Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

৭ মাসে পায়নি আইনী সহায়তা, থানা পুলিশের বিরুদ্ধে অভিযোগ

মোহাম্মদ উল্লাহ, চকরিয়া (কক্সবাজার)

অক্টোবর ৮, ২০২১, ০১:০৫ পিএম


৭ মাসে পায়নি আইনী সহায়তা, থানা পুলিশের বিরুদ্ধে অভিযোগ

বিচারের বানী নিভৃতে কাদেঁ কথাটি আরেক বার প্রমাণ হল। থামছে না দিন মজুরের কান্না ৭মাসে পায়নি আইনী সহায়তা চকরিয়া থানায়। কত বছর থানায় আসা যাওয়া করলে এই দিন মজুর (রিকশা চালক) আইনী সহায়তা পাবে এমন প্রশ্ন রেখেছেন এলাকার সচেতন মহল। 

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ড. বেনজির আহমদের বলেন, পুলিশের স্লোগান হল সেবা সাধারণ জনগনের দুরগোড়ায় পৌছানো।

কার কথা কে শুনে কিন্তু তার উল্টো পথে চলছে চকরিয়া থানার পুলিশ পরিদর্শক মো: মাহাতাবুর রহমান। সেবা নিতে আসা নিরহ জনগনকে প্রতিনিয়ত হয়রানির করছে। তার বিরুদ্ধে কেউ অভিযোগ করলে উল্টো মিথ্যা মামালা দিয়ে জেলে দিবেন বলে হুমক্ষী দেন। তিনি আরও হুমকার দিয়ে তার বাড়ি নাকি গোপালগঞ্জে এই কারণে তাকে কেউ লিখে কিছু করতে পারবে না হুমকী দেন। ৭ অক্টবর দৈনিক আমার সংবাদে অনলাইনে- চকরিয়া দিন মজুরের কান্না, মিমাংসার টাকা পুলিশ পরিদর্শকের পকেটে শিরোনামে সংবাদ প্রকাশিত হলে পুলিশের উর্ধতন কর্মকর্তা তদন্ত নামে। ভুক্তভোগী দিন মজুর আবুল বশরকে চকরিয়া থানার এএসপি সার্কেল মো: তফিকুল আলম তাকে ডেকে নিয়ে তার লিখিত বক্তব্য নেন।

হারবাং ও মাতামুহুরী তদন্ত কেন্দ্রে সরজমিনে ঘুরে ভুক্তভোগীদের সাথে কথা বলে জানা য়ায়, এই পুলিশ পরিদর্শক মো: মাহাতাবুর রহমান বিরুদ্ধে ঘুষ ও বিচার বাণিজ্য বিচার প্রার্থীকে হয়রানিসহ ক্ষমতার অপব্যহার করার অভিযোগ রয়েছে। বিভিন্ন ভুক্তভোগী অসহায় সাধারণ জনগন তারা এসব অভিযোগ করেন। 

আক্ষেপ করে কয়েকজন ভুক্তভোগী বলেন, চকরিয়া থানার পুলিশ পরিদর্শক মো: মাহাতাবুর রহমান খুটির জোর কোথায় এত অপরাধ করার পরও তিনি এখনো চকরিয়া থানায় কিভাবে বহাল তবিয়তে আছে। 

ভুক্তভোগী দিনমজুর আবুল বশর এ ঘটনায় পুলিশের আইজিপি বরাবরে অভিযুক্ত পুলিশ কর্মকর্তার বিচার চেয়ে একটি লিখিত আবেদন করেছেন। বরইতলী ইউনিয়নের পহরচাঁদা বিবিরখিল গ্রামের শফি উল্লাহর ছেলে আবুল বশর।

অভিযোগ রয়েছে, একই পরিবারের মা, বাবা মেয়েসহ চারজন প্রতি বেশি আলমগীরের  নির্যাতনের শিকার হলেও এই ঘটনার ৭মাস অতিবাহিত হলেও দায়িত্ব প্রাপ্ত পুলিশ পরিদর্শক আবুল বশরের পরিবারের মামলা থানায় এখনো নেয়নি। উল্টো অভিযুক্ত পুলিশ পরিদর্শক মো: মাহাতাবুর রহমান স্থানীয় দালালের মাধ্যমে নির্যাতনের শিকার আবুল বশরের পরিবাবারকে হুমকী দিয়ে বিচারে বসতে বাধ্য করে। এরপর বিচারের নামে অভিযুক্ত পুলিশ পরিদর্শক আসামি পক্ষ থেকে মোটা অংকের উৎকোচ গ্রহণ করে। আসামিদের ডেকে নিয়ে স্থানীয় এক দালালের মাধ্যমে আসমিপক্ষ থেকে ১৩ হাজার টাকা নিয়ে বাদীকে না দিয়ে নিজের পকেটে রেখে দেয়। এরপর বাদীকে হুমকী দিয়ে পুলিশ ফাঁড়ি থেকে বাহির করে দিয়ে বিচারের নামে আসামি থেকে গ্রহণ করা টাকা স্থানীয় দালাল চক্র মিলে ভাগবাটোয়ারা করে নেয়। 

অভিযুক্ত পুলিশ পরিদর্শক মো: মাহাতাবুর রহমানের দিন মজুরের আবুল বশরের টাকা বাগবাটোয়া ও আইনী সহায়তা না দেওয়ার বিষয়ে (চকরিয়া-পেকুয়া) সার্কলের এএসপি মো: তফিকুল আলমের কাছে জানতে চাইলে তিনি বলেন, উর্ধতন কর্মকর্তার নির্দেশে অভিযোগের বিষয়টি তদন্ত করে প্রতিবেদন পাঠানো হবে। সত্যতা পাওয়া গেলে তার বিরুদ্ধে উর্ধতন কর্তৃপক্ষকে ব্যবস্থা নেওয়ার জন্য জনানো হবে।  

আমারসংবাদ/কেএস