Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

মির্জাগঞ্জে খাল দখল করে গড়ে তোলা অবৈধ স্থাপনা উচ্ছেদ

মির্জাগঞ্জ (পটুয়াখালী) প্রতিনিধি

আগস্ট ২১, ২০২১, ১১:২০ এএম


মির্জাগঞ্জে খাল দখল করে গড়ে তোলা অবৈধ স্থাপনা উচ্ছেদ

পটুয়াখালীর মির্জাগঞ্জের কাকড়াবুনিয়া খালের ওপর গড়ে তোলা অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে স্থানীয় প্রশাসন। উপজেলার কাকড়াবুনিয়া ইউনিয়নের মেলাকারবাড়ি স্লুইসগেটের পাশে ও কাকড়াবুনিয়া খাল দখল করে দোকান ঘর নির্মাণ করায় তা উচ্ছেদ করেছে উপজেলা ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট।

স্থানীয় জনৈক প্রভাবশালী এক ব্যক্তি সরকারি খাল নিজেদের রেকর্ডিও সম্পত্তি দাবি করে ঘর উত্তোলন করার খবর পেয়ে শনিবার সকালে ঘটনাস্থলে গিয়ে নির্মানাধীন পাকা স্থাপনা দোকানঘর ভেঙে ফেলার নির্দেশ দেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. রায়হান-উজ্জামান। এসময়ে গাবুয়া ভূমি অফিসের তহসিলদার ও পুলিশের লোকজন উপস্থিত ছিলেন।

জানা যায়, গত বছর ওই স্থানে মেলকারবাড়ির স্লুইসগেট সংলগ্ন বরিশাল-বরগুনা মহাসড়কের পাশে কাকড়াবুনিয়া খাল দখল করে স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তি খালের মধ্যে পিলার বসিয়ে পাঁকা ঘর উত্তোলন করার চেষ্টা করেন। ওই সময়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে খাল দখল করে সরকারি জমিতে ঘর উত্তোলন না করার জন্য নির্দেশ দেন। 

এরপর প্রায় এক বছর ওই ভাবে পড়ে থাকার পর স্থানীয় ওই প্রভাবশালী ব্যক্তি তিনদিন আগে পূনঃরায় সরকারি জমিতে দোকান ঘর নির্মাণ কাজ শুরু করেন। গতকাল সরকারি জমিতে পাঁকা স্থাপনা নির্মাণ করার খবর পেয়ে তা উচ্ছেদ করেন এবং স্থাপনা নির্মাণ না করার নির্দেশ দেন।

এ ব্যাপারে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. রায়হান-উজ্জামান বলেন, উপজেলার যে কোন সরকারি খালের স্রোত কোনোভাবেই বাধাগ্রস্থ করা যাবে না। উপজেলায় যেসব এলাকায় অবৈধ ভাবে সরকারি জমি দখল হয়েছে, সে সকল তালিকা তৈরী করা হচ্ছে এবং অবৈধ স্থাপনাগুলো পর্যায়ক্রমে উচ্ছেদ করা হচ্ছে। আর অবৈধ স্থাপনার ওপর আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

আমারসংবাদ/এআই