Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

বরিশালে বাড়ল এলপি গ্যাসের দাম 

বরিশাল প্রতিনিধি 

অক্টোবর ৪, ২০২১, ০২:৩৫ পিএম


বরিশালে বাড়ল এলপি গ্যাসের দাম 

সপ্তাহের ব্যবধানে বরিশালে এলপিজি গ্যাসের দাম সিলিন্ডার প্রতি বেড়েছে সর্বোচ্চ ২৫০ টাকা পর্যন্ত। আর অলিগলির দোকানে এই দাম আরও বেশি। কোন কোন ক্ষেত্রে গ্রাহক পর্যায়ে সিলিন্ডার প্রতি তিনশ’ টাকা পর্যন্ত বাড়তি গুনতে হচ্ছে। ক্রেতাদের অভিযোগ, মূল্য বৃদ্ধির বিষয়টি আগে থেকেই পাইকাররা খুচরা বিক্রেতাদের জানিয়ে দেয়। সে অনুসারে খুচরা বিক্রেতারা সিলিন্ডার মজুদ করে রাখেন এবং অতিরিক্ত দামে বিক্রি করেন। এ অবস্থায় তারা সংশ্লিষ্টদের নজরদারি বাড়ানোর দাবি করেছেন।

বরিশালের বিভিন্ন বাজার ঘুরে রান্নার গ্যাসের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কারণে নাভিঃশ্বাস উঠছে জনজীবনে। আর মূল্য বৃদ্ধির দায় বরাবরের মতোই একে অপরের ওপর চাপাচ্ছেন ডিলার ও খুচরা বিক্রেতারা। তাদের দাবি, দেশের পাইকারি এবং আন্তর্জাতিক পর্যায়ে দাম বাড়ায় তারা বেশি দামে কিনেছেন এবং বিক্রি করছেন। তবে তাদের এ দাবি মানতে নারাজ সাধারণ মানুষ। সিন্ডিকেটের মাধ্যমে এলপিজি গ্যাসের দাম বাড়ানো হয়েছে বলে মনে করছেন সুশীল সমাজের নেতৃবৃন্দরা। এ অবস্থায় বাজার মনিটরিং জোরদারে সংশ্লিষ্টদের কার্যকর ভূমিকা চাচ্ছেন গ্রাহকরা।

নগরীর রূপাতলী বাজারের দোকানি শহিদুল ইসলাম জানান, গ্যাসের সিলিন্ডার যে দামে ক্রয় করেন তার চেয়ে ৪০/৫০ টাকা লাভে বিক্রি করেন। গত সপ্তাহে কম দামে কিনেছিলেন তাই বিক্রিও করেছেন কম দামে। তবে এ মাসের শুরুতে ডিলাররা দাম বাড়িয়েছেন। তাই তারাও বেশি দামে বিক্রি করতে বাধ্য হচ্ছেন।

একই এলাকার খুচরা বিক্রেতা সৌরভ ট্রেডার্সের স্বত্বাধিকারী ইমরান হোসেন জানান, সেপ্টেম্বর মাসেই এলপিজি গ্যাসের দাম বাড়ার আভাস দিয়েছিল সংশ্লিষ্ট কোম্পানিগুলো। সেই মাসে প্রাথমিক পর্যায়ে ওমেরা, সেনাকল্যাণসহ দাম বেড়েছিল হাতেগোনা কয়েকটি এলপিজি সিলিন্ডারের। তবে অক্টোবর মাসের শুরু থেকেই সবধরনের গ্যাসের দাম বৃদ্ধি পেয়েছে। 

তিনি আরও জানান, বর্তমানে যমুনা, বসুন্ধরা, ফ্রেশ, বিএম’র ১২ কেজি সিলিন্ডার বিক্রি হচ্ছে ১২৮০ থেকে ১৩০০ টাকায়। গত সপ্তাহে সিলিন্ডার প্রতি দাম ছিল ১০৪০ থেকে ১০৭০ টাকার মধ্যে। তবে এলাকা এবং দোকানভেদে এই দামেও পার্থক্য রয়েছে।

বরিশাল নগরীর এলপিজি গ্যাসের ডিলার বিসমিল্লাহ ট্রেডার্সের ম্যানেজার মোঃ মামুন জানান, কোম্পানি থেকে তারা গত ৩০ সেপ্টেম্বর দাম বাড়ানোর চিঠি পেয়েছেন। সে অনুসারে গত ১ অক্টোবর থেকে বর্ধিত দাম কার্যকর হয়েছে। 

তিনি আরও জানান, আন্তর্জাতিক বাজারে দাম বাড়ায় তারাও এলপিজি গ্যাসের দাম বৃদ্ধিতে বাধ্য হয়েছেন। এতে কোন কারসাজি নেই। তারা বিএম এবং যমুনার ১২ কেজির সিলিন্ডার গ্যাস বর্তমানে ১১৮০ টাকায় সরবরাহ করছেন। গত সপ্তাহে যার দাম ছিল ৯৩০ টাকা। আর খুচরা পর্যায়ে এসব সিলিন্ডার সর্বোচ্চ ১২৫০ টাকায় বিক্রি করা হচ্ছে।

একাধিক ক্রেতা অভিযোগ করেন, ডিলার এবং খুচরা ব্যবসায়ী একে অপরের সাথে যোগসাজশ করেই এই দাম বৃদ্ধি করেছে। নতুবা কোন কারণ ছাড়াই দাম বাড়ার যৌক্তিকতা নেই। 

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বরিশাল বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক সুমি রানী মিত্র জানান, তারা নিয়মিত বাজার মনিটরিং করছেন। তবে এলপি গ্যাসের মূল্য বৃদ্ধির তদারকির বিষয়ে এখন পর্যন্ত কোন নির্দেশনা পাননি। জেলা প্রশাসকের কার্যালয় থেকে নির্দেশনা পেলে তারা অভিযানে নামবেন।

আমারসংবাদ/কেএস