Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বুড়িমারী কাস্টমসে রাজস্ব আদায় ১১১ কোটি ১১ লাখ টাকা 

পাটগ্রাম (লালমনিরহাট) প্রতিনিধি 

জুলাই ৯, ২০২১, ১০:৪৫ এএম


বুড়িমারী কাস্টমসে রাজস্ব আদায় ১১১ কোটি ১১ লাখ টাকা 

সারাবিশ্বে মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে অর্থনৈতিক মন্দা বিরাজ করছে। এর প্রভাবে দেশেও বড় ধরনের সংকট চলছে। নানা সংকট ও প্রতিকূলতার মাঝেও লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দরে কাস্টমসের রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি ৯৫.৮৯ %। যা গত ২০১৯-২০২০ অর্থবছরে রাজস্ব আদায় হয়েছে ৫৬ কোটি ৭২ লাখ ২৪ হাজার টাকা। ২০২০ - ২০২১ অর্থবছরে রাজস্ব আদায় হয়েছে ১১১ কোটি ১১ লাখ  ৩১ হাজার টাকা। এই আদায় বুড়িমারী স্থলবন্দরের স্থল শুল্ক স্টেশনের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড প্রবৃদ্ধি। 
 
সংশ্লিষ্ট কাস্টমস সূত্রে জানা গেছে, গত  ২০১৬- ২০১৭ অর্থবছরে বুড়িমারী স্থল শুল্ক স্টেশনে লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয় ৫২ কোটি টাকা সেখানে আদায় হয় ৪০ কোটি  ৬৫ লাখ টাকা। ২০১৭ - ২০১৮ অর্থবছরে লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয় ৫০ কোটি টাকা। সেখানে আয় হয় ৬৮ কোটি ৫৬ লাখ ৯৪ হাজার টাকা। ২০১৮- ২০১৯ অর্থবছরে লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয় ৯৪ কোটি ৪১ লাখ ৮৮ হাজার টাকা। সেখানে আদায় হয়েছে ৭৬ কোটি ৫৫ লাখ ৭৬ হাজার টাকা। ২০১৯-২০২০ অর্থবছরে রাজস্ব লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয় ১০৪ কোটি ৮৯ লাখ টাকা সেখানে আদায় হয়েছে ৫৬ কোটি ৭২ লাখ ২৪ হাজার টাকা। ২০২০ - ২০২১ অর্থবছরে রাজস্ব লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয় ১১৩ কোটি ৮০ লাখ। সেখানে আদায় হয়েছে ১১১ কোটি ১১ লাখ ৩১ হাজার টাকা। 
 
এ বিষয়ে বুড়িমারী স্থল শুল্ক স্টেশনের কাস্টমস সহকারী কমিশনার মো. কেফায়েত উল্যাহ মজুমদার বলেন, বুড়িমারী কাস্টমসের রাজস্ব আদায়ের রেকর্ড প্রবৃদ্ধি ৯৫.৮৯%। বুড়িমারী স্থল শুল্ক স্টেশনের ইতিহাসে  সর্বোচ্চ প্রবৃদ্ধি। করোনা মহামারির সময় এটি একটি বড় অর্জন। বুড়িমারী স্থল শুল্ক স্টেশনের ইতিহাসে রাজস্ব আদায়ে অতীতের যে কোন রেকর্ড থেকে আমরা এগিয়ে। রাজস্ব আদায়ে, ট্রেড ফ্যাসিলিটেশন, রাজস্ব ফাঁকি রোধ, চোরাচালান বন্ধ, দ্রুত পণ্য শুল্কায়ন এবং কাস্টমসের কাজে সচ্ছতা, শৃঙ্খলা ও অনিয়ম রোধে  কাস্টমসের কর্মকর্তা-কর্মচারীরা এ ব্যাপারে দক্ষতার সাথে দায়িত্ব পালন করছে। এর সুফল হিসেবে এতো টাকা রাজস্ব আদায় সম্ভব হয়েছে। 

আমারসংবাদ/এমএস