Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

তাপবিদ্যুৎ কেন্দ্রের খাসজমি দখল, দুদকের মামলা

বরগুনা প্রতিনিধি

অক্টোবর ৫, ২০২১, ১১:৪৫ এএম


তাপবিদ্যুৎ কেন্দ্রের খাসজমি দখল, দুদকের মামলা

ভুয়া কাগজপত্র বানিয়ে স্থানীয় সংশ্লিস্ট কর্মকরতা ও কর্মচারীদের ম্যানেজ করে সরকারের প্রায় ১০০ একর খাসজমি দখল করে নিয়েছে আইসোটেক ইলেকট্রিফিকেশন নামের একটি নবনির্মিত তাপবিদ্যুৎ কেন্দ্র।

মঙ্গলবার (৫ অক্টোবর) বিকালে বরগুনা প্রেসক্লাবে এমন অভিযোগে সংবাদ সম্মেলন করেন তালতলীর স্থানীয় একজন আওয়ামী লীগ নেতা মোঃ আলী আজিম ফরাজী।

এ সময় লিখিত বক্তব্যে তিনি জানান, বরগুনা জেলার তালতলী উপজেলার ৬নং নিশানবাড়িয়া ইউনিয়নের ৪১নং ছোটনিশানবাড়িয়া মৌজার বড় অংকুজান পাড়া গ্রামে (খোট্টারচর) আইসোটেক ইলেকট্রিফিকেশন কো. লি. কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্যে স্থান নির্ধারণ করে। পরে স্থানীয় কিছু দালাল চক্রের সহযোগিতায় সংশ্লিস্ট ভূমি অফিস ও সাব-রেজিস্ট্রি অফিসের অসাধু কর্মকর্তা ও কর্মচারীদের যোগসাজশে জ্বালজালিয়াতির মাধ্যমে আইসোটেক ইলেকট্রিপিকেশন কোঃ লিঃ ভুয়াকাগজপত্র তৈরী করে সরকারে প্রায় এক’শ একর খাস জমি জবর দখল করে নিয়ে যায়।

আলী আজিম আরও জানান, এসব বিষয়ে উচ্চআদালতে একটি রিট পিটিশন ৬৮৬০/১৮ দায়ের করেছেন তিনি। এ রিট পিটিশনের কোন জবাব না দিয়ে তাপবিদ্যুৎ কেন্দ্রের কার্য্ক্রম বহাল তবিয়তে চালিয়ে যাচ্ছেন আইসোটেক। বর্তমানে আইসোটেক মনোনীত স্থানীয় দালালচক্রের হুমকির কারণে তিনি চরম নিরাপত্তাহীনতায় রয়েছে বলে জানান আলী আজিম। এমন পরিস্থিতিতে অনোন্যপায় হয়ে এসব বিষয় জানিয়ে দুর্নীতি দমন কমিশনে আবেদন করলে তা খতিয়ে দেখতে মাঠে নামে দুদক। দীর্ঘ অনুসন্ধানের পরে প্রতারণার সত্যতা পেয়ে চলতি বছর ১২টি মামলা রুজু করে আদালতে পাঠায় দুদক। 

সংবাদ সম্মেলনে আলী আজিম আরও জানান, এসব মামলায় রহস্যজনক কারণে আইসোকে ইলেকট্রিফিকেশনের এমডি এবং একজন ডাইরেক্টরকে আসামী করা হয়নি।

এ বিষয়ে দুনীতি দমন কমিশনের উপপরিচালক ওয়াজেদ আলী জানান, এ ঘটনার সঙ্গে জড়িত সরকারি কর্মকর্তা-কর্মচারী সহ সংশ্লিষ্ট প্রতারক চক্রের ৩৩ জনের বিরুদ্ধে সেপ্টেম্বরের বিভিন্ন সময়ে পটুয়াখালীর দুদক কার্যালয়ে ১২ টি মামলা করা হয়েছে। প্রাথমিক অনুসন্ধানে ঘটনার সঙ্গে স্থানীয় প্রতারক চক্রের পাশাপাশি তালতলী উপজেলা ভূমি অফিস, তালতলী উপজেলা রেজিস্ট্রি অফিস, এবং বগী ইউনিয়ন ভূমি অফিসের কয়েকজন কর্মকর্তা-কর্মচারীর সংশ্লিষ্টতা পাওয়া গেছে। মামলায় তাদের আসামি করা হয়েছে। আরো কারো সংশ্লিষ্টতা পাওয়া গেলে চার্জশিট  অন্তর্ভুক্ত করা হবে।

প্রসঙ্গত, ২০১৪ সালের মাঝামাঝি তালতলী উপজেলার পায়রা ও বুড়িশ্বর নদীর মোহনায় কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণের কাজ শুরু করে বেসরকারি প্রতিষ্ঠান আইসোটেক ইলেকট্রিফিকেশন প্রাইভেট লিমিটেড। ৪ হাজার কোটি টাকা ব্যয়ে ৭২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে প্লান্ট বসানোর কাজ শুরু হয়। এর আগে উপজেলার ৪১ নং নিশানবাড়ীয়া মৌজা বেশ কয়েকটি দাগে বিপুল পরিমাণ জমি কিনে এই প্রতিষ্ঠান।

আমারসংবাদ/কেএস