Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

ধামইরহাটে স্বাস্থ্যবিধি মেনে বসেছে কুরবানীর পশুর হাট

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি

জুলাই ১১, ২০২১, ০১:১৫ পিএম


ধামইরহাটে স্বাস্থ্যবিধি মেনে বসেছে কুরবানীর পশুর হাট

একদিকে মহামারী করোনা ভাইরাসের প্রকোপ অন্যদিকে আসন্ন ঈদ-উল আজহা। দীর্ঘদিন লকডাউনে ঘরে বন্দি থাকার পরে আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে নওগাঁর ধামইরহাটের সাপ্তাহিক হাটে কোমর বেধেঁ নেমে চলছে কুরবানী পশু কেনাবেঁচার ধুম।

রোববার (১১ জুলাই) সকাল থেকে ধামইরহাটের সবচেয়ে বড় সাপ্তাহিক হাট বসিয়ে কুরবানির জন্য গরু, ছাগল, ভেড়ার কেনাবেঁচা শুরু করা হয়। তবে স্বাস্থ্যবিধি মেনে হাটে আসলেও অনেকের চিত্র ছিল ভিন্ন।

সরোজমিনে গিয়ে দেখা গেছে, বেলা বারার সাথে সাথে উপজেলার বিভিন্ন এলাকা থেকে ইঞ্জিন চালিত ভুটভুটি, ব্যাটারী চালিত চার্জার ভ্যানে করে এসব গরু, ছাগল হাটে বিক্রির উদ্যেশে বিভিন্ন স্থান থেকে লোকজনেরা আসেন। 

এসময় গ্রামের সাধারণ মানুষসহ গরু ব্যাবসায়ী ও খামারীরা স্বাস্থ্যবিধি মেনে মুখে মাস্ক পরে কোরবানি পশু নিয়ে হাটের ভেতরে প্রবেশ করতে দেখা গেছে।

অন্যদিকে হাটের প্রবেশ পথে হাট মালিকদের পক্ষ থেকে মাস্ক বিতরণসহ সবাইকে স্বাস্থ্যবিধি মেনে পশু ক্রয়-বিক্রয়ের জন্য প্রচার প্রচারণা চালাতে দেখা গেলেও সাধারণ অনেক ক্রেতাদের মাঝে স্বাস্থ্যবিধির তেমন কোন লক্ষণ দেখা যায়নি। 

অনেকেই মুখের নিচে, থুতনিতে, বুকপকেটে মাস্ক রেখে গাদাগাদি অবস্থায় দ্বাড়িয়ে থেকে নিজেদের পছন্দ মতো কুরবানির পুশু খুঁজতে দেখা গেছে।

কুরবানী কিনতে আসা মো. ছামসুল ইসলাম জানান, হাটে পছন্দের পশু কিনতে এসেছি। দামেদরে মিললে কিনে ফেলবো। এতো লোকজনের উপস্থিতিতে স্বাস্থবিধি মেনে চলা অনেক কঠিন। তবে প্রশাসনের ভয়ে হাটের ভেতরে অনেককেই স্বাস্থ্যসচেতন ভাবে চলাফেরা করতে দেখা গেছে। 

অপরদিকে জনসাধারণকে স্বাস্থ্যবিধি মেনে চলতে উপজেলা স্কাউট দল এর পক্ষ থেকে জনগণকে বিনামূল্যে মাস্ক বিতরণ করেন। 

উপজেলা প্রাণী সম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতালের ভি,এফ,এ মো. আল-মামুনূর রশীদ বলেন, যেসকল গরু বিক্রয় হচ্ছে তা গর্ভবতী কি না, কোন গরু অসুস্থ্য কিনা সেগুলোর স্বাস্থ্য পরীক্ষা করা সহ আমরা গুরুত্বসহকারে পর্যবেক্ষণ করছি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএও) গনপতি রায় বলেন, কুরবানীকে সামনে রেখে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনায় সরকারের বেধে দেওয়া বিধিনিষেধ মেনে সবাইকে মাস্ক পরে পশু কেনাবেচার অনুমতি দেওয়া হয়েছে। উপজেলা প্রশাসন কুরবানীর পশু কেনা-বেচা কঠোর অবস্থানে মনিটরিং করছে। 

আমারসংবাদ/এআই