Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

‘কৃষকদের স্বার্থ রক্ষায় ভারতীয় টমেটো আমদানী বন্ধ করে দেওয়া হবে’

কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি

সেপ্টেম্বর ১২, ২০২১, ০২:৩৫ পিএম


‘কৃষকদের স্বার্থ রক্ষায় ভারতীয় টমেটো আমদানী বন্ধ করে দেওয়া হবে’

কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, ক্ষুধা ও দারিদ্র মুক্ত সোনার বাংলা গড়তে হলে কৃষিতে আরো বিপ্লব ঘটাতে হবে। বর্তমানে বাংলাদেশে কোন খাদ্য ঘাটতি নেই, প্রয়োজন শুধু বেশি বেশি পুষ্টি সমৃদ্ধ খাদ্য উৎপাদন নিশ্চিত করা। যেন আমরা দেশের চাহিদা মিটিয়ে বিদেশে আমাদের কৃষিপণ্য রপ্তানী করতে পারি। মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন উন্নত কৃষি ব্যবস্থাপনা গড়ে তুলে কৃষকের আয় বাড়াতে হবে।  

রোববার (১২ সেপ্টেম্বর) বেলা সাড়ে ৩টার দিকে সাতক্ষীরার কলারোয়া উপজেলার যুগিখালী ইউনিয়নের কামারালি মাঠে গ্রীষ্মকালীন টমেটো ক্ষেত পরিদর্শন ও টমেটো চাষীদের সাথে মতবিনিময়কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী আরো বলেন, কৃষকদের সামাজিক মর্যাদা আছে। এখন উচ্চ শিক্ষিত অনেক মানুষ কৃষিখামার করে সাবলম্বি হচ্ছেন। কলারোয়ার চাষীদের উৎপাদিত গ্রীষ্মকালীন টমেটো দেখে মন্ত্রী সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, এ উপজেলায় এ বছর ৬৭ হেক্টর জমিতে গ্রীষ্মকালীন টমেটো চাষ হয়েছে, আগামী বছর জেলাতে অন্তত ৭০০ হেক্টর জমিতে গ্রীস্মকালীন টমেটো আবাদ করতে হবে। এজন্য বীজ, সার সহ প্রয়োজনীয় উপকরণ বেশি বেশি বরাদ্দ দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

ভারতীয় টমেটো আমদানীর কারণে কৃষকরা তাদের উৎপাদিত টমেটোর ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন বলে কৃষকদের অভিযোগের জবাবে মন্ত্রী বলেন, কৃষকদের স্বার্থ রক্ষায় প্রয়োজনে ভারতীয় টমেটো আমদানী বন্ধ করে দেওয়া হবে। কৃষকদের উৎপাদিত পণ্য সংরক্ষণের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। ফসল উৎপাদনের স্বার্থে কৃষকদের জন্য নিরবচ্ছিন বিদ্যুৎ ব্যবস্থা করা হবে। দক্ষিণাঞ্চলে লবনাক্ততা সহিষ্ণু জাতের ফসল উৎপাদনের ব্যবস্থা নিচ্ছে সরকার। 

চলতি বছর দেশে পিয়াজের কোন ঘাটতি নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, টমেটোর মত গ্রীষ্মকালীন পিয়াজ চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে কয়েকটি জেলায় ইতোমধ্যে পিয়াজের বীজ বিতরণ করা হয়েছে। 

কামারালি টমেটো ক্ষেত সংলগ্ন ওফাপুর বিলের লষ্কর খালটি আগামি অর্থবছরের মধ্যে খনন করার ঘোষনা দেন কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

ওই এলাকার কৃষকরা যাতে তাদের উৎপাদিত টমেটো নির্বিঘ্নে বিক্রয় করতে পারেন সেজন্য সাতক্ষীরা জেলা পরিষদের পক্ষ থেকে শেড নির্মাণের প্রতিশ্রতি দেয়া হয়।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক কৃষিবিদ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেজবাহুল ইসলাম, বিএডিসির চেয়ারম্যান ড.অমিতাভ সরকার, সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহম্মেদ রবি, সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব নজরুল ইসলাম। কৃষকদের মধ্যে বক্তব্য রাখেন আফসার সানা।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- কৃষি গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান ড.বখতিয়ার আহম্মেদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আসাদুল্লহ, বিএডিসির পরিচালক মোস্তাফিজুর রহমান, সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবীর, কলারোয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জুবায়ের হোসেন চৌধুরী, জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ও সাতক্ষীরা-১ আসনের সাবেক এমপি ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান, জেলা আ.লীগ নেতা ফিরোজ কামাল শুভ্র, অধ্যক্ষ আবু আহম্মেদ, উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম, কলারোয়া পৌর মেয়র মনিরুজ্জামান বুলবুল, কলারোয়া উপজেলা আ’লীগ সভাপতি ফিরোজ আহম্মেদ স্বপণ, সাধারণ সম্পাদক আলিমুর রহমান, কলারোয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মীর খায়রুল কবীর, যুগিখালী ইউপি চেয়ারম্যান রবিউল হাসানসহ কৃষি মন্ত্রণালয় ও কৃষি বিভাগের খুলনা বিভাগীয় ও জেলা পর্যায়ের বিভিন্ন কর্মকর্তারা। এছাড়া স্থানীয় আ.লীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন এবং উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম।

আমারসংবাদ/কেএস