Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

উপবৃত্তি পেলো ফুলবাড়ীর ৫২ জন শিক্ষার্থী

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি

জুলাই ১৮, ২০২১, ১০:১৫ এএম


উপবৃত্তি পেলো ফুলবাড়ীর ৫২ জন শিক্ষার্থী

দেশের উত্তরাঞলের পার্বতীপুর উপজেলার মধ্যপাড়া পাথর খনিতে জিটিসি কর্তৃক খনির শ্রমিকদের উচ্চশিক্ষায় অধ্যয়নরত সন্তানদের শিক্ষা উপবৃত্তি প্রদান করা হয়েছে। 

রোববার (১৮ জুলাই) বেলা ৩ টায় মধ্যপাড়া পাথর খনির জার্মানীয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি) এর অধীনে পাথর খনিতে কর্মরত শ্রমিকদের উচ্চ শিক্ষায় অধ্যায়নরত ৫২ জন শিক্ষার্থীকে মাসিক শিক্ষা উপবৃত্তি প্রদান করা হয়েছে।

জানা গেছে, মধ্যপাড়া পাথর খনি এলাকাবাসীর জন্য সামজিক কার্যক্রমের অংশ হিসেবে পরিচালিত জিটিসি চ্যারিটি হোম থেকে পাথর খনি শ্রমিকদের উচ্চ শিক্ষায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত  ৫২ জন শিক্ষার্থীর মাঝে মাসিক শিক্ষা উপবৃত্তির অর্থ প্রদান করা হয়।

খনির ওয়েলফেয়ার ভবনের ওয়েলফেয়ার ডিপার্টমেন্ট থেকে কঠোর স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীর অভিভাবকদের হাতে জিটিসি’র নির্বাহী পরিচালক জনাব মোঃ জাবেদ সিদ্দিকী নির্দেশক্রমে এই উপবৃত্তির অর্থ বিতরণ করা হয়। 

একই সাথে ননএমপিও ভুক্ত মধ্যপাড়া মহাবিদ্যালয়ের শিক্ষক কর্মচারীদের জন্য বিগত মাসগুলোর আর্থিক সহায়তার ধারাবাহিকতার অংশ হিসেবে চলতি জুলাইয়ের জন্য কলেজ অধ্যক্ষ মোঃ ওবায়দুর রহমানের হাতে আর্থিক অনুদানের চেক প্রদান করা হয়। 

মধ্যপাড়া পাথর খনির ব্যবস্থাপনা, রক্ষণাবেক্ষন এবং উৎপাদন কাজে নিয়োজিত দেশীয় একমাত্র মাইনিং কোম্পানী জার্মানীয়া কর্পোরেশন লিমিটেড ও বেলারুশ কোম্পানী ট্রেস্ট এস এস এর যৌথ প্রতিষ্ঠান জার্মানীয়া ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি) তাদের অধীনে কর্মরত খনি শ্রমিক সহ সংশ্লিষ্ট এলাকাবাসীর মাঝে সেবামূলক এবং সামাজিক কার্যক্রম পরিচালনার লক্ষ্যে শ্রমিকদের উচ্চ শিক্ষায় অধ্যায়নরত সন্তানদের মাঝে শিক্ষা উপবৃত্তি কার্যক্রম এবং বিনামূল্যে চিকিৎসা পরামর্শ সেবা প্রদান সহ মধ্যপাড়া পাথর খনির এলাকাবাসীর জন্য বিভিন্ন সামাজিক কার্যক্রম পরিচালনার লক্ষ্যে সমাজ কল্যাণ সংস্থা “জিটিসি চ্যারিটি হোম” স্থাপন করেছে । 

জিটিসি এর পক্ষ হতে খনি এলাকায় সামজিক বিভিন্ন কর্মকান্ডে অংশ গ্রহণ বাড়াতে এলাকার সকল মহলের সহযোগিতা কামনা করা হয়েছে। খনিটির উৎপাদনে বেসরকারি সংস্থা জিটিসি দায়িত্ব নেয়ার পর থেকে খনির ভূগর্ভ থেকে বিপুল পরিমান পাথর উত্তোলন অব্যাহত রেখেছেন। 

যা থেকে সরকার বিপুল পরিমাণ রাজস্ব আয় করছে। অন্যদিকে শ্রমিকদের কর্মসংস্থান গড়ে উঠেছে। এই পাথর সরকারি বেসরকারি বড় ঠিকাদার প্রতিষ্ঠানগুলি ক্রয় করে উন্নয়ন কাজে লাগাচ্ছেন। দেশের এই উৎপাদিত পাথর বিভিন্ন অঞ্চলে চলে যাচ্ছে। 

আমারসংবাদ/এআই