Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

শতবর্ষী মরিয়ম বিবি নিঃসন্তান, নেই মাথা গোঁজার ঠাঁই 

হবিগঞ্জ প্রতিনিধি  

আগস্ট ২৩, ২০২১, ০৭:২০ এএম


শতবর্ষী মরিয়ম বিবি নিঃসন্তান, নেই মাথা গোঁজার ঠাঁই 

শতবর্ষী মরিয়ম বিবি, হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলাধীন ছিল স্বামীর বাড়ি, নিজ বাড়ি নাকি, হবিগঞ্জ পৌরসভার শায়েস্তানগর এলাকায়। তিনি একজন নিঃসন্তান। 

স্বামী মারা যাওয়ার পর ৫০ বছরের উর্ধকাল যাবত হবিগঞ্জের শহরের বিভিন্ন স্হানে পর আশ্রয়ে বাসা ভাড়া করে মানবেতর জীবন যাপন করছেন। দেশে কতো না দিবসে ঘর-বাড়ি জমি-জমা পেয়ে থাকেন, অসহায় সাধারণ। সরকার সকল অসহায়দের জন্য বিশাল অংকের বরাদ্দ রাখেন বাজেটে। অভিযোগ থেকে যায়, যাদের দিয়ে নির্বাচিত করা হয়, কে পাবে, কে পাবে না। 

তখন নিজের পছন্দের লোকজনের মাঝেই দেয়া হয় সরকারী বিভিন্ন সুযোগ সুবিধা। আর কেও যদি কোন সৌভাগ্যে ক্রমে যদি পেয়ে যান তিনি ভাগ্যেবান একজন। রাষ্ট্রের সংবিধানে একজন অসচ্ছল ও বাস্তুহারা লোকের বাসস্হান ও খাদ্য নিরাপত্তা রাষ্ট্রের। সরকারের সর্বোচ্চ আন্তরিকতা রয়েছে  জনগণের পাশে দাড়ানোর।
 
কিন্তু আমলাতান্ত্রিক ও নিজ প্রতিনিধিত্ব লোকজনের উপর আত্মবিশ্বাস রেখে করায়। তারা তাদের নিজের পছন্দের লোকজনকে দিয়ে থাকেন বিভিন্ন সুযোগ সুবিধা। এতে সেখানে সৃষ্টি হয়ে যায়, নিজ-পরের পার্থক্য।
এদের পার্থক্যর মাঝে থাকে অনেক হিসাবে নিকাশ। 

মরিয়ম বিবি বর্তমানে শহরের অনন্ত পুর এলাকার সামছু মিয়ার বাসায়। পর লোকের  আশ্রয়ে বাসা ভাড়া থেকে ভিক্ষা করেই জীবন কাটাচ্ছেন। তিনি আয়েশা খাতুন নামের যে মহিলার আশ্রয়ে থাকেন সেই মহিলা ও অন্যন্যা লোকের বাসায় ঝিয়ের কাজ করেন। 

এই মহামারী করোনায় ও থেমে  থাকেনি ভিক্ষা করা। প্রতিদিন সদর হাসপাতাল ও শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালের সামনে তিন রাস্তার মুখে বসে ভোর সকালের কোকিলের মতো, ভোর সকাল থেকেই দুটি হাত বাড়িয়ে আকুতি-ব্যকুতি করে, আল্লাহ হস্তে ভিক্ষা'র হাত বাড়াচ্ছেন।

এই শতবর্ষী মরিয়ম বিবি' র নেই কোন অসুখ ও ঝড় তুফান। অসুস্থ ও ঘরে একদিন পরে থাকলে কে দিবে এক মুঠো ভাত ও বাড়ি ভাড়া। অনেক সময় শুনা যায়, মরিয়ম বিবি চিৎকার করে বলেন, হে আল্লাহ তুমি আমাকে নিয়ে যাও। আমার মরণ দাও। তখন এই আত্মচিৎকারে ভারি হয়ে উঠে আকাশ-বাতাস। মানুষ বাচার জন্য কতো না চেষ্টা ও প্রার্থনা করে। আর তিনি দুনিয়ায়, বেচে না থাকার জন্য চিৎকার করছে। 

দেশের বিভিন্ন স্হানে অসহায়, বাস্তহারা, ভূমিহীনদের অনেকেই পেয়েছেন মজিব শতবর্ষের উপহার। মরিয়ম বিবির ভাগ্যে জুটেনি সরকারি সহযোগিতা।

আমারসংবাদ/কেএস