Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

করোনার ছোবলে পাহাড়ের পর্যটনে বড় ধস

নিজস্ব প্রতিনিধি

জুলাই ১৭, ২০২১, ১১:১০ এএম


করোনার ছোবলে পাহাড়ের পর্যটনে বড় ধস

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রভাবে দেশের ভ্রমণ ও পর্যটন খাতে বড় ধরনের ধস নেমেছে। বন্ধ হয়ে গেছে রাঙ্গামাটির জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলো।

দেশের বড় জেলা রাঙ্গামাটির হোটেল-মোটেল গুলোতে সরকারি প্রজ্ঞাপনের আদেশে বন্ধ করে দেয়া স্পটগুলো এখন বর্তমানে পর্যটকশূন্য। 

ইতিমধ্যে করোনাভাইরাসের প্রভাব বেড়ে যাওয়ায় রাঙ্গামাটির বিভিন্ন পর্যটন স্পটগুলোতে যাতায়াতে কড়াকড়ি নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। 

বন্ধ হয়ে গেছে নামকরা সব ধরনের হোটেল-মোটেল। সবমিলিয়ে রাঙ্গামাটির পর্যটন খাতে নেমে এসেছে বিশাল ধস। 

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে পর্যটকদের নিরুৎসাহিত করতে জেলা প্রশাসন থেকে বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। 

[media type="image" fid="133267" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

রাঙ্গামাটি জেলা প্রশাসনের এক বিজ্ঞপ্তিতে বলা হয় রাঙ্গামাটি পার্বত্য জেলার পর্যটনকেন্দ্রগুলোতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত পর্যটকদের আগমন নিরুৎসাহিত করা হল।

রাঙ্গামাটির জেলা প্রশাসক মো: মিজানুর রহমান সাংবাদিকদের বলেন, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত রাঙ্গামাটির সব পর্যটন ও বিনোদন কেন্দ্রে পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই নির্দেশনা যদি কেউ অমান্য করে, তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

রাঙ্গামাটি জেলা আবাসিক হোটেলি মালিক সমিতির সূত্র থেকে জানা গেছে, বর্তমানে তারা লোকসানে আছেন।

[media type="image" fid="133268" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

করোনাভাইরাসের ছোবলে সারাদেশের সঙ্গে আতঙ্কে রাঙ্গামাটির মানুষও। পরিস্থিতি নিয়ে উদ্বেগ ছাড়িয়ে মানুষ এখন অনেকটা রীতিমতো দিশেহারা। এমন পরিস্থিতি মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলেছে রাঙ্গামাটির পর্যটনের ওপর।

খোঁজ নিয়ে জানা যায়, করোনা ভাইরাসের প্রভাবে এরই মধ্যে হঠাৎ ফাঁকা হয়ে গেছে, সরকারি পর্যটন হলিডে কমপ্লেক্সসহ জেলার সবক'টি পর্যটন স্পট ও আবাসিক হোটেল-মোটেল। এসব পর্যটন স্পট ও হোটেল-মোটেল এখন জনশূন্য। 

প্রভাব পড়েছে রেস্টুরেন্ট ও খাবার হোটেলেও। বেকার হয়ে পড়েছেন অনেকে, করোনা ভাইরাস প্রতিরোধে সরকারের আদেশ অনুযায়ী অধিক লোকসমাগম এবং পর্যটন এলাকায় ভ্রমণে বিরত থাকার নির্দেশনার পাশাপাশি সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

রাঙ্গামাটি সরকারি পর্যটন হলিডে কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, গোটা পর্যটন এলাকাটি জনশূন্য। ফাঁকা দাঁড়িয়ে রয়েছে মনোরম ঝুলন্ত সেতুটি। কর্মচারীরা ছাড়া আশপাশে কোথাও লোকজনের ঘোরাঘুরি নেই। 

কর্মচারীরা জানান, এমনিতে লোকজন আসছে না। তা ছাড়া সরকারের নির্দেশনায় পর্যটন এলাকায় প্রবেশ সম্পূর্ণ বন্ধ রাখতে হয়েছে।

[media type="image" fid="133269" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

সরকারি পর্যটন কমপ্লেক্সে ছাড়াও রাঙ্গামাটি শহরের স্পটে গিয়ে জানা গেছে, জেলা পুলিশের পলওয়েল পার্ক, সুখী নীলগঞ্জ, রাঙ্গামাটি রিজিয়নের আরণ্যক স্পটসহ বিভিন্ন পর্যটন স্পট, শুভলং ঝর্না, কাপ্তাই এবং বাঘাইছড়ির সাজেকের পর্যটন এলাকায় এখন জনশূন্যতা। ফাঁকা হয়ে গেছে ওই সব পর্যটন এলাকা। বলতে গেলে পাহাড়ে করোনায় পর্যটন শিল্পের উপর বিস্তর প্রভাব পড়েছে, অনেকে সরকারি প্রণোদনার জন্য তাকিয়ে আছেন।

আমারসংবাদ/এআই