Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

শ্রীপুরে লাগামহীন ওষুধের দাম 

শ্রীপুর (মাগুরা) প্রতিনিধি 

জুলাই ১৫, ২০২১, ১০:১৫ এএম


শ্রীপুরে লাগামহীন ওষুধের দাম 

মাগুরার শ্রীপুরে করোনা প্রাদুর্ভাবের পুঁজি করে ওযুধের কৃত্রিম সংকট দেখিয়ে উপজেলার বিভিন্ন ফামের্সীতে ওযুধের ইচ্ছামতো দাম হাঁকাছেন দোকানিরা। অ্যান্টিবায়োটিক ও সাধারণ অন্যান্য ওষুধ বিক্রি হচ্ছে দ্বিগুণ দামে। 

এছাড়া করোনাভাইরাসের প্রতিরোধের ক্ষেত্রেবেশ কিছু অতিপ্রয়োজনীয় কয়েকটি ব্রান্ডের ওষুধের দাম নেওয়া হচ্ছে আকাশছোঁয়া। উপজেলার গ্রাম পর্যায়ের দোকানগুলোতে ওষুধের দামের তারতম্য সবচেয়ে বেশি। দাম নিয়ন্ত্রণে সরকারের বিভিন্ন সংস্থার অভিযানের পরও থামানো যাচ্ছে না ব্যবসায়ীদের এসব কারসাজি। ওষুধের পাশাপাশি করোনা প্রাদুর্ভাবের সময়ে নিত্যপ্রয়োজনীয় হয়ে দেখা দেওয়া সার্জিক্যাল মাস্কসহ অন্যান্য মাস্ক, হ্যান্ড, জীবাণুনাশক স্যাভলন, ডেটল, দেহে অক্সিজেনের মাত্রামাপক অক্সিমিটারের দাম হাঁকা হচ্ছে ইচ্ছামতো। একেক দোকানে একেক ধরনের দাম হাঁকা হচ্ছে। যার কাছে যেমন পাওয়া যাচ্ছে তেমন দাম নিচ্ছেন ওষুধ বিক্রেতারা। একই এলাকার একেক দোকানে একেক ধরনের দাম নেওয়া হচ্ছে। 

রায়নগর গ্রামের মিঠু জানান, নাকোল বাজারের রাধারানী ফামের্সীর মালিক কালা সাহা এর দোকানে ওষুধ কিনতে গেলে তিনি আমার কাছ থেকে ওষুধের দাম দিগুন বেশী নিয়েছেন।

এ ব্যাপারে অভিযুক্ত নাকোল বাজারের রাধারানী ফামের্সীর মালিক কালা সাহা বলেন, আমার বিরুদ্ধে এক শ্রেণির লোক অপপ্রচার চালিয়ে আমার সুনাম নষ্ট করছে। আমি ওষুধের দাম বেশী নিচ্ছি না।

বেক্সিমকো কোম্পানির মাগুরার এরিয়া ম্যানেজার মনিরুজ্জামান আপন বলেন, আমাদের কোম্পানীর নাপা সহ কিছু ওষুধ ব্যাপক চাহিদার কারনে সংকট আছে তবে বাজারে কিন্তু অল্প হলেও পাওয়া যাচ্ছে। দাম বাড়ানোর ব্যাপারে বলেন, কোম্পানী কোন ওষুধে দাম বৃদ্ধি করে নাই।

এ ব্যাপারে নাকোল বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ও ড্রাগস সমিতির সভাপতি মোঃ রবিউল ইসলাম বলেন, দেশের সুনামধন্য কিছু কম্পানীর ওষুধ বাজারে সংকট আছে। কিন্তু ওষুধের দাম বড়েনি। ওষুধের দাম যদি কেউ বেশী নিয়ে থাকে এর দায় ড্রাগস সমিতি নেবে না বরং তার বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে। 

এ ব্যাপারে ড্রাগস সমিতির শ্রীপুর থানার সভাপতি এবং আশা ফামের্সীর মালিক মোঃ আবদুস সালাম বলেন, কোরনাকালীন সময়ে ওষুধের ব্যাপক চাহিদা হওয়ায় দেশের সুনামধন্য কিছু কম্পানীর ওষুধ বাজারে সংকট দেখা দিয়েছে। টাকা দিয়েও সে সব ওষুধ মিলানো যাচ্ছেনা। কিন্তু ওষুধের দাম বড়েনি। ওষুধের দাম কেউ যাতে বেশী না নিতে পারে এ ব্যাপারে আমি কঠিন ভাবে সকল ওষুধ ব্যবসায়ীকে সাবধান করে দিয়েছি এবং প্রতিদিন খোঁজখবর নিচ্ছি। তার পরের যদি কোন ওষুধ ব্যবসায়ী ওষুধের দাম বেশী নিয়ে থাকে তার বিরুদ্ধে যথাযর্থ ব্যবস্থা নেওয়া হবে। 

আমারসংবাদ/কেএস