Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

দিনাজপুর ডিসির নেতৃত্বে ১৩ ইউএনও’র সততার প্রতিচ্ছবি

লোটাস আহম্মেদ, ঘোড়াঘাট (দিনাজপুর)

সেপ্টেম্বর ২৬, ২০২১, ০৯:১০ এএম


দিনাজপুর ডিসির নেতৃত্বে ১৩ ইউএনও’র সততার প্রতিচ্ছবি

মুজিব শতবর্ষ উপলক্ষে দিনাজপুরের তের উপজেলায় আশ্রয়ণ-২ প্রকল্পের অধীন ভূমিহীন ও গৃহহীনদের জন্য ৭ হাজার ৮৮৯ টি ঘর নির্মাণ করা হয়েছে। 

দিনাজপুর জেলা প্রশাসক (ডিসি) খালেদ মোহাম্মদ জাকি জানান, জেলায় প্রতিটি ঘর নির্মাণে তের উপজেলার নির্বাহী কর্মকর্তাগণ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে সততা ও বিশ্বস্ততার সাথে বিপুল এ কর্মযজ্ঞ সম্পন্ন করেছেন। প্রধানমন্ত্রী কার্যালয়ের পরিদর্শন দলসহ সকল পরিদর্শনে এ চিত্র ফুটে উঠেছে।
 
দিনাজপুর জেলা কার্যালয় সূত্রে জানা যায়, ‘আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার” শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে জেলায় প্রথম পর্বে ৪ হাজার ৭৬৪ টি এবং দ্বিতীয় পর্বে ৩১২৫ টি ঘর নির্মাণ করা হয়েছে।
 
সরেজমিনে আশ্রয়ণ প্রকল্পে গিয়ে বসবাসকারীদের সাথে কথা বলে জানা গেছে, জমি সহ পাকা ঘর পরে সকলেই নিরাপদে বসবাস করছেন। মাথা গোঁজার নিরাপদ ঠাঁই পেয়ে জীবনের শেষ সায়হ্নে এসেছে প্রশান্তির পরশ। 

হিলির বোয়ালদাড়ের পলিবটতলি গ্রামের গোলে নূর বেওয়া জানান, যেখানে মাথা গোঁজার মতো এক টুকুরো জমি ছিলো না। সেখানে পাকা ঘর ছিলো তাদের স্বপ্নের মতো। পাকা ঘর পেয়ে তার সকল কষ্টের অবসান হয়েছে।
 
বিরামপুরে বুচকি গ্রামে আশ্রয়ণ প্রকল্পে বসবাসকারী কয়েকজন ক্ষুদ্র নৃ-গোষ্টির পরিবার জানান, বাপ দাদার চৌদ্দ পুরুষ  থেকে তাঁরা ভূমিহীন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণে তাঁরা পরিবার নিয়ে নিজেদের একটি ঠিকানা পেয়েছেন।
 
বিরামপুর ও হাকিমপুর উপজেলা প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তা মো. কাউসার আলম জানান, জেলা প্রশাসনের নেতৃত্বে উপজেলা নির্বহী কর্মকর্তাগণের সার্বক্ষণিক তত্বাবধানে যথাযথভাবে প্রতিটি ঘর নির্মাণ করা হয়েছে।
 
হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নূর এ আলম জানান, প্রধানমন্ত্রী তাঁদের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীনদের যে  উপহার দেবার সিদ্ধান্ত নিয়েছেন তা সততা ও বিশ্বস্ততার সাথে প্রতিটি গৃহহীনদের বুঝিয়ে দেওয়া হয়েছে। 

এসব ঘর নির্মাণে তাঁরাসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ ছাড়াও উপজেলা পরিষদের চেয়ারম্যান, সংশ্লিষ্ট ইউনিয়ন চেয়ারম্যান এবং ঘরের বরাদ্দ পাওয়া ব্যক্তিদের প্রত্যক্ষ তদারকিতের এবসব ঘরের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।
 
দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকি জানান, মুজিব বর্ষে এ পর্যন্ত জেলায় ৭ হাজার ৮৮৯ টি ঘর নির্মাণ কাজ যথাসময়ে সম্পন্ন করার লক্ষ্যে মন্ত্রণালয় থেকে সরাসরি উপজেলা নির্বাহী অফিসারদের বরাবর বরাদ্দ দেয়া হয়েছে। 

জেলা প্রশাসকের নেতৃত্বে মনিটরিং টিমের জেলার তের উপজেলার নির্বাহী অফিসারগণ সংশ্লিষ্ট উপজেলা প্রকৌশলী এবং প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাগণের সমন্বয়ে অত্যন্ত সততার সাথে ৭ হাজার ৮৮৯ টি ঘরের নির্মাণ কাজ সম্পন্ন করেছেন। প্রধানমন্ত্রী কার্যালয়ের বিশেষ টিমসহ সংশ্লিষ্ট টিম দিনাজপুরের আশ্রয়ণ প্রকল্পের ঘরের নির্মাণ কাজের তদারকি করে সন্তোষ প্রকাশ করেছেন।