Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

পৃথিবীর ইতিহাসে এ ধরনের উদ্যোগ বিরল

বাগেরহাট প্রতিনিধি

জুলাই ১৩, ২০২১, ০১:৪০ পিএম


পৃথিবীর ইতিহাসে এ ধরনের উদ্যোগ বিরল

পৃথিবীর ইতিহাসে এক সাথে এত ভূমিহীন মানুষকে জমিসহ ঘর প্রদান একটি বিরল ঘটনা। প্রধানমন্ত্রীর এই উদ্যোগে ভূমিহীনরা যেমন মাথা গোজার ঠাঁই পেয়েছে, তেমনি সারা বিশ্বে প্রশংসা কুড়িয়েছে।

মঙ্গলবার (১৩ জুলাই) দুপুরে বাগেরহাট সদর উপজেলার রণভূমি এলাকায় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ভূমিহীনদের দেওয়া ঘর পরিদর্শন শেষে এসব কথা বলেন জেলা প্রশাসক মোহাম্মাদ আজিজুর রহমান। এ সময়, বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ মোছাব্বেরুল ইসলাম, ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আকতারুজ্জামান বাচ্চুসহ উপকার ভোগীরা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক মোহাম্মাদ আজিজুর রহমান বলেন, আমি ব্যক্তিগতভাবে বাগেরহাট জেলায় প্রথম ও দ্বিতীয় ফেজে নির্মাণ হওয়া ঘর আমি পরিদর্শন করেছি। উপকারভোগীদের সাথে কথা বলেছি। তারা ঘরে বসবাস করে সন্তোষ প্রকাশ করেছেন। তাদের সরকারি সহায়তার পাশাপাশি সাবলম্বী করার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা রয়েছে আমাদের। বিশ্বে কোথাও এরকম উদ্যোগ নেই। উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলে সর্বোচ্চ আন্তরিকতার সাথে এই ঘর নির্মাণ করেছে। প্রতিটি ঘরই খুব ভালভাবে নির্মাণ করা হয়েছে। কারও কোন অভিযোগ নেই। আগামীতেও যেসব ঘর নির্মাণ করা হবে সে বিষয়েও গুরুত্ব দেওয়া হবে।

উপকার ভোগীদের মধ্যে কেউ কেউ চারমাস ও পাঁচ মাস ধরে ঘরে বসবাস করছেন। তারা সবাই ভাল আছেন। সকলেই এ ঘর পেয়ে খুশি এবং কৃতজ্ঞতা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীর প্রতি।

বাগেরহাট জেলার ৯টি উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের জমিসহ ঘর প্রদান প্রকল্প প্রথম ও দ্বিতীয় ফেজে বাগেরহাটে এক হাজার ৭৪টি ঘর বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে ৭৭৪টি ঘর উপকার ভোগীদের মাঝে হস্তান্তর করা হয়েছে।

আমারসংবাদ/কেএস +