Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ফুলপুরে নদী ভাঙনে ৩ শতাধিক পরিবার বাড়ি ছাড়া

ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধি 

জুলাই ১৬, ২০২১, ০৮:৪৫ এএম


ফুলপুরে নদী ভাঙনে ৩ শতাধিক পরিবার বাড়ি ছাড়া

ময়মনসিংহের ফুলপুর উপজেলার সিংহেশ্বর ইউনিয়নে নদী ভাঙনে দু'টি গ্রামের তিন শতাধিক পরিবার বাড়ি ছাড়া হয়েছেন। বিলীনের পথে একটি জামে মসজিদ ও সরকারি প্রাথমিক বিদ্যালয়। 

জানা যায়, উপজেলার সিংহেশ্বর ইউনিয়নের দনারভিটা ও তালুকদানা গ্রামের প্রায় ২ কিলোমিটার এলাকা নিয়ে কংশের নদীর শাখা ইছামতি নদীর ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। এতে গত দুই বছরে তিন শতাধিক পরিবার গৃহ ও ভূমিহীন হয়ে পড়েছেন। নদীর তীরবর্তী এলাকার অসংখ্য পরিবার বাড়িঘর সরিয়ে অন্যত্র চলে গেছেন। দনারভিটা গ্রামের শত বছরের ঐতিয্যবাহী জামে মসজিদ ও তালুকদানা সরকারি প্রাথমিক বিদ্যালয় নদী ভাঙনে বিলীন হওয়ার পথে রয়েছে। 

তালুকদানা গ্রামের আলাল উদ্দিন ও রাজমিস্ত্রি রিয়াজ উদ্দিন জানান, এ বছরের বন্যায় বসতবাড়ি নদী গর্ভে বিলীন হওয়ায় অন্যের বাড়িতে আশ্রয় নিয়েছেন। 

দনারভিটা মসজিদ কমিটির সভাপতি হাফেজ আলী জানান, বন্যার পানি বৃদ্ধি ও কমার সময় ভাঙন বেশি হয়ে থাকে। মসজিদটিকে রক্ষায় আমরা সকলের সহযোগিতা কামনা করছি। 

সিংহেশ্বর ইউপি চেয়ারম্যান ডাঃ এমএ মোতালিব জানান, নদী ভাঙনের বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। 

উপজেলা আওয়ামী লীগের যুগ্ন আহবায়ক ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান অধ্যাপক হাবিবুর রহমান (হাবীব) জানান, গ্রাম দু'টি  হারিয়ে যেতে বসেছে। ভাঙন রোধে দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে হবে। উপজেলা নির্বাহী অফিসার শীতেষ চন্দ্র সরকার জানান, বন্যা ও নদী ভাঙন এলাকা পরিদর্শন করে পানি উন্নয়ন বোর্ডসহ উর্ধতন কৃর্তপক্ষকে অবহিত করা হয়েছে। এছাড়া ভাঙন কবলিত এলাকার অসহায় পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে।

আমারসংবাদ/কেএস