Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

কোরবানির পশুর ন্যায্য মূল্য পাচ্ছে না খামারীরা

ঝালকাঠি প্রতিনিধি

জুলাই ১৯, ২০২১, ১০:০০ এএম


কোরবানির পশুর ন্যায্য মূল্য পাচ্ছে না খামারীরা

ঝালকাঠি জেলায় শেষ মুহুর্তে জমে উঠেছে কোরবানির পশুরহাট। পুরুষের পাশাপাশি নারীরাও হাট ঘুরে দেখছেন পছন্দের পশুটি। দরদামে মূল্য নির্ধারণ হলে শ্রমিকের মাধ্যমে নিয়ে যাচ্ছেন নিজ গন্তব্যে। 

তবে টার্গেটের চেয়ে কোরবানি পশুর মূল্য কম হওয়ায় চরম দুশ্চিন্তায় রয়েছেন ব্যবসায়ী ও খামারীরা। অনেক গৃহস্থালীর গোয়ালে কোরবানিতে পশু বিক্রি করার জন্য উপযোগী করে রাখলেও ন্যায্য মূল্য নিশ্চিত না হওয়ায় গোয়ালেই ফিরিয়ে নিতে হয়েছে। 

ঝালকাঠি পৌর শহরের সর্ববৃহৎ পশুরহাট ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গির স্টেডিয়ামে সোমবার দুপুরে ও রাজাপুর উপজেলার বাগড়ি হাটে রোববার বিকেলে ঘুরে এসব চিত্র দেখা গেছে। হাটে ক্রেতা-বিক্রেতা কারোরই নেই সামাজিক দূরত্ব বা নিরাপদ স্বাস্থ্যবিধির তোয়াক্কা। 

জানাগেছে, জেলায় প্রচলিত ২২টি হাট-বাজারের পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে হাট পরিচালনার অঙ্গিকারকারী আরও ১৫টি পশুহাটের অনুমোদন দিয়েছে জেলা প্রশাসন। ঝালকাঠি জেলায় ১৬৩৮টি খামার থেকে মোটাতাজাকরণ ৮ হাজার ৬৫০টি গরু ও ২৮৬টি ছাগল কোরবানির পশুরহাটে বিক্রির জন্য নিয়ে এসেছে খামারিরা। 

এছাড়াও পশুর হাটে খুলনা অঞ্চলের চিতলমারি থেকে কয়েক হাজার গরু-ছাগল নিয়ে এসেছে ব্যবসায়ীরা।এই হাটগুলোতে সর্বনিম্ন ৪০হাজার টাকা থেকে সাড়ে ৩লক্ষ টাকা দামের গরু রয়েছে। 

তবে কোন ভারতীয় গরুর অনুপ্রবেশ ঘটেনি। গরু ব্যবসায়ী চুন্নু, শাহজাদা হাওলাদারসহ কয়েকজনে জানিয়েছে, হাটে ক্রেতা আসলেও গরুর দাম  কমিয়ে বলছে। সেই দামে বিক্রি করলে তাদের কোন মুনাফা থাকে না। করোনা পরিস্থিতির কারনে অন্য বছরগুলির চেয়ে ক্রেতা কম থাকায় এ বছর গরুর দাম কমে যাওয়া বড় ধরনের  লোকসানের আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। 

তবে এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে স্থানীয় খামারীরা। বড় বড় পশুরহাটে প্রাণিসম্পদ বিভাগের কর্মকতারা পশুর হাটে আসা গরুর স্বাস্থ্যরক্ষা ও ব্যাংক কর্মকতারা জালনোট সনাক্তকারী মেশিন নিয়ে হাটে রয়েছেন। সার্বক্ষনিক নিরাপত্তার জন্য পশুরহাটে পুলিশ প্রহরা, নৌ এবং সড়ক পথে পশুরহাটে আনা-নেয়ার ক্ষেত্রে সকল ধরনের চাঁদাবাজদের প্রতিহত করার জন্য পুলিশের মোবাইল টিম রয়েছে। 

জেলার প্রশাসন ও পুলিশের শীর্ষকর্মকতারা হাটবাজার গুলো পরিদর্শন করছেন। জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা ও উপজেলায় পশুরহাটগুলোতে স্বাস্থবিধি মেনে চলার জন্য মনিটরিং করা হচ্ছে। তবে হাটগুলো ঘুরে দেখা গেছে ক্রেতা ও বিক্রেতাদের একটি অংশ মাস্ক ব্যবহার না করেই হাটগুলোতে ঘোরাফেরা করছে।  যাদের কাছে মাস্ক আছে তাদের বেশিরভাগই থুতনিতে ঝুলিয়ে রেখেছেন। 

পরিচয় গোপন রাখার শর্তে নারী ক্রেতা বলেছেন, স্বামী চট্টগ্রামে চাকরী করেন। ২৩তারিখ থেকে লকডাউনের কথা চিন্তা করে সে বাড়িতে আসতে পারছেন না। কারণ আসলেও তার যেতে অনেক সমস্যা হবে। এজন্য সে কুরবানি দেয়ার জন্য টাকা পাঠানোয় হাটে এসেছি গরু কিনতে। 

ঝালকাঠি জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মো. ছাহেব আলী জানান, জেলায় ২২টি স্থায়ী পশুর হাট-বাজারের পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে হাট পরিচালনার অঙ্গিকারকরায় আরও ১৫টি পশুহাটের অনুমোদন দিয়েছে জেলা প্রশাসন। 

ঝালকাঠি জেলায় ১৬৩৮টি খামার থেকে মোটাতাজাকরণ ৮৬৫০টি গরু ও ২৮৬টি ছাগল কোরবানির পশুরহাটে বিক্রির জন্য নিয়ে এসেছে খামারিরা। এছাড়াও পশুর হাটে বিভিন্ন স্থান থেকে ব্যাবসায়ী আসছেন কোরবানির পশু বিক্রি করতে। আমাদের টিম সার্বক্ষণিক মনিটরিং করছে। স্বাস্থ্য সংশ্লিষ্ট বিষয়ে খেয়াল রাখছে। 

ঝালাকাঠি জেলা প্রশাসক কার্যালয়ে নেজারত ডেপুটি কালেক্টর এনডিসি আহমেদ হাসান জানান, জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা ও উপজেলায় পশুরহাটগুলোতে স্বাস্থবিধি মেনে চলার জন্য মনিটরিং করা হচ্ছে। এছাড়াও  ক্রেতা-বিক্রেতাদের কোথাও যাতে কোন অসুবিধা না হয় সেজন্যও প্রশাসন তৎপর রয়েছে। 

আমারসংবাদ/এআই