তাপস কুমার সরকার বলেন, অধিকাংশ রোগীকে অক্সিজেন দিতে হচ্ছে। রোগীর সংখ্যা বাড়ায় অক্সিজেন সিলিন্ডার নিয়ে কাড়াকাড়ি লেগে যাচ্ছে। অনেকেই ৩৫ থেকে ৭০ ভাগ অক্সিজেন স্যাচুরেশন নিয়ে ভর্তি হচ্ছেন। 

তাদের অবস্থা জটিল। তাদের কমপক্ষে এক সপ্তাহের জ্বর, ঠান্ডা, কাশির ইতিহাস রয়েছে। এ রকম বেশির ভাগ রোগীই আসছেন জটিল অবস্থা নিয়ে। অক্সিজেন লেভেল কমে যাওয়ার পর যেসব রোগী আসছেন, তাদের বাঁচানো কঠিন হচ্ছে। এজন্য আগেভাগে চিকিৎসা সেবা নিতে হবে। মানুষকে আরও সচেতন হতে হবে। অসচেতনতার কারণে পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে।

তিনি বলেন, প্রতিদিন অন্তত ৫০০ অক্সিজেন সিলিন্ডার প্রয়োজন হচ্ছে। সেখানে আছে ৫৪৭টি সিলিন্ডার। এছাড়া ছয় হাজার লিটারের সেন্ট্রাল অক্সিজেন রয়েছে। সেটা দিয়ে ১০ জনকে ২৪ ঘণ্টা অক্সিজেন সাপোর্ট দেওয়া হয়। এখন পর্যন্ত চিকিৎসা সরঞ্জামের সংকট নেই। তবে শয্যা, নার্স, আয়া ও সুইপারের অভাব রয়েছে।

দায়িত্বরত চিকিৎসকরা জানান, হাসপাতালে বর্তমানে শতাধিক রোগীর অক্সিজেন লেভেল ৬০ এর নিচে। তাদের উচ্চ মাত্রায় অক্সিজেন দেওয়া দরকার। কিন্তু হাসপাতালে ১০ জনকে দেওয়ার সামর্থ্য আছে। করোনা রোগীদের স্যাচুরেশন মোকাবিলা করতে হিমশিম খেতে হচ্ছে। সাত-আট দিন ভোগার পর জটিল হয়ে আসছে রোগীর অবস্থা। হাসপাতালে রোগীর চাপ ও মৃত্যুর ঘটনা আরও বাড়তে পারে। এ জন্য আগে থেকে প্রস্তুতি নিতে হবে। ডেল্টা ভ্যারিয়েন্টের ধরনই এমন। বেশি আক্রান্ত ও বেশি মৃত্যুর কারণ হয় করোনার এ ধরনটি।

হাসপাতালের তত্ত্বাবধায়ক আবদুল মোমেন বলেন, হাসপাতালে রোগীর চাপ বাড়া অব্যাহত আছে। প্রয়োজনের তুলনায় লোকবল কম। এজন্য চিকিৎসক, নার্স, আয়াসহ সংশ্লিষ্ট সবাই চিকিৎসা সেবা দিতে হিমশিম খাচ্ছেন। 

[media type="image" fid="131800" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. এইচ এম আনোয়ারুল ইসলাম বলেন, করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের মধ্যে বর্তমানে সর্বোচ্চ শনাক্ত ও মৃত্যুর রেকর্ড হচ্ছে। সব উপজেলায় বাড়ছে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। সাধারণ মানুষের অসচেতনতার কারণে করোনা সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বাড়ছে।

আমারসংবাদ/এআই