Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

কেরানীগঞ্জে মিনি ম্যারাথন

সামসুল ইসলাম সনেট, কেরানীগঞ্জ প্রতিনিধি

সেপ্টেম্বর ১০, ২০২১, ০৪:৫৫ পিএম


কেরানীগঞ্জে মিনি ম্যারাথন

১০ সেপ্টেম্বর শুক্রবার সকালে সারা দেশের ন্যায় ঢাকার কেরানীগঞ্জের আকাশেও তপ্ত রোদ, বাতাসেরও আনাগোনা নেই তেমন। এর মাঝেই দৌড়ে চলেছেন আব্দুর রহিম, কালিল সেন্টু, ডাক্তার হাবিবুর রহমান, আলমগীর হোসেন জহির আরিফরা। তাদের সাথে ছিল অনেক নারীও! তাদের দেখে বুঝে উপায় নেই কারো বয়স ৭০, ৬০,৫০ ছুঁই–ছুঁই। কলাতিয়ার মানিক মিয়ার মাঠ থেকে বেলনা পর্যন্ত ৫ কিলোমিটারের অধিক পথ দৌড়ে তারা যখন হাফ ম্যারাথন শেষ করলেন, অংশগ্রহণকারী ও উপস্থিত লোকজন করতালিতে তাঁদের অভিবাদন জানালেন।

সকাল ৬ টায় কেরানীগঞ্জ রানার্স গ্রুপের উদ্যোগে কেরানীগঞ্জ ফেইজবুক গ্রুপ, ব্রেনটি একাডেমি, মানবতার হাত,দারিদ্র্য বিমোচন গ্রুপসহ উপজেলার প্রায় অর্ধশতাধিক সামাজিক ও অরাজনৈতিক সংগঠনের সদস্যদের অংশগ্রহণে মিনি ম্যারাথনটি হয়ে উঠেছিলো প্রাণচঞ্চল ও স্বাস্থ্য সচেতন মানুষের মিলন মেলা। কোন্ডা থেকে হযরতপুর, মোহাম্মদপুর থেকে রোহিতপুর, বিভিন্ন এলাকার নানা বয়স ও শ্রেনী পেশার মানুষের অংশগ্রহণে মুখরিত হয় রামেরকান্দা-কলাতিয়া নতুন রাস্তাটি। এমন আয়োজনে খুশি এলাকাবাসীসহ অংশগ্রহণকারীরাও।

মিনি ম্যারাথনে অংশগ্রহণকারী ডাঃ হাবিবুর রহমান বলেন, নিয়মিত দৌড় ঝাঁপ করে স্বাস্থ্যের উন্নতি সম্ভব। নিয়মিত দৌড়ানোর ফলে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ে, পাশাপাশি ফুসফুসের কাজ বৃদ্ধি করে । দৌড়ানো মানুষের ইমিউনিটি সিস্টেম বাড়িয়ে তুলতে পারে সঙ্গে রক্তে ক্লোট বৃদ্ধি ঝুঁকি কমায় ।

সাংবাদিক কালিম সেন্টু বলেন, আমরা দেখি ডাক্তাররা রোগীদের নিয়মমাফিক দৌড়ানোর পরামর্শ দিয়ে থাকেন। কারন এটি এমনই একটি ঔষধ যা প্রায় সবরকম রোগ নিরাময়ের চাবিকাঠি।

মিনি ম্যারাথবের অন্যতম আয়োজক ইঞ্জিনিয়ার মোঃ জহির আরিফ বলেন, ঢাকা শহরসহ দেশের বিভিন্ন জায়গায় নিয়মিত ম্যারাথন, মিনি ম্যারাথন হয়ে থাকে। অনেকে জায়গার স্বল্পতার কারনে এমন আয়োজন করতে পারেনা, তবে কেরানীগঞ্জে পর্যাপ্ত জায়গা থাকা সত্যেও এমন আয়োজন তেমন হয়না। আমরা কেরানীগঞ্জে বিভিন্ন গ্রুপগুলো চেষ্টা করছি মানুষকে হাটা/দৌড়ানোতে অভ্যস্ত করতে। হাটা বা দৌড় মানুষকে ডায়াবেটিস হাত থেকে দূরে রাখে। হাজারো ঔষধ হতে দৌড় উত্তম। শুধু পুরুষ নয় নারীরাও দৌড়াবে, দৌড় নারীর ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে । নিয়মিত সকালে দৌড়ানো আপনাকে স্ট্রোক থেকেও নিরাপদ রাখবে।

তাই সুস্থ থাকতে গেলে আমদের এইটুকু কষ্ট তো করতেই হবে। নিয়মিত দৌড়ান এবং সুস্থ থাকুন।


আমারসংবাদ/ইএফ