Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

সিরাজদীখানে পাট কাটায় ব্যস্ত কৃষকরা

সিরাজদীখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি  

জুলাই ১১, ২০২১, ০৯:৩৫ এএম


সিরাজদীখানে পাট কাটায় ব্যস্ত কৃষকরা

মুন্সীগঞ্জের সিরাজদীখানে চলতি মৌসুমে পাট কাটা ও জাগ দেওয়ার জন্য ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। এ বছর পাট আবাদের সময় প্রথম দিকে আবহাওয়া অনুকূলে না থাকলেও, পরবর্তীতে সময় মতো বৃষ্টি হওয়ায় পাটের ফলন ভালো হয়েছে। এছাড়া খাল বিলে পানি আসায় পাট জাগ দিতেও তেমন বিড়ম্বনা পোহাতে হচ্ছে কৃষকদের। তবে উৎপাদন খরচের সঙ্গে বাজার মূল্যের অসমতার কারণে শঙ্কায় রয়েছেন তারা।

রোববার (১১ জুলাই) দুপুর ২ টায় সরেজমিন ঘুরে দেখা যায়, উপজেলার বয়রাগাদী, মালখানাগর, ইছাপুরা, কোলা, মধ্যপাড়া সহ বিভিন্ন ইউনিয়নে এখন পাট কাটা ও জাগ দেওয়ার জন্য ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। কৃষকরা বলছে, মৌসুমের শুরুতে আবহাওয়া অনুকূলে না থাকলেও, পরবর্তী সময়ে বৃষ্টি হওয়ায় পাটের ফলন ভালো হয়েছে। ন্যায্য দামের স্বপ্ন দেখছেন তারা। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে এ উপজেলায় ৭৩০ হেক্টর জমিতে পাট চাষ করা হয়েছে। আর গত বছরে ১ হাজার ৬৭৫ হেক্টর জমিতে পাট চাষ করা হয়। মৌসুমের শুরুতে বৃষ্টি না হওয়ায় অনেক চাষি সেচ দিয়ে (পানি) চাষ করেছেন। এ কারণে এবার চাষ কম হয়েছে। কয়েকটি গ্রামের পাট চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, আষাঢ়ে বৃষ্টি পেয়ে পাট জাগ দিতে সুবিধা হচ্ছে তাদের। সবাই এখন পাট কেটে জাগ দেওয়ার জন্য খালে-বিলে জমা হচ্ছে। তাই তাড়াতাড়ি করে পাট কাটা শুরু করেছেন। 

আরো জানা যায়, পাট কাটার পর এই জমিতেই আমন ধান রোপণ করা হবে। এবার আবহাওয়া ভালো থাকায় পাটের ফলন বেশ ভালো হয়েছে। বাজারে পাটের দাম ভালো হলে এ বছর একটু লাভের মুখ দেখবেন বলে আশা করছেন তারা। 

পাট চাষি মো. আওয়াল হোসেন বলেন, মৌসুমের শুরুতে বৃষ্টি না হলেও কয়েকদিন পরেই বৃষ্টি হয়েছে। সে কারণে পাটের আবাদ খুব সুন্দর হয়েছে। এখন আমরা পাট কাটছি তার পর জাগ দিব।

উপজেলা কৃষি কর্মকর্তা কল্যাণ কুমার সরকার জানান, এ বছর পাটের রোগবালাই ও পোকা মাকড়ের আক্রমণ কম হয়েছে। তাই এবার পাটের ফলন ভালো হবে বলে মনে করছেন তিনি। বাজার ভালো থাকলে আগামীতে আরও বেশি আবাদ হবে।

আমারসংবাদ/কেএস