Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

যমুনার ভাঙন রোধে জিও ব্যাগ ফেলার ব্যবস্থা করলেন এমপি ছোট মনির

আগস্ট ৩০, ২০২১, ০৯:০০ এএম


যমুনার ভাঙন রোধে জিও ব্যাগ ফেলার ব্যবস্থা করলেন এমপি ছোট মনির

ভাঙনের হাত থেকে সড়ক ও মসজিদ রক্ষায় তাৎক্ষণিক জিও ব্যাগ ফেলার ব্যবস্থা করেন স্থানীয় সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির। 

গত কয়েক দিনে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে ভূূঞাপুরে যমুনার পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় নিম্নাঞ্চল প্লাবিত সহ তীরবর্তী এলাকায় দেখা দিয়েছে তীব্র ভাঙন। 

আর এই ভাঙনের ফলে উপজেলার যমুনা পূর্ব পাড়ে তীরবর্তী উঁচু সড়কটি সহ  ভালকুটিয়া এলাকার পাকা মসজিদটি হুমকির মুখে রয়েছে। 

শনিবার (২৮ আগস্ট) সকাল থেকে হঠাৎ করে এখানে ভাঙন শুরু হয়। আর এই ভাঙনের ফলে উঁচু সড়কটির বেশ কিছু অংশ নদী গর্ভে চলে যায়। 

এর ফলে পাকা মসজিদ সহ তীরবর্তী অসংখ্য ঘর-বাড়ী হুমকিতে রয়েছে। রোববার (২৯ আগস্ট) সকালে স্থানীয় লোকজন নিজ উদ্যোগে মসজিদটি রক্ষায় কাজ শুরু করে।

বিষয়টি স্থানীয় এমপি তানভীর হাসান ছোট মনির নজরে আসলে তিনি তাৎক্ষণিকভাবে জেলা পানি উন্নয়ন বোর্ডের সাথে কথা বলে ভাঙন রোধে জিও ব্যাগ বরাদ্দ করেন। রোববার বিকেল থেকে উঁচু সড়ক ও মসজিদটি রক্ষার জন্য জিও ব্যাগ ফেলে ভাঙন রোধে কাজ শুরু করে জেলা পানি উন্নয়ন বোর্ড।

উপজেলার গোবিন্দাসী ইউনিয়ন আওয়ামিলীগে যুগ্ম সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ বলেন, হঠাৎ করে গত শনিবার থেকে আমাদের এলাকার যমুনা তীরবর্তী পূর্ব পাড়ে তীব্র ভাঙন শুরু হয়। এর ফলে হুমকিতে রয়েছে উঁচু সড়ক ও পাকা মসজিদ সহ অসংখ্য ঘর-বাড়ি। বিষয়টি আমরা আমাদের এমপি মহোদয়কে জানালে তিনি তাৎক্ষণিকভাবে জিও ব্যাগ ফেলার ব্যবস্থা করেন।

টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির বলেন, আমার নির্বাচনী এলাকার ভূঞাপুর- গোপালপুরে প্রতি বছরি বন্যায় আঘাত হানে সেই সাথে দেখা দেয় ব্যাপক নদী ভাঙন। আর এই ভাঙন রোধে আমরা আগে থেকেই প্রস্তুতি গ্রহণ করে থাকি। 

এবছরও বন্যার আগে বেশে কিছু এলাকায় জিও ব্যাগ ফেলা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের ভূঞাপুরের চরাঞ্চলকে একট অর্থনীতিক জোন হিসেবে ঘোষণা দিয়েছেন। খুব দূত এই জোনের কাজ শুরু হবে। এছাড়া আগামী দুই বছরের মধ্যেই যমুনা পূর্ব পাড়ে স্থায়ী বাঁধ নির্মাণ করা হবে। 

ভূঞাপুর উপজেলার ভালকুটিয়া অংশে হঠাৎ করে ভাঙন শুরু হয়। আর এই ভাঙনের ফলে উঁচু সড়ক ও পাকা মসজিদ হুমকির মুখে পরে। বিষয়টি আমি জানতে পেরে ভাঙন রোধে তাৎক্ষণিকভাবে জিও ব্যাগ বরাদ্দ করি। সাথে সাথেই জিও ব্যাগ ফেলে ভাঙন রোধে কাজ শুরু করে পানি উন্নয়ন বোর্ড।

আমারসংবাদ/এআই