Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

দুমকিতে সেতু ভেঙে খালে, দুর্ভোগে এলাকাবাসী

দুমকি (পটুয়াখালী) প্রতিনিধি

সেপ্টেম্বর ৯, ২০২১, ০১:২৫ পিএম


দুমকিতে সেতু ভেঙে খালে, দুর্ভোগে এলাকাবাসী

পটুয়াখালীর দুমকিতে জনচলাচলের অত্যন্ত গুরুত্বপূর্ণ সড়কে ভেঙ্গেপড়া আয়রণ ব্রিজটি সংস্কার না হওয়ায় চরম দূর্ভোগ পোহাচ্ছেন এলাকাবাসী। দীর্ঘ দেড়মাসেও সেতুটি সংস্কারের উদ্যোগ না নেয়ায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও স্থানীয় জনপ্রতিনিধিবর্গের প্রতি অসন্তোষ দেখা দিয়েছে। জরুরী ভিত্তিতে আয়রণ ব্রিজটি সংস্কারের দাবি জানিয়েছেন স্থানীয়রা।
 
সরেজমিনে দেখা গেছে, উপজেলার পাঙ্গাশিয়া ইউনিয়নের ৭নং মধ্য পাঙ্গাশিয়া সরকারী প্রথমিক বিদ্যালয় সংলগ্ন ভাড়ানি খালের ওপর এলজিইডির ১৫মিটার দীর্ঘ একটি পুরাতন ফুট আয়রণ ব্রিজ ভেঙে পরে পআছে। এ সেতুটি পারাপার হয়েই ভাড়ানি খালের দু'পাড়ের বাসিন্দাসহ সংলগ্ন স্কুল, মাদ্রাসার কয়েক শ' শিশু কিশোর শিক্ষার্থীরা নিয়মিত চলাচলে করে আসছে। সেতুটি ভেঙে পড়ায় স্থানীয়রা বাশেঁর সাঁকো তৈরি করে ঝুঁকি নিয়ে চলাচল করছে। এতে সবচেয়ে বেশী ঝুঁকিতে পড়েছে দু'তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের শিশু-কিশোর শিক্ষার্থী ও বয়বৃদ্ধ পথচারিরা। যে কোনো সময় বাঁশের সাঁকো পারাপারকালে দুর্ঘটনার আশঙ্কায় উদ্বিগ্ন সবাই। 

এ প্রসঙ্গে ৭নং মধ্য পাঙ্গাশিয়া সরকারী প্রথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক(ভারপ্রাপ্ত) মো. হাবিবুর রহমান বলেন, করোনায় দীর্ঘদিন বিদ্যালয় বন্ধ থাকার পরে আগামী ১২ সেপ্টেম্বর সকল মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকসহ প্রাথমিক বিদ্যালয় খুলছে। এ অবস্থায় ভারাণী খালের ওপারের শিক্ষার্থীদের সহজ স্কুলের পথে সাঁকোর বিকল্প অন্তত: ২ কিলোমটিার পথ ঘুরে আসতে হবে। সাঁকো পারাপারে শিশু শিক্ষার্থীদের মারাত্মক ঝুঁকি রয়েছে। যে কোন সময় দুর্ঘটনার শিকার হতে পারে শিক্ষার্থীরা।

স্থানিয় বাসিন্দা মো: আবু জাফর সিকদার ক্ষোভের সাথে বলেন, আমরা চলাচল করতে পারছি না, ছেলে-মেয়েদের স্কুলে পাঠাতে সব সময় গভীর শঙ্কায় থাকতে হচ্ছে। সাঁকো থেকে পড়ে গিয়ে যে কেউ অনাকাঙ্খিত দুর্ঘটনার শিকার হয় কিনা!। তাই অতি দ্রুত সেতুটি সংস্কার করা প্রয়োজন। 

পাঙ্গাশিয়া ইউপি চেয়ারম্যান এড. গাজী নজরুল ইসলাম বলেন, আয়রণ ব্রিজটি আগেই সংস্কার করা দরকার ছিল।  ব্রিজটি ভেঙ্গে পড়ায় জনচলাচলে মারাত্মক অসুবিধা হচ্ছে। ব্রিজটি দ্রুত সংস্কারে ইতোমধ্যে উপজেলা প্রকৌশল বিভাগে যোগাযোগ করা হয়েছে। উপজেলা পরিষদের উন্নয়ন সভাও উপস্থাপণ করা হয়েছে। আশাকরি শীঘ্রই সংস্কার কাজ শুরু হবে।

উপজেলা প্রকৌশলী মোঃ আজিজুর রহমান বলেন, আয়রণ ব্রিজগুলো সংস্কারের প্রকল্প প্রস্তাব প্রধান প্রকৌশল অধিদপ্তরে পাঠানো হয়েছে। বরাদ্দ পেলে দ্রুততার সাথে সংস্কার কাজ আরম্ভ করা হবে।

আমারসংবাদ/এআই