Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

৬ কেজি ২০০ গ্রাম ওজন নিয়ে জন্ম নিলো শিশুটি!

শেরপুর প্রতিনিধি

সেপ্টেম্বর ২, ২০২১, ০৬:২৫ এএম


৬ কেজি ২০০ গ্রাম ওজন নিয়ে জন্ম নিলো শিশুটি!

শেরপুরে ৬ কেজি ২০০ গ্রাম ওজন নিয়ে এক শিশু জন্ম নিয়েছে। অবিশ্বাস্য হলেও এমনই ঘটনা ঘটেছে শহরের একটি বেসরকারি হাসপাতালে। বর্তমানে মা ও শিশু উভয়েই সুস্থ আছেন। প্রসূতি ২৮ বছর বয়সী শেফালী শ্রীবরদী উপজেলার দোহারপাড় ইউনিয়নের সজল মিয়ার স্ত্রী। 

সাধারণত একটি নবজাতকের স্বাভাবিক ওজন হয়ে থাকে আড়াই কেজি থেকে চার কেজি পর্যন্ত। কিন্তু এই শিশুটির ওজন ৬ কেজি ২০০ গ্রাম। এটি প্রায় বিরল।

এ বিষয়ে হাসপাতালটির ব্যবস্থাপনা পরিচালক জায়েদুর রশীদ শ্যামল গণমাধ্যমকে বলেন, ‘বুধবার বেলা ৩টার দিকে শেফালী প্রসববেদনা নিয়ে তার হাসপাতালে ভর্তি হন। পরে ৫টা ১০ মিনিটে অস্ত্রোপচারের মাধ্যমে তিনি ৬ কেজি ২০০ গ্রাম ওজনের একটি মেয়েশিশুর জন্ম দেন, যা একটি সাধারণ নবজাতকের গড় ওজনের চেয়ে দ্বিগুণ।’

হাসপাতালের অ্যানেসথেসিয়া চিকিৎসক মো. জসিম উদ্দিন গণমাধ্যমকে বলেন, এর আগে কখনও এত ওজনের নবজাতক দেখিনি। গর্ভবতী অবস্থায় ওই নারী সুষম খাবার খেয়েছেন বলে ধারণা করা হচ্ছে। এর আগে তিনি স্বাভাবিক প্রক্রিয়ায় আরও দুই সন্তানের জন্ম দিয়েছেন। অস্বাভাবিক ওজনের নবজাতকের জন্মের খবর পেয়ে তাকে দেখতে হাসপাতালের নার্স, চিকিৎসকরা ভিড় করেন।

এ বিষয়ে শিশুর মা শেফালী বেগম বলেন, আমি আজকের দিনটির জন্য দীর্ঘ সময় ধরে অপেক্ষা করেছিলাম। মেয়েকে পেয়ে আমি খুব খুশি।

নবজাতকের বাবা মো. সজল মিয়া বলেন, এটি আমাদের তৃতীয় সন্তান। আমার আগের শিশুগুলো স্বাভাবিক প্রসবে পৃথিবীর আলো দেখে। জন্মের সময় ওদের স্বাস্থ্যও ভালো ছিল।

শিশুটির মামা সঞ্জু মিয়া বলেন, তাঁর বোন ও ভাগনি দুজনেই সুস্থ আছেন। তবে ৬ কেজি ২০০ গ্রাম ওজনের সন্তান হওয়ার কথা এর আগে তিনি কখনো শোনেননি।

আমারসংবাদ/এআই