Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

রূপাতলী বাসস্ট্যান্ডে দু’গ্রুপের সংঘর্ষের ৪ ঘন্টা পর বাস চলাচল শুরু

জহির খান, বরিশাল

জুলাই ১৫, ২০২১, ১১:৫৫ এএম


রূপাতলী বাসস্ট্যান্ডে দু’গ্রুপের সংঘর্ষের ৪ ঘন্টা পর বাস চলাচল শুরু

বরিশাল নগরীর রূপাতলী বাসস্ট্যান্ডের নিয়ন্ত্রণ নিয়ে স্থানীয় আওয়ামী লীগের দু’গ্রুপের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ১০ জন আহত হয়েছে।

এ ঘটনার পর রুপাতলী বাসস্ট্যান্ড থেকে সকাল সাড়ে ১০টা-দুপুর আড়াইটা পর্যন্ত ১৭ টি রুটে বাস চলাচল বন্ধ ছিল। এতে ভোগান্তির শিকার হন যাত্রীরা। পরে কোতোয়ালি মডেল থানা পুলিশের হস্তক্ষেপে ৪ ঘণ্টা পর বরিশাল থেকে ১৭ রুটে বাস চলাচল স্বাভাবিক হয়েছে। 

প্রত্যক্ষদর্শীরা জানায়, বাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগ নেতা সুলতান মাহামুদ এবং শ্রমিক নেতা পরিমল চন্দ্র দাসের সমর্থকদের মধ্যে রূপাতলী বাসস্ট্যান্ডে ধাওয়া পাল্টা ধাওয়া এবং সংঘর্ষের ঘটনা ঘটে। এতে বাসস্ট্যান্ডে উত্তেজনা ছড়িয়ের পরার পর পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করলেও শ্রমিকরা বাস চলাচল বন্ধ রেখেছে। 

শ্রমিকরা জানিয়েছে, বরিশাল জেলা বাস, মিনিবাস, কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের দুটি কমিটি নতুনভাবে গঠিত হয়। এরপর থেকে দুই গ্রুপ শ্রমিক নেতাদের মধ্যে বিভিন্ন সময় ছোটখাটো মারামারি ও উত্তেজনার ঘটনা ঘটে আসছিলে। 

বৃহস্পতিবার (১৫ জুলাই) সকাল সাড়ে ১০ টার দিকে টার্মিনাল ভবনের নীচতলায় কাউন্টারের সামনে সুলতান মাহমুদ ও সহিদুল ইসলাম টিটু নেতৃত্বাধীন কমিটির শ্রমিকদের সঙ্গে পরিমল চন্দ্র দাস ও আহম্মদ শাহারিয়ার বাবুর নেতৃত্বাধীন কমিটির শ্রমকিদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। 

এরপরই গোটা বাস টার্মিনাল এলাকায় উত্তেজনা ছড়িয়ে পরে এবং বাস চলাচল বন্ধ হয়ে যায়। এতে ‘লকডাউন’ প্রত্যাহারের পর প্রথম দিনেই যাত্রীরা ব্যাপক ভোগান্তিতে পড়েন। এদিকে বিক্ষোভের সময় বরিশাল পটুয়াখালী সড়কে বাস আড়াআড়ি ফেলে রাখলে গোটা রুপাতলী ও সাগরদী এলাকার কয়েক কিলোমিটার সড়ককে জানজটের সৃষ্টি হয়।

বরিশাল জেলা বাস, মিনিবাস, কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের একাংশের সভাপতি সুলতান মাহামুদ জানান, শ্রমিকরা কথিত কমিটিকে মেনে নেয়নি। তারপরেও তারা জোরপূর্বক বাসস্ট্যান্ড নিয়ন্ত্রণ করতে চাইছে। মূলত সকালে জানতে পারি আমার কমিটির সাংগঠনিক সম্পাদক সোহাগ বাস চালাতে গেলে তাকে বাধা দেয়। 

এর কারণ জানতে চাইলে তর্ক বেধে যায়। একপর্যায়ে হাতাহাতি হয়। এতে লাইন সেক্রেটারি হান্নান মৃধার কপালে আঘাত পায়। এ ঘটনায় আমাকে বিনা কারণে দোষারোপ করা হচ্ছে।তারই ধারাবাহিকতায় শ্রমিকদের ওপর হামলা চালানো হয়েছে। এতে কমপক্ষে পাঁচজন শ্রমিক আহত হয়। 

তবে বরিশাল জেলা বাস, মিনিবাস, কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের অপরাংশের সভাপতি পরিমল চন্দ্র দাস হামলার অভিযোগ অস্বীকার করে বলেন, শ্রমিকরা যাত্রী পরিবহনে নিয়োজিত থাকা অবস্থায় হঠাৎ করে সুলতান মাহামুদের লোকজনে শ্রমিকদের ওপর হামলা চালিয়েছে। 

এতে বাস মালিক সমিতির সহসভাপতি নাসির মৃধাসহ তাদের পাঁচ শ্রমিক আহত হয়েছেন। প্রতিবাদে শ্রমিকরা বিক্ষোভ কর্মসূচি পালন করেছে, বাস চলাচল বন্ধ রেখেছে। তাদের একটাই দাবি সন্ত্রাসী সুলতান মাহমুদকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনতে হবে। 

একই কমিটির সাধারণ সম্পাদক আহম্মদ শাহরিয়ার বাবু বলেন, রুপাতলী শ্রমিক ইউনিয়নে ২৩ বছর ধরে চাঁদাবাজি দখলদারিত্ব করে আসছিলো সুলতান মাহমুদ। এ অবস্থার অবসান ঘটাতে এবং শ্রমিকদের ন্যায্য অধিকার ফিরিয়ে দিতে মেয়র মহোদয় নতুন কমিটি গঠন করে দিয়েছে। 

সেই কমিটি উৎক্ষাত করতে সকালে অতর্কিতভাবে বাসস্ট্যান্ডে এসে হামলা চালায় সুলতান মাহমুদের লোকজন। এতে আমাদের লাইন সম্পাদক হান্নান মৃধা, মালিক সমিতির সিনিয়র সহ-সভাপতি নাছির মৃধাসহ কমপক্ষে ৪ জন শ্রমিক আহত হয়। 

বরিশাল কোতয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ নূরুল ইসলাম পিপিএম জানান, বাসস্ট্যান্ডে এখন পরিবেশ শান্ত রয়েছে। উভয় পক্ষের সাথে আলোচনা করে স্বাস্থ্যবিধি মেনে যাত্রী পরিবহন শুরু হয়েছে। সেই সাথে বাসস্ট্যান্ডে সংঘর্ষের ঘটনায় থানায় মামলা হবে এবং অভিযুক্তদের গ্রেফতার করা হবে।

প্রসঙ্গত, রূপাতলী শ্রমিক ইউনিয়নের একটি কমিটি থাকলেও সম্প্রতি শ্রমিকলীগ নেতা পরিমল চন্দ্র দাসকে সভাপতি ও আওয়ামী লীগ নেতা আবু শাহারিয়ার বাবুকে সাধারণ সম্পাদক করে পাল্টা কমিটি ঘোষণা দেওয়া হয়। শ্রমিকদের একাংশ এ কমিটিকে অবৈধ দাবি করে আসলেও তারা (পাল্টা কমিটির নেতৃবৃন্দরা) বাসস্ট্যান্ড নিয়ন্ত্রণ নিতে মরিয়া হয়ে ওঠে।

আমারসংবাদ/এআই