Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

তারাগঞ্জে আখের বাম্পার ফলন

তারাগঞ্জ (রংপুর) প্রতিনিধি

আগস্ট ৩, ২০২১, ০৮:৪৫ এএম


তারাগঞ্জে আখের বাম্পার ফলন

রংপুর জেলার তারাগঞ্জ উপজেলায় আখের বাম্পার ফলন হয়েছে। দাম ভালো পাওয়ায় চাষিদের হাস্যোজ্জ্বল মুখ দেখে আগামীতে অন্যরাও আখ চাষে আগ্রহ প্রকাশ করছে। গত কয়েক বছরের চেয়ে এ বছর আখের দাম ভালো থাকায় উপজেলার বিভিন্ন হাট বাজারে আখের বাজার জমে উঠেছে। 

উপজেলার তারাগঞ্জ হাট সহ আশপাশের বাজার গুলোতে প্রতিদিন সকাল থেকে রাত ১০টা পর্যন্ত চাষিরা তাদের আখ বিক্রিয়ের জন্য আসছে। মুহূর্তের মধ্যে পাইকার ও খুচরা ক্রেতারা তা কিনে নিয়ে স্থানীয় হাট-বাজারসহ দেশের বিভিন্ন স্থানে চালান করছে। রসালো মিষ্ট ও পুষ্টি জাতীয় আখ লাভজনক হওয়ায় স্থানীয় চাষিরা আখ চাষে এখন আগ্রহী হয়ে উঠেছে। বিক্রি ভালো হওয়ায় ও লাভের পরিমাণ বেশি বলে আখ চাষি তয়েজ উদ্দিনের মতো অনেক আখ চাষ করে খুশি হয়েছে।

সরেজমিনে দেখা ও জানা গেছে, উপজেলার পাঁচটি ইউনিয়নসহ আশপাশের উপজেলায় কম-বেশি আখ চাষ হলেও এ উপজেলায় উর্বর উঁচু জমি বেশি থাকায় অন্যান্য ফসলের পাশাপাশি আখ চাষ বেশী করেছে চাষিরা। আখ মিষ্টি এবং পুষ্টি ও দেশের অর্থকারী ফসল বলে স্থানীয় কৃষি বিভাগের পরামর্শে অনেক কৃষক আচা-ফ্যারাম ও বাবুলাল জাত সহ বিভিন্ন জাতের আখ চাষে মনযোগী হয়ে উঠছে। আখ চাষিদের উৎপাদিত রসালো আখ বিক্রয়ের ধুম পড়ায় কিছু নতুন পয়সা হাতে আশায় চোখে-মুখে তাদের আনন্দ ও হাস্যোজ্জ্বল ছাপ দেখা যাচ্ছে। যদিও আখ চাষে ধানের চেয়ে বেশী সময় লাগে এবং তুলনামূলক ভাবে লাভ কম হয় কিন্তু প্রাকৃতিক দুযোগের কবল থেকে একটু রেহাই পাওয়ার জন্য রংপুর তারাগঞ্জ উপজেলা সহ আশপাশের গ্রাম গুলো আখ চাষে মনযোগ দিয়েছেন চাষিরা। 

জুলাই থেকে নভেম্বার মাষ পর্যন্ত জমি থেকে আখ কেটে বিক্রয় করার মৌসম। আর এই সময়ে উপজেলার বিভিন্ন হাট বাজারে প্রতিদিন সকাল থেকে বিকাল পর্যন্ত আখের বাজারে চলে জমজমাট ক্রয়-বিক্রয়। খুছরা আখ ব্যবসায়ীরা বছরের এই সময়ে প্রায় ৫থেকে ৬মাষ জমজমাট আখের ব্যবসা করলেও বছরের অন্য সময়ে নানান প্রকার কাজ করে জীবনযাপন করে আসছে। খুচরাভাবে বিক্রয় করলে দ্বিগুন লাব হওয়ায় বর্তমান উপজেলার ১৮টি হাট বাজারে আখের ব্যবসা জমজমাট ভাবে জমে উঠেছে। উপজেলার বিভিন্ন এলাকার কৃষি জমিতে আখের চাষ করা হয়েছে, সেখান থেকে পাইকারি হিসেবে ভালো মানের আখের জোরা ১৪থেকে ১৬টাকা করে ক্রয় করা হলেও খুচরা ব্যবসায়ীরা এক জোরা ভালো মানের আখ বিক্রয় করছেন ২৬ থেকে ২৮টাকা। এ উপজেলার কৃষি জমিতে যে আখ চাষ করা হয়েছে সেই আখ প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে বড়-বড় আখের পইকার আখ ক্রয় করে দেশের বিভিন্ন স্থানে বেশী লাভের আশাই বিক্রয় করছে এই এলাকার সুস্বাদু রসালো মিষ্টি আখ।

উপজেলার ইকরাচালী ইউনিয়নের বানিয়াপাড়া গ্রামের আখ চাষি তয়েজ উদ্দিন জানান, আমি প্রতি বছরেই আখ চাষ করি, তবে গত বছরের তুলনয় এবছর আখের দাম অনেক বেশী। এখানকার আখগুলো ভালো মানের হওয়ায় দেশের বিভিন্ন এলাকা থেকে পাইকার আখ ক্রয় করতে আসে।

উপজেলা কৃষি অফিসার উর্মিতাবাস্সুম বলেন, এ বছর চাষিরা আখ চাষ করেছে ফলনও ভালো হয়েছে। আসা করি প্রায় কৃষকরা আখের চাষ ভালো হয়েছে কৃষকরা দামও ভালো পাচ্ছে। 

আমারসংবাদ/কেএস