Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

খুলনায় পশুর চামড়া সংরক্ষণে ১৮১০ মেট্রিক টন লবণ মজুদ

খুলনা প্রতিনিধি

জুলাই ১৮, ২০২১, ০৯:১০ এএম


খুলনায় পশুর চামড়া সংরক্ষণে ১৮১০ মেট্রিক টন লবণ মজুদ

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) খুলনা এর উপমহাব্যবস্থাপক আবির হোসেন জানান, খুলনায় বর্তমানে এক হাজার আটশত ১০ মেট্রিক টন শিল্প লবণ মজুদ রয়েছে। যা আসন্ন কোরবানির ঈদে পশুর চামড়া সংরক্ষণে প্রয়োজনীয় লবণের চাহিদার চেয়ে বেশি। জেলায় বর্তমানে ভোজ্য লবণের মজুদ দুই হাজার ১০ মেট্রিক টন।

খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির জুলাই মাসের সভা রোববার (১৮ জুলাই) সকালে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইউসুপ আলীর সভাপতিত্বে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষ থেকে অনলাইনে অনুষ্ঠিত হয়। এসময় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) খুলনা এর উপমহাব্যবস্থাপক আবির হোসেন এসব তথ্য জানান।

বিসিক সূত্রে জানা গেছে, ২০১৯-২০২০ অর্থবছরে দেশে ভোজ্য ও শিল্প লবণের মোট চাহিদা নির্ধারণ করা হয়েছিল ১৮ লাখ ৪৯ হাজার মেট্রিক টন। এর মধ্যে সদ্য সমাপ্ত মৌসুমে মোট ১৫ লাখ ৭০ হাজার মেট্রিক টন ক্রুড লবণ উৎপাদিত হয়েছে। এছাড়া বিগত মৌসুমের উদ্বৃত্ত লবণ ছিল ০৪ লাখ ৩৩ হাজার মে. টন। সব মিলিয়ে মোট জাতীয় চাহিদার বিপরীতে দেশে লবণের মোট মজুদ ২০ লাখ ০৩ হাজার মেট্রিক টন, যা দেশের মোট চাহিদার চেয়ে প্রায় ১ লাখ ৫০ হাজার মে. টন বেশি। 

এছাড়া করোনা পরিস্থিতি বিবেচনা করে চামড়া শিল্পের সাথে জড়িত ব্যবসায়ীদের লাভের কথা বিবেচনা করে কাঁচা চামড়া ও লবণযুক্ত চামড়ার মূল্য নির্ধারণ করা হলে ব্যবসায়ীরা পর্যাপ্ত পরিমাণে চামড়া ক্রয় ও সংরক্ষণ করার সক্ষমতা অর্জন করবেন। এজন্য করোনা পরিস্থিতির উত্তরণ ঘটিয়ে চামড়া শিল্প যাতে ঘুরে দাঁড়াতে সে লক্ষ্যে ট্যানারি মালিক, আড়তদার, চামড়াখাত সংশ্লিষ্ট বিভিন্ন ধরণের কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানের মালিকসহ সবাইকে একসাথে কাজ করতে হবে।

আমারসংবাদ/কেএস