Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

শুভ্র আকাশ আর কাশফুলের মিতালী

সেপ্টেম্বর ২৬, ২০২১, ০৫:৩০ এএম


শুভ্র আকাশ আর কাশফুলের মিতালী

দূর থেকে তাকালে মনে হবে এ যেন শুভ্র আকাশ এসে মাটিতে আঁচড়ে পড়েছে। দূর থেকে দেখে বুঝার জো নেই আকাশ আর মাটির পার্থক্য। চারদিকে কাশফুল বাতাসে দোল খাচ্ছে, কিশোর ছেলেরা ফুটবল খেলায় মত্ত, বাতাসে ফুলের পাপড়ি উড়ে চোঁখে মুখে আঁচড়ে পড়া মতো এমনই মনোমুগ্ধকর দৃশ্যের দেখা মিলবে কুমিল্লা জেলার সর্বউত্তরের উপজেলা মেঘনার লুটেরচর ইউনিয়নে। মেঘনা নদীর তীর ঘেঁষে সবুজের সমারোহে সমৃদ্ধ মেঘনা উপজেলা। মেঘনা নদীর তীরে চিকচিক করা বালির উপর কাশফুলের এ বিশাল ছড়াছড়ি যেন মেঘনা উপজেলার মানুষের জন্য বিনোদন কেন্দ্র হয়ে রয়েছে।

কুমিল্লার মেঘনা উপজেলায় প্রবেশ পথেই চোখে পড়বে এমন মায়াবী কাশফুলের দৃশ্য। পিচঢালা রাস্তার দুপাশ জুড়ে যতদূর চোখ যায় শুধু শুভ্র কাশফুল। কাশফুল আর আকাশের মিতালিতে টেনে এনেছে পর্যটকদের। শুধু স্থানীয়রাই নয় পার্শ্ববর্তি জেলা মুন্সিগঞ্জ, নারায়গঞ্জ, ঢাকা থেকেও পর্যটকরা ভিড় জমাচ্ছেন কাশফুল দেখতে। রাস্তার দুপাশে প্রায় ৪শ বিঘা জমির পুরোটাই শুভ্র কাশফুলে আবৃত। বিকেল হলেই প্রিয় মানুষকে নিয়ে, পরিবারকে নিয়ে, বন্ধুদের নিয়ে অনেকেই কাশফুলের বিনোদনে মেঠে উঠেন। চিকচিক করা বালির উপর কিশোর ছেলেরা ফুটবল খেলায় মেঠে উঠে। দেখে বুঝার জো নেই ছোট এই মেঘনা উপজেলায় এ কাশফুলের চিত্র হয়ে উঠেছে অন্য আরেক দিয়াবাড়ি।

মেঘনা উপজেলার বিনোদন প্রিয় মানুষদের জন্য লুটেরচর ইউনিয়নের এ কাশফুলের স্থান হয়ে উঠেছে প্রধান বিনোদন কেন্দ্র। তবে এই উপজেলার মানুষদের মধ্যে বিনোদনের আমোদে-প্রমোদের চেয়ে কিছু দিন পর কাশফুলের এ মেলাকে হারানোর বিয়োগ ব্যাথাই যেন আঁচড়ে পড়ে। কারণ দু’পাশের পুরো ৪শ বিঘা জমির মালিকানা রয়েছে ব্যক্তিমালিকানা প্রতিষ্ঠান ফ্রেশ কোম্পানি প্রাইভেট লি. এর। বিনোদন কেন্দ্র নয় বরং কারখানা ও ব্যবসায়ীক কেন্দ্র তৈরির জন্যই পুরোটা জায়গা কিনে নিয়েছে ফ্রেশ কোম্পানি লি.।

সে কারণে এ উপজেলার মানুষের মধ্যে বিরাজ করছে উৎকণ্ঠা, কারণ এমন মনোমুগ্ধকর দৃশ্য হাতের নাগালে আর কোথাও পাবে না তারা। পাবে না শুভ্র আকাশের ন্যায় এমন দৃশ্য।