Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে ‘বরিশাল মডেল’ নামে আঞ্চলিক ব্যবস্থা

জহির খান, বরিশাল

জুলাই ১২, ২০২১, ০৬:১৫ এএম


করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে ‘বরিশাল মডেল’ নামে আঞ্চলিক ব্যবস্থা

করোনাভাইরাসের বিস্তাররোধে বরিশাল বিভাগে বিশেষ আঞ্চলিক পদ্ধতি গ্রহণ করা হবে। লকডাউন কার্যকর, আক্রান্ত ব্যক্তি বা পরিবারকে আইসোলেশনে রাখা, সকলকে মাস্ক ব্যবহারে বাধ্য করা এবং করোনা চিকিৎসা কেন্দ্রগুলোর ব্যবস্থাপনায় পরিবর্তন করে এ পদ্ধতি কার্যকর করবে বিভাগীয় প্রশাসন। আর নতুন এ পদ্ধতির নাম হবে ‘বরিশাল মডেল’। 

নতুন এ আঞ্চলিক পদ্ধতি সম্পর্কে রোববার (১১ জুলাই) দুপুরে বিভাগীয় কমিশনার মোঃ সাইফুল হাসান বাদল বলেন, দেশব্যাপী করোনা পরিস্থিতি নিয়ে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে স্থানীয় প্রশাসনের এক অনলাইন সভায় এ ব্যাপারে আলোকপাত করা হয়েছে। সেখানে সংক্রমণ রুখতে ‘বরিশাল মডেল’ নামে আঞ্চলিক ব্যবস্থা গ্রহণ সম্পর্কিত আলোচনা হয়। এ ব্যবস্থা বরিশাল বিভাগের সকল ইউনিয়ন পর্যায়ে গ্রহণ করা হবে। 

তিনি আরও বলেন, বরিশাল মডেল অনুযায়ী ইউনিয়ন পর্যায়ে স্থানীয় ধর্মীয় নেতা, সামাজিক গণ্যমান্য ব্যক্তি, জনপ্রতিনিধি, গণমাধ্যম কর্মী এবং সরকারি ১০টি বিভাগের প্রতিনিধিদের নিয়ে একটি দল গঠন করা হবে। এ দলের সদস্যরা নির্দিষ্ট এলাকার মানুষদের মাস্ক পরায় উৎসাহিত করবেন। 

লকডাউনে বাড়ির বাইরে না যেতে নির্দেশনা দেবেন, কোনো বাড়িতে কারো করোনা রোগের লক্ষণ থাকলে প্রশাসনকে জানাবেন। এ দলের সদস্যদের দেয়া তথ্য অনুযায়ী করোনা উপসর্গে আক্রান্ত ব্যক্তিকে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা হবে। আক্রান্ত ব্যক্তির পরিবারকে আইসোলেশনে নেয়া হবে। 

এছাড়া কেউ যদি করোনা আক্রান্ত হন তবে তাকে যথাযথ চিকিৎসা ও পরামর্শ দেয়া হবে স্থানীয় হাসপাতাল। এ ব্যাপারে বিভাগের সকল উপজেলা স্বাস্থ্য কেন্দ্রকে করোনা রোগীর প্রাথমিক চিকিৎসা প্রদানে সক্ষম করা হবে। 

বিভাগীয় কমিশনার আরও বলেন, সম্প্রতি চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমণ মারাত্মকভাবে বৃদ্ধি পাওয়ার পর স্থানীয় মানুষদের নিয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ ধরণের কার্যক্রম শুরু করে সেখানকার প্রশাসন। এতে তারা করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ইতিবাচক অগ্রগতি পেয়েছেন।

আমারসংবাদ/এআই