Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

রাজারহাটে রাস্তার কাজে ব্যাপক অনিয়ম, উপজেলা চেয়ারম্যানের পরিদর্শন

এনামুল হক সরকার, রাজারহাট (কুড়িগ্রাম)

জুলাই ১২, ২০২১, ১২:৩৫ পিএম


রাজারহাটে রাস্তার কাজে ব্যাপক অনিয়ম, উপজেলা চেয়ারম্যানের পরিদর্শন

কুড়িগ্রামের রাজারহাটে প্রায় ৪ কিলোমিটার রাস্তা পাকাকরণ কাজে ব্যাপক অনিয়মের সত্যতা পাওয়া গেছে এবং নির্দিষ্ট সময়ে কাজ শেষ না হওয়ায় সর্বসাধারণের চলাচলে দুর্ভোগ সৃষ্টির বিষয়টি উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহিদ ইকবাল সোহরাওয়ার্দ্দী বাপ্পিকে স্থানীয়রা অবগত করলে তিনি গত ১১ জুলাই রাস্তাটি পরিদর্শন করেন। 

জানা গেছে, উপজেলার উমরমজিদ ইউনিয়নের জোড়সয়রা বাজার হইতে বটতলা বাজার পর্যন্ত ৩.০৭৭ কিঃমিঃ রাস্তাটি ২০১৮-২০১৯ অর্থবছরে এলজিইডির ২ কোটি ২১ লক্ষ ২৮ হাজার ৪ টাকা ব্যয়ে পাকাকরণের কাজ করতেছে খায়রুল এন্টারপ্রাইজ নামে এক ঠিকাদারি প্রতিষ্ঠান। কিন্তু নির্দিষ্ট সময়ে রাস্তাটির কাজ শেষ না হওয়ায় চরমদুর্ভোগ পরেছেন এলাকাবাসী।

স্থানীরা জানান, স্টিমেট অনুযায়ী রাস্তাটি প্রস্থ ১০ ফিট ৪ ইঞ্চি উল্লেখ থাকলেও ৯ ফিট করা হয়। পরে স্থানীয়দের তীব্র প্রতিবাদের মুখে রাস্তাটির প্রস্থ স্টিমেট অনুযায়ী করা হয়।রাস্তা বক্সকাটিং শেষে সাববেজ রেশিও সঠিকভাবে করা হয়নি।

স্থানীয় বাসিন্দা শহিদুল ইসলাম, ওমেদ আলী ও মানিক মিয়া সহ এলাকাবাসী চরম ক্ষোভ প্রকাশ করে বলেন রাস্তায় খোয়ার সাথে বালি না দিয়ে কাদাযুক্ত বালি দেয়,আমরা প্রতিবাদ করলে ঠিকাদারের প্রতিনিধি বলেন এগুলোই বালি কাজ এভাবেই হবে। 

মানিক মিয়া বলেন, রাস্তার কাজের অনিয়মের কথা আমি উপজেলা ইঞ্জিনিয়ার আবু তাহেরকে জানাই-রাস্তা ৯ফিট করাসহ নিম্নমানের খোয়া ও কাদাযুক্ত বালি ফেলানো হচ্ছে,তখন তিনি আমাকে বিষয়টা নিয়ে বেশী বাড়াবাড়ি না করে বিশেষভাবে সাক্ষাত করার কথা বলেন কিন্তু আমি তার প্রস্তাবে রাজি হইনি।

এছাড়াও প্রায় ৪ কিলোমিটার রাস্তায় স্টিমেটে কোথাও একটা ব্রিজ বা কালভার্টও নাই। রাস্তার দু'পাশে বিস্তৃর্ণ সিংগীমারির দোলায় শতাধিক একর দুফসলী আবাদি জমি পানিবন্দী হওয়ার আশংকা রয়েছে। পানি চলাচল করতে না পারলে ফসলের ব্যাপক ক্ষতির সম্ভবনা রয়েছে।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী আলহাজ্ব আবু তাহের মোঃ শফি উল্ল্যাহ কে মুঠোফোনে জানতে চাইলে তিনি ফোন কেটে দেন।

এ বিষয়ে রাজারহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহিদ সোহরাওয়ার্দী বাপ্পী বলেন, স্থানীয়দের দাবীর প্রেক্ষিতে আমি রাস্তাটি পরিদর্শন করি। কাজে ত্রুটিগুলো চিহ্নিত করেছি। সংশ্লিষ্টদের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করবো এবং উপজেলা পরিষদের এডিবির বাজেট থেকে রাস্তায় ব্রিজ করে দিবো। 

আমারসংবাদ/এআই