Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

৪০ হাজার পরিবারকে সৌরবিদ্যুতের আওতায় আনার উদ্যোগ

বাঘাইছড়ি প্রতিনিধি

অক্টোবর ১২, ২০২১, ০১:১০ পিএম


৪০ হাজার পরিবারকে সৌরবিদ্যুতের আওতায় আনার উদ্যোগ

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমাকে সংর্বধনা দিয়েছেন উপজেলার নাগরিক সমাজ। 

মঙ্গলবার (১২ অক্টোবর) সকাল ১১:৩০ ঘটিকায় উপজেলা পরিষদ মিলনায়তনে এই সংবর্ধনা আয়োজন করা হয়। 

সংবর্ধনা প্রধান অতিথিতির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেন, পাহাড়ের পিছিয়ে পড়া ৪০ হাজার পরিবারকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেয়ার মেগা প্রকল্পের আওতায় ৪০ হাজার সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুতের আওতায় আনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সেনাবাহিনীর মেশিনারিজ টুলস এসব সোলার প্যানেল সরবরাহ করবে। খুব শীঘ্রই পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এই প্রকল্প বাস্তবায়ন করবে।

এসময় নিখিল কুমার চাকমা বলেন পাহাড়ের দূর্গম অঞ্চলে যারা বসবাস করে তারা বিদ্যুতের অভাবে সরকারের ডিজিটাল সেবা থেকে বঞ্চিত হচ্ছে। বিদ্যুৎ না থাকায় তারা মোবাইল ফোন, টিভি, ইন্টারনেট সেবা থেকেও দূরে সাংবাদিকরা সকল উন্নয়ন তুলে ধরলেও  সরকারের কোন উন্নয়ন মূলক  কাজ সম্পর্কে তাদের ধরনা নেই। তাই সোলার প্যানেলের মাধ্যমে তাদের টিভি, ফ্রীজ, ইন্টারনেট ব্যাবহার নিশ্চিত করা হবে। 

তবে একটি বিষয়ে সকলকে সজাগ থাকতে হবে কোন মধ্যসত্য ভোগী যেন অনৈতিক ও অর্থনৈতিক  কোন সুবিধে নিতে না পারে। আমরা যে এলাকায়  বিদ্যুৎ আছে সেখানে কোন সোলার প্যানেল দিবোনা, কেবলমাত্র দূর্গম অঞ্চলের মানুষ এসব সুবিধা পাবে। নাগরিক সর্বধনা শেষে ১ কোটি ৫৫ লক্ষ ৫০ হাজার টাকা ব্যায়ে উন্নয়ন বোর্ডের বাস্তবায়ন করা  পাঁচটি প্রকল্পের উদ্বোধন করেন চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। 

পরে উন্নয়ন বোর্ডের বাঘাইছড়ি রাবার প্রকল্প পরিদর্শন করেন। দুপুরে বাঘাইছড়ি প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে মত বিনিময় কালে প্রেসক্লাব পক্ষ থেকে সম্মমনাস্বারক প্রাদান করেন।  

এসময় তার সফর সঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটির জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বৃষকেতু চাকমা, জেলা পরিষদ সদস্য প্রিয়নন্দ চাকমা, আঞ্চলিক পরিষদের সদস্য হাজী কামাল উদ্দিন, জেলা আওয়ামিলীগের সাংগঠনিক সম্পাদক কেরোল চাকমাসহ উপজেলা আওয়ামিলীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীগণ।

আমারসংবাদ/এআই