Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

'ক্ষুদ্র ঋণের জালে গ্রামের মানুষ যেন আর জড়িয়ে না পড়ে'

মো: ইমাম হোসেন রিপন, মনোহরদী প্রতিনিধি, নরসিংদী: 

জুলাই ২২, ২০২১, ০৪:২০ পিএম


 'ক্ষুদ্র ঋণের জালে গ্রামের মানুষ যেন আর জড়িয়ে না পড়ে'

শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি বলেছেন, ক্ষুদ্র ঋণের জালে গ্রামের সাধারণ মানুষ যেন আর জড়িয়ে না পড়ে, সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় পল্লী সঞ্চয় ব্যাংক গঠন করা হয়েছে। তারা নিজেদের ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়গুলো বড় আকারের পুঁজিতে পরিণত করতে পারবে এ ব্যাংকের মাধ্যমে।

বৃহস্পতিবার (২২ জুলাই) দুপুরে নরসিংদীর মনোহরদী উপজেলা হলরুমে পল্লী সঞ্চয় ব্যাংকের সম্প্রসারিত নতুন ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

মন্ত্রী বলেন, একটি বাড়ি একটি খামার প্রকল্পকে প্রাতিষ্ঠানিক রূপ দিতেই এই ব্যাংক গঠন করা হয়েছে। এই ব্যাংকের মাধ্যমে তৃণমূল পর্যায়ে সেবা পৌঁছে দেয়া যাচ্ছে। গ্রামের মানুষ যেন ঋণের জালে আবদ্ধ না হয়ে নিজের পুঁজি গঠন করতে পারে, সে জন্যই এ ব্যাংক গঠন করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর করোনাকালে ক্ষতিগ্রস্তদের মাঝে সহজ শর্তে আর্থিক প্রণোদনা দেয়া হচ্ছে। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সহজ শর্তে ঋন নিয়ে লাভবান হচ্ছে।

মনোহরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এস এম কাশেমের সভাপতিত্বে উদ্ধোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মনোহরদী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রিয়াশিষ রায়, উপজেলা ভাইস চেয়ারম্যান এম এস ইকবাল আহমেদ, মহিলা ভাইস চেয়ারম্যান আফরুজা সুলতানা রুবি, মনোহরদী থানার অফিসার ইনচার্জ আনিচুর রহমান, মনোহরদী প্রেসক্লাবের সভাপতি শ্যামল মিত্র, মনোহরদী উপজেলা আওয়ামী সেচ্ছাসেবক লীগের সভাপতি মো: আতিকুল হোসেন মিলন, সাধারণ সম্পাদক তৌহিদুল আলম, মনোহরদী পল্লী সঞ্চয় ব্যাংকের শাখা ব্যাবস্থাপক তাওহীদুল ইসলাম, জুনিয়র অফিসার সাজ্জাদ ওয়াসিমসহ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ ও উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও রাজনৈতিক বৃন্দ।

পরে শিল্পমন্ত্রী পল্লী সঞ্চয় ব্যাংক মনোহরদী শাখার সম্প্রসারিত নতুন ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন। পল্লী সঞ্চয় ব্যাংকের একতলা ভবনটি মেসার্স মুক্তা এন্টারপ্রাইজ দশ লক্ষ টাকা ব্যায়ে নির্মাণ কাজ করছেন।

আমারসংবাদ/এমএস