Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

বরিশাল নগরীর ৬টি কেন্দ্রে শুরু হলো মডার্নার টিকাদান কার্যক্রম

জহির খান, বরিশাল

জুলাই ১৩, ২০২১, ১০:১০ এএম


বরিশাল নগরীর ৬টি কেন্দ্রে শুরু হলো মডার্নার টিকাদান কার্যক্রম

মরণঘাতি করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সারাদেশের মতো বরিশাল নগরীতে যুক্তরাষ্ট্রের মডার্না টিকা দেয়া শুরু হয়েছে। নগরীর ৬টি করোনা টিকা বুথ কেন্দ্রে মডার্নার টিকা প্রদান কার্যক্রম শুরু হয়। এই টিকার প্রথম ডোজ নেয়া জনসাধারণ যথাসময়ে দ্বিতীয় ডোজের টিকা নিশ্চিত করার দাবী জানিয়েছেন। যারা প্রথম দফায় এই টিকা নিয়েছেন তারা এখনও পর্যন্ত কোন পার্শ্ব প্রতিক্রিয়ায় আক্রান্ত হননি বলে জানিয়েছেন। 

মঙ্গলবার (১৩ জুলাই) সকাল সাড়ে ১০টায় নগরীর কালীবাড়ি রোডের মা ও শিশু কল্যাণ কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে করোনা টিকা প্রদান বুথ কেন্দ্রে এ কার্যক্রমের উদ্বোধন করেন সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদিক আবদুল্লাহ। 

এসময় মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. মো. তৈয়বুর রহমান এবং সিটি করপোরেশনের ১ নম্বর প্যানেল মেয়র গাজী নঈমুল হোসেন লিটুসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 

উদ্বোধনের পর সিটি মেয়র সাদিক আবদুল্লাহ বলেন, আপাতত নগরীর ৬টি কেন্দ্রে মডার্না টিকাদান শুরু হয়েছে। পর্যাপ্ত ভায়েল পেলে ঈদের পর নগরীর ৩০টি ওয়ার্ডে একযোগে এই টিকা প্রদান কার্যক্রম শুরু হবে। এই লক্ষে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। 

বিভাগীয় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডা. মো. তৈয়বুর রহমান বলেন, অস্টাজেনেকা (কোভিড শিল্ড) টিকার প্রথম ডোজ নেওয়ার পর যারা দ্বিতীয় ডোজ নিতে পারেননি তারাও মডার্নার টিকা দ্বিতীয় ডোজ হিসেবে গ্রহণ করতে পারবেন। 

স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, প্রথম দফায় আসা মডার্নার ভায়েল দিয়ে ১৩ হাজার ২০০ মানুষ টিকা নিতে পারবে। 

এর আগে আসা চীনের সিনোফার্মার টিকা দিতে পারবে ৭০ হাজার ৮০০ মানুষ। কোভিড শিল্ডের (অস্টাজেনেকা) প্রথম ডোজ নেওয়ার পর দ্বিতীয় ডোজ নিতে পারেননি ২২ হাজার ১১৩ জন মানুষ। 

বরিশাল সিটি করপোরেশর জনসংযোগ দপ্তর সূত্রে জানা গেছে, বর্তমানে নগরীর যে ৬টি টিকা কেন্দ্র থেকে নগরবাসী সেবা গ্রহণ করতে পারবেন সেগুলো হলো- নগরের আমানতগঞ্জ এলাকার হলিং বেরি রেড ক্রিসেন্ট, বিএম স্কুল সংলগ্ন মা ও শিশু কল্যাণ কেন্দ্র, কাউনিয়ার নগর মাতৃসদন কেন্দ্র, সাউথ অ্যাপোলো মেডিকেল কলেজ, বিবির পুকুর সংলগ্ন অ্যানেক্স ভবন এবং নগরের ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়। 

এছাড়াও ঈদের পর ৩০টি ওয়ার্ডে টিকা প্রদানের প্রস্তুতি অস্টাজেনেকার প্রথম ডোজ নেওয়া ব্যক্তিরাও মডার্না টিকার দ্বিতীয় ডোজ নিতে পারবেন। এছাড়া টিকার রেজিস্ট্রেশন যে কেন্দ্রেই হোক নগরবাসীকে নিকটস্থ যেকোনো কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে টিকা নেওয়ার জন্য অনুরোধ জানিয়েছে সিটি করপোরেশন কর্তৃপক্ষ।

আমারসংবাদ/এআই