Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

সেই খাল বাধঁ কেটে পানিপ্রবাহ স্বাভাবিক করলেন ইউএনও

রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি

জুলাই ৯, ২০২১, ০২:০৫ পিএম


সেই খাল বাধঁ কেটে পানিপ্রবাহ স্বাভাবিক করলেন ইউএনও

দৈনিক আমার সংবাদ’র অনলাইনে রাঙ্গাবালীতে সরকারি খাল বাঁধ দিয়ে মাছ চাষ, ২০০ একর জমি ক্ষতিগ্রস্ত এই শিরোনামে একটি নিউজ প্রকাশের পর।

পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার রাঙ্গাবালী ইউনিয়নের সেনের হাওলা গ্রামে মাঝ দিয়ে বয়ে যাওয়া সরকারি জায়েদার খালের একটি শাখায় অবৈধ বাঁধ কেটে  অবমুক্ত করেন। 

শুক্রবার (৯ জুলাই) বেলা ১১ টায় প্রায় শতাধিক কৃষক ও স্থানীয়দের নিয়ে এ কাজ করা হয়। নুর আলম ফরাজী, ইসমাইল খলিফা ও আসহাদুল খলিফা অবৈধ ভাবে এ বাঁধ দিয়ে ঘের পরিচানা করে আাসছিলেন।

এলাকাবাসীর অভিযোগ দু'পাড়ে বিস্তীর্ণ কৃষি জমি। কৃষকদের সুবিধামত খালের পানি নিষ্কাশন এবং প্রয়োজন অনুযায়ী পানি ওঠা নামানো করা হতো। একইসঙ্গে খালটিতে জেলেরা মাছ শিকার করে জীবিকা নির্বাহ করত।

কিন্তু কয়েক বছর আগে সেই খালে অবৈধভাবে স্থানীয় কয়েকজন প্রভাবশালী পাঁচটি বাঁধ দিয়ে ঘের বানিয়ে মাছ চাষ করে। এতে এলাকার কৃষক ও জেলেরা বিপাকে পড়ে। এ কারণে আজ শুক্রবার রাঙ্গাবালী  উপজেলা নির্বহী কর্মকর্তা  মোঃ মাশফাকুর রহমান ও রাঙ্গাবালী উপজেলা কৃষি অফিসার মোঃ মনিরুল ইলাম এর উপস্থিতিতে কৃষক, শ্রমিক, জেলেসহ বিভিন্ন প্রেশার শতাধিক মানুষ ঐক্যবন্ধ হয়ে খালটি সর্বসাধারণের ব্যবহারের জন্য অবমুক্ত করে দেয়। এ ছাড়া ও প্রায় শতাদিক অবৈধ জাল পাশের খালে পাতা ছিলো। তা তিনি তুলে পুড়িয়ে ফেলেন।

এ ব্যাপারে রাঙ্গাবালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাশফাকুর রহমান বলেন, সরকারি খাল আটকিয়ে স্থানীয় কয়েকজন প্রভাবশালী মাছের ঘের করায় কৃষকদের সুবিধা মত পানি ওঠানো নামানো যাচ্ছিল না। তাই খালটি সর্বসাধারণের জন্য অবমুক্ত করে দেয়া হয়।

আমারসংবাদ/কেএস