Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

বাঘাইছড়িতে দুর্গাপূজা শুরু

বাঘাইছড়ি (রাঙ্গামাটি) প্রতিনিধি 

অক্টোবর ১২, ২০২১, ০৯:৩৫ এএম


বাঘাইছড়িতে দুর্গাপূজা শুরু

রাঙ্গামাটির বাঘাইছড়িতে ষষ্ঠী পূজার মধ্যদিয়ে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা।

শান্তি, সাম্য আর ভ্রাতৃত্বের অমর বাণী শোনাতে প্রতি বছর শারদীয় উৎসবে স্বর্গলোক থেকে মর্ত্যে আসেন দুর্গতিনাশিনী মহামায়া মা দুর্গা। ভক্তদের ডাকে সাড়া দিয়ে এক বছর পর পর মা আসেন। ধর্মের গ্লানি আর অধর্ম রোধ, সাধুদের রক্ষা, অসুরদের বধ আর ধর্ম প্রতিষ্ঠার জন্য দুর্গর্তিনাশিনী দেবী দুর্গা প্রতি বছর ভক্তদের মাঝে আবির্ভূত হন।

সর্ববৃহৎ এ দূর্গোৎসবের সকল প্রস্তুতি শেষে বাঘাইছড়ি উপজেলার ৫টি পূজামন্ডপে মঙ্গলবার (১২ অক্টোবর) থেকে শুরু হয়েছে শারদীয় দুর্গোৎসব। শান্তিপূর্ণভাবে এ উৎসবটি পালন করার জন্যে এরই মধ্যে কয়েক স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে স্থানীয় প্রশাসন।

পূজামন্ডপগুলো আনন্দ ঘন ও প্রাণবন্ত পরিবেশে মন্দির কমিটির উদ্যোগে প্যান্ডেল, গেইট, তোরণ ও আলোকসজ্জা সহ বিভিন্ন ধরনের সাজ-সজ্জায় সাজানো হয়েছে।সকল প্রস্ততি শেষে পঞ্চমী তিথিতে মা দুর্গাদেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মাধ্যমে ঢাক-ঢোল, কাঁশি, বাঁশি বাজিয়ে সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। যা আগামী ১৫ অক্টোবর শুক্রবার বিকালে প্রতিমা বিসর্জ্জনের মধ্য দিয়ে সমাপ্ত হবে।

এ ব্যাপারে উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি জেকশন সাহ্ ও সাধারণ সম্পাদক শান্ত দেব জানিয়েছেন, গতবারের তুলনায় এবার ১টি পূজা বেশী অনুষ্ঠিত হচ্ছে। এখন পর্যন্ত উপজেলার কোন মন্ডপে অপ্রীতিকর কোন ঘটনার খবর পাওয়া যায়নি। সর্বত্রই শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে। তবে যে সমস্ত মন্ডপগুলিতে লোক সমাগম বেশী হবে এবং বাজার কেন্দ্রীক সেগুলিকে অতিগুরুত্বের সাথে দেখার জন্য প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহবান জানিয়েছেন তারা।

আমারসংবাদ/কেএস