Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

থানচিতে কার্ড প্রদানের মাধ্যমে আইসিভিজিডি কর্মসূচির উদ্বোধন

থানচি (বান্দরবান) প্রতিনিধি 

সেপ্টেম্বর ২১, ২০২১, ১২:৩৫ পিএম


থানচিতে কার্ড প্রদানের মাধ্যমে আইসিভিজিডি কর্মসূচির উদ্বোধন

বান্দরবান থানচিতে মহিলা বিষয়ক অধিদপ্তর, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জাতীয় কর্মসূচি আইসিভিজিডি ২য় পর্যায় প্রকল্পের পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার মহিলা বিষয়ক অধিদপ্তর, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় বাস্তবায়নের, জাতিসংঘ বিশ্ব খাদ্য কর্মসূচী (ডব্লিউ এফ পি) কারিগরী সহযোগিতায়, হেলেন কেলার ইন্টারন্যাশনাল সহযোগীতায় সকাল ১১ টায় উপজেলা প্রশাসন হল রুমে ইনভেস্টমেন্ট কম্পোনেন্ট ফর ভালনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট (আইসিভিজিডি) ২য় পর্যায় প্রকল্পের কর্মসূচি উপজেলা পর্যায়ে অবহিতকরণ সভা ও কার্ড প্রদান করে উদ্বোধন ঘোষণা করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আতাউল গনি ওসমানী সভাপতিত্বে উপজেলা পর্যায়ে অবহিতকরণ সভায় উপস্থিত ছিলেন, মহিলা বিষয়ক অধিদপ্তর বান্দরবান পার্বত্য জেলা উপ পরিচালক আতিয়া চৌধুরি, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নুমেপ্রু মারমা, হেলেন কেলার ইন্টারন্যাশনাল চট্টগ্রাম অঞ্চল প্রোগ্রাম কোঅর্ডিনেটর রফিকুল ইসলাম, হেলেন কেলার ইন্টান্যাশনাল চট্টগ্রাম অঞ্চল ট্রেইনিং অফিসার মারিয়া সুলতানা ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কার্যালয় অফিস সহকারী কাম-কম্পিউটার মোঃ এমরাম হোসেন সহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব ও আইসিভিজিডি সুবিধাভোগীগণ উপস্থিত ছিলেন। 

হেলেন কেলার ইন্টারন্যাশনাল মাধ্যমে আইসিভিজিডি প্রকল্প পরিচিতি, ভিজিডি কর্মসূচির পরিচিতি, আইসিভিজিডি প্রকল্প, প্রকল্পের উদ্দেশ্য, মূল কার্যক্রম ১ম পর্যায়ের সফলতা সম্পর্কিত ভিডিও দেখানো হয়। 
এ ছাড়া প্রকল্প বাস্তবায়ন পদ্ধতি ও দায়িত্বাবলী, উপজেলা ভিজিডি কমিটির দায়িত্ব, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যপরিধি, লীড এনজিও এর দায়িত্ব, ইউনিয়ন ভিজিডি কমিটির দায়িত্ব, বাস্তবায়নকারী এনজিওদের দায়িত্ব, কন্টাক্ট উইমেনের দায়িত্ব ও প্রকল্প পরবর্তী কার্যক্রম সংপর্কে আলোচনা করা হয়। আইসিভিজিডি ২য় পর্যায় কর্মসূচির সুধিাভোগীদের কার্ড প্রদানের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন ঘোষণা করা হয়। 

উদ্বোধনী ঘোষণ পর বক্তাগণ বলেন, টেকসই জীবিকা গ্রহণের মাধ্যমে এলাকা মানুষের খাদ্য নিরাপত্তা অর্জন নিশ্চিত করা হবে। আইসিভিজিডি মহিলা নির্বাচন ক্ষেত্রে প্রকৃত গরীব নারী যাতে এই কার্যক্রমে অর্ন্তভূক্ত করা হয় সেই বিষয়ে জনপ্রতিনিধিদের বিশেষ ভূমিকা রাখতে হবে। প্রশিক্ষণের মাধ্যমে জীবন ও পুষ্টি মান উন্নয়নে আচরণ পরিবর্তন ঘটাতে হবে। এই প্রকল্পের মাধ্যমে নারীরা যেন নিজের পায়ে নিজে দাড়াতে ও স্বাবলম্বী হয়ে সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা পায় সেই বিষয়ে সব ধরনের  সহায়তা দেয়া হবে।

আমারসংবাদ/কেএস