Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

একনজরে মাগুরা জেলা পুলিশ ও তার আইন শৃঙ্খলা 

মিরাজ আহমেদ, মাগুরা

অক্টোবর ১৩, ২০২১, ০৮:৪০ এএম


একনজরে মাগুরা জেলা পুলিশ ও তার আইন শৃঙ্খলা 

সমসাময়িক মাগুরা জেলা পুলিশ ও তার আইন শৃঙ্খলা বাহিনী পরিচালনা দ্বায়িত্ব পালনে রাষ্ট্রের সুফল অগ্রগতি এক অনুসন্ধানী প্রতিবেদন তুলে ধরা হয়েছে। সহকর্মিদের সাথে সহানুভূতি প্রদর্শন, জনগণের সাথে মানবিকতা, রাষ্ট্রের সহায়ক হয়ে দেশপ্রেমিকতা, আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে আইনের শাসন প্রতিষ্ঠায় ন্যায় বিচার বাস্তবায়ন, আইন শৃঙ্খলা বাহিনী পরিচালনা করা এবং নারীর অধিকার প্রতিষ্ঠায় এক অনন্য উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন সাম্প্রতিক মাগুরা জেলা পুলিশ সুপার জহিরুল ইসলাম।

"মুজিববর্ষে অঙ্গীকার করি, সোনার বাংলা সবুজ করি" এই প্রতিপাদ্যকে সামনে রেখে মাগুরা জেলা পুলিশ ও পুলিশ নারী কল্যাণ (পুনাক) এর যৌথ আয়োজনে 'সামাজিক বনায়ন কর্মসূচি'-১১ আগস্ট ২০২১ বাস্তবায়ন করেন কাজ করছেন মাগুরা জেলা পুলিশ সুপার জহিরুল ইসলাম। 

[media type="image" fid="146194" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

কনস্টেবল ও নায়েকদের দক্ষতা উন্নয়ন কোর্স: গত ২ অক্টোবর ২০২১ খ্রিঃ “কনস্টেবল ও নায়েকদের দক্ষতা উন্নয়ন কোর্স” এর ২য় ব্যাচের কোর্স উদ্বোধনী অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ পুলিশ হেডকোয়ার্টার্স, ঢাকা কর্তৃক আয়োজিত “বাংলাদেশ পুলিশের সকল সদস্যের পদমর্যাদাভিত্তিক প্রশিক্ষণ কর্মসূচি “কনস্টেবল ও নায়েকদের দক্ষতা উন্নয়ন কোর্স” এর ২য় ব্যাচের কোর্স উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসিবে উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ জহিরুল ইসলাম পুলিশ সুপার, মাগুরা। এ সময় উপস্থিত সকল প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বিভিন্ন দিকনির্দেশনা মূলক বক্তব্য প্রদান করেন তিনি। আরও উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ কামরুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ), মাগুরা; জনাব মোঃ হাফিজুর রহমান, সিনিয়র সহকারী পুলিশ সুপার, শালিখা সার্কেল সহ জেলা পুলিশের অন্যান্য কর্মকর্তা ও সদস্যবৃন্দ।

মাগুরা জেলা পুলিশের সাপ্তাহিক মাস্টার প্যারেড অনুষ্ঠিত: গত ১০/১০/২০২১ খ্রিঃ তারিখ সকাল ০৮:০০ ঘটিকায় পুলিশ লাইন্স প্যারেড গ্রাউন্ডে মাগুরা জেলার সকল ইউনিট ইনচার্জ ও অফিসার ফোর্সদের অংশগ্রহণে সাপ্তাহিক মাষ্টার প্যারেড অনুষ্ঠিত হয়। উক্ত প্যারেড পরিদর্শন করেন জনাব মোহাম্মদ জহিরুল ইসলাম, পুলিশ সুপার, মাগুরা। প্যারেড অধিনায়কের দায়িত্ব পালন করেন জনাব মোঃ হাফিজুর রহমান সিনিয়র সহকারী পুলিশ সুপার, শালিখা সার্কেল, মাগুরা। এ সময় প্যারেডে অংশগ্রহণকারী অফিসার ফোর্সদের শারীরিক ফিটনেস ও টার্ন আউট এর উপর ভিত্তি করে জিএস (গুড সার্ভিস) মার্ক প্রদান করেন এবং জেলা পুলিশের সকল সদস্যের উদ্দেশ্যে বিভিন্ন ধরণের দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন।

উক্ত প্যারেডে আরো উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ কামরুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ), মাগুরা মহোদয়, সকল থানার অফিসার ইনচার্জগণ, ডিআইও-১, কোর্ট পুলিশ পরিদর্শক, ইন্সপেক্টর (অ্যাডমিন), আরআই পুলিশ লাইন্সসহ মাগুরা জেলার সকল থানা, ফাঁড়ী, ক্যাম্প ও তদন্তকেন্দ্রের অফিসার ফোর্সবৃন্দ।

মাদকের বিরুদ্ধে অভিযান: মাগুরা জেলা পুলিশ অব্যাহত রেখেছেন, মাদকের বিরুদ্ধে অভিযান। 

করোনা প্রতিরোধে ভূমিকা: করোনার সময় তার ভূমিকা ছিল চোখে পড়ার মতো হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক, লিফলেট বিতরণ করেছেন মুক্ত হস্তে। করোনা ভাইরাস সংক্রমণের হাত থেকে আপামর মাগুরার জনগণের সুরক্ষা দিতে লকডাউন মত দুঃসময় মাগুরা জেলার ওয়াপদা, সীমাখালী, আলমখালী সীমানা প্রাচীর ঘেঁষে অক্লান্ত পরিশ্রমের বিনিময়ে করেছেন পুলিশ চেকপোস্ট। করোনা ভাইরাস সংক্রামিত মৃত্যুর লাশ দাফনে রয়েছে অধিক পরিমাণে ভূমিকা। হাজার হাজার মাস্ক বিতরণসহ লিফলেট বিতরণ করেন তিনি। পাশাপাশি জেলাপুলিশের পক্ষ থেকে জনগণকে সচেতন করতে সক্রিয় ভূমিকা পালন করেছেন প্রতিদিন। 

অক্সিজেন সংকটে জেলাবাসীর পাশে ছিলেন: এই তো কিছুদিন আগে করোনা রোগীদের ব্যাপক অক্সিজেন সংকট দেখা যায় মাগুরা জেলায়। হাসপাতালে আইসিইউ নেই, অক্সিজেন নেই, অক্সিজেনের অভাবে জনগণ যখন আতঙ্কে, সেই সময় বিভিন্ন রাজনীতিবিদ, স্বেচ্ছাসেবী সংগঠনের পাশাপাশি তিনি মীর গ্রুপের থেকে অক্সিজেন সিলিন্ডার উপহার নিয়ে মাগুরা বাসির পাশে দাঁড়িছেন। তিনি মাগুরা ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালে দালাল চক্রের হাত থেকে রোগীদের নিরাপদ আশ্রয়ে রাখতে ডিএসবি পুলিশ মোতায়েন করেছেন এবং আইন শৃঙ্খলা রক্ষায় প্রত্যক্ষভাবে কাজ করে যাচ্ছেন। 

পুলিশ ক্লিয়ারেন্স ও ওয়ান স্টপ সার্ভিস: পুলিশ ক্লিয়ারেন্সের অতীত খুবই খারাপ, ৪-৫ হাজারের নিচে পুলিশ ক্লিয়ারেন্স হতো না। পুলিশ ক্লিয়ারেন্স করতে গিয়ে জনগণ থানায় তদবির, আবার এসবি অফিসে তদবির, থানা থেকে কাগজ দ্রুত ডিএসবি অফিসে পাঠাতে অর্থ লেনদেন হওয়ার কথা শুনে এবং জনগণের হয়রানি কমাতে থানায় যাওয়া বন্ধ করে দিলেন। এসপি অফিসে চালু করলেন ওয়ান স্টপ সার্ভিস। তিনি বলেন, ‘পুলিশ ক্লিয়ারেন্স করতে কোথাও যাওয়ার দরকার নাই। এসপি অফিসে এসে আবেদন করুন অথবা যেকোনো কম্পিউটারের দোকান থেকে আবেদন করলেই পেয়ে যাবেন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। পুলিশ আপনার বাড়ি গিয়ে তদন্ত ও প্রয়োজনীয় কাগজপত্র গিয়ে নিয়ে আসবে।’ 

প্রতিবন্ধীদের পাশে পুলিশ সুপার: জেলার প্রতিবন্ধী জনগোষ্ঠীর পাশেও মানবিকতার হাত বাড়িয়ে দিয়েছেন মাগুরা জেলার  মানবিক পুলিশ সুপার জহিরুল ইসলাম। 

ছাত্রছাত্রীদের পাশে পুলিশ সুপার-স্কুলিং পুলিশ: জেলায় এসেই স্কুলিং পুলিশ চালুর উদ্যোগ নেন পুলিশ সুপার।

জনগণের দোরগোড়ায় এসপির সেবা: পুলিশ সুপার জহিরুল ইসলাম মাগুরা এসেই তার মোবাইল নাম্বার হটলাইন নাম্বার হিসেবে লিফলেট করে জনগণের মাঝে ছড়িয়ে দেয়। জেলার প্রত্যক এলাকায় তার লোকজন তৈরি হয়ে যায়। এতে পুলিশ ও গোয়েন্দা সবাই চাপে পড়ে যায়। কোথাও কিছু ঘটলে সবার আগে তথ্য পেয়ে যান তিনি। ধর্মপ্রাণ মুসল্লিদের মনের কথা জানতে তাদের আইনশৃঙ্খলা রক্ষার অংশ করতে প্রতি শুক্রবার জুমার নামাজে আকস্মিক জেলার এক মসজিদে হাজির হয়ে তাদের কথা শুনা শুরু করেছিলেন কিন্তু করোনা মহামারির কারণে তা বন্ধ হয়ে যায়।

[media type="image" fid="146195" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

মাগুরা জেলার পরিবেশ রক্ষায় অবদান: মাগুরা জেলায় এসে দেখলেন বজ্রপাতে প্রতি বছর অসংখ্য কৃষক বজ্রপাতে মারা যায়, অনেক বছর ধরেই এ ঘটনা চলমান কেউ এর কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। পুলিশ সুপার বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে বিভিন্ন এলাকায় তালগাছসহ বিভিন্ন ফলজ, বনজ এবং কাঠ যাতীয় গাছ রোপণের উদ্যোগ গ্রহণ করলেন এবং সেটা এখনো চলমান। এমন কি সাম্প্রতিক অধিক বৃষ্টি পাতে জলাবদ্ধতায় মাগুরা জেলা পুলিশ সুপার এর বাসভবনে পানি বেধে গেলে মেশিন দিয়ে পানি নিষ্কাসন করতে দেখা যায় তিনি রয়েছেন বহু পুরাতন ভাঙা ভবনে, তারপরও জনগণের অধিকার আদায়ে শারীরিক মানসিক পরিশ্রম করে যাচ্ছেন প্রতিনিয়ত। 

জেলার প্রত্যন্ত ক্যাম্পে রাত্রিকালে আকস্মিক পরিদর্শন: মাগুরা জেলা পুলিশ সুপার জহিরুল ইসলাম দায়িত্ব নেয়ার পর থেকে পুলিশ বিভাগের আমূল পরিবর্তন নিয়ে আসেন জেলাবাসীর কাছে পুলিশকে এক নতুন রূপে তুলে ধরেন। তিনি নিজে পুলিশদের বিভিন্ন সমাস্যা ও জনগণের সমাস্যা দেখার জন্য জেলা শহর থেকে দূরবর্তী ক্যাম্পে রাতে হুট করে হাজির হন।

মোবাইল ফোনে পুলিশি সেবা: মাজার বানানোর পাঁয়তারা, লাশ রুমে রেখে দরজায় ঢালাই! মাগুরায় ৬৭ বছর বয়সি এক মৃত ব্যক্তির লাশ মাটির কবরে দাফন না করে একতলা ছাদবিশিষ্ট ইটের নির্মিত পাকাঘরের ভেতর আটদিন ধরে রেখে দেয়ার অভিযোগ উঠে। ঘটনাটি ঘটেছে মাগুরা জেলা শহরের কাশিনাথপুর মধ্য কারিগরপাড়া গ্রামে। 

গত ২৮ আগস্ট ঘটনাস্থল গিয়ে জানা যায়, কাশিনাথপুর মধ্য কারিগরপাড়ার মৃত আরজু মোল্লার ছেলে তৈয়ব মোল্লা গত ২২ আগস্ট আড়াইটার দিকে ইন্তেকাল করেন। পরবর্তীতে মৃতের জানাজা রাত ৯টার সময় মাটি না দিয়ে রেখে দেয়ায় এলাকাবাসীর মধ্যে বিতর্কের সৃষ্টি হয়। স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, ঝিনাইদহ জেলা থেকে আগত দুই-তিনজন ব্যক্তি মৃত তৈয়ব মোল্লাকে তার থাকার পাশের রুমটিতে রেখে রাজমিস্ত্রির সাহায্য নিয়ে ইটের গাঁথুনি দিয়ে প্লাস্টার করে দিয়েছেন দরজা। এলাকাবাসী মেনে নিতে পারছেন না এ ইসলামবিরোধী কাজ। তারা বলেন, একজন মুসলমানের মৃত্যুর পর মুর্দাকে গোসল, কাফন, জানাজার পর মাটিতে কবর দেয়া হয়। কয়েকজন ভণ্ড মাজার পূজারি এসে মুসলমান সম্প্রদায়ের মধ্যে সংঘাত-সংঘর্ষ সৃষ্টির পাঁয়তারা করছেন। তাদের উদ্দেশ্য মাজার তৈরি করা। এমতাবস্থায় আট দিন পরে ঘটনা টি জেনে মুঠোফোনে মাগুরা জেলা পুলিশ সুপার জহিরুল ইসলাম কে অবহিত করা হলে তিনি সঙ্গে সঙ্গে পুলিশ পাঠান এবং জনগণের সহায়তায় পরের দিন  কাশীনাথপুর গোরস্থানে মৃত্যু লাশ দাফনের ব্যাবস্থা সম্পূর্ণ করেন। এ ঘটনায় মাগুরা জেলার জনগণ অনেক খুশি হন মাগুরা জেলা পুলিশ সুপার জহিরুল ইসলাম এর উপর। 

স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠনগুলোর ভালো কাজে উৎসাহ: বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন ও স্বেচ্ছাসেবকদের উৎসাহ দিতে কখনো রক্ত দিতে, কখনো মাগুরার উন্নয়ন মূলক কোনো কাজের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকেন শত কষ্ট হলেও। মাগুরা জেলার অনেকগুলো সংগঠনে অনুষ্ঠানে উপস্থিত থেকে তাদের ভালো কাজে পৃষ্ঠপোষকতা করেন তিনি ।

প্রশাসনিক কাঠামো উন্নয়নে অবদান: বিগত পুলিশ সুপার খান মোঃ রেজওয়ান মহোদয় এরপর মো জহিরুল ইসলাম পুলিশ সুপার হিসাবে মাগুরা জেলায় যোগদানকরেন। মাগুরা জেলায় চারটি থানা- যার কারণে তুলনামূলক হারে প্রশাসনিক বাজেট কম আসে। 

মাগুরা জেলায় বিটপুলিশিং সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছাতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন এবং এর সুফল ভোগ করছেন মাগুরা জেলাবাসী। 

মাগুরা জেলা পুলিশের সাপ্তাহিক মাস্টার প্যারেড অনুষ্ঠিত: তিনি মাগুরা জেলায় যোগদানের পর থেকেই মাস্টার প্যারেড অনুষ্ঠিত হচ্ছে তারি ধারাবাহিকতায় গত ০৩/১০/২০২১ খ্রিঃ তারিখ আনুমানিক  সকাল ০৮:০০ ঘটিকায় পুলিশ লাইন্স প্যারেড গ্রাউন্ডে মাগুরা জেলার সকল ইউনিট ইনচার্জ ও অফিসার ফোর্সদের অংশগ্রহণে সাপ্তাহিক মাষ্টার প্যারেড অনুষ্ঠিত হতে দেখা যায়। উক্ত প্যারেড পরিদর্শন করেন, জনাব মোহাম্মদ জহিরুল ইসলাম, পুলিশ সুপার, মাগুরা মহোদয়।

প্যারেড অধিনায়কের দায়িত্ব পালন করেন জনাব মোঃ হাফিজুর রহমান সিনিয়র সহকারী পুলিশ সুপার, শালিখা সার্কেল, মাগুরা। এ সময় প্যারেডে অংশগ্রহণকারী অফিসার ফোর্সদের শারীরিক ফিটনেস ও টার্ন আউট এর উপর ভিত্তি করে জিএস (গুড সার্ভিস) মার্ক প্রদান করেন এবং জেলা পুলিশের সকল সদস্যের উদ্দেশ্যে বিভিন্ন ধরণের দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। উক্ত প্যারেডে আরো উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ কামরুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ), মাগুরা মহোদয় ,সকল থানার অফিসার ইনচার্জগণ, ডিআইও-১, কোর্ট পুলিশ পরিদর্শক, ইন্সপেক্টর (অ্যাডমিন), আরআই পুলিশ লাইন্সসহ মাগুরা জেলার সকল থানা, ফাঁড়ী, ক্যাম্প ও তদন্তকেন্দ্রের অফিসার ফোর্সবৃন্দ।

কৃষকের পাশে পুলিশ সুপার: গত বছর করোনা মহামারির সময় কৃষকরা অর্থ অভাবে ধান কাটতে পারছিল না। এদিকে বৃষ্টির পানিতে ধান নষ্ট হওয়ার সম্ভাবনা ছিল। মানবিক পুলিশ সুপার জহিরুল ইসলাম সব থানা ও ক্যাম্পে কৃষকদের ধান কেটে দেয়ার নির্দেশও দেন। পাশাপাশি করোনা আক্রান্ত হোম কোয়ারেন্টাইনে থাকা কিছু কৃষকের ফল, খাদ্যের পৌঁছাতে কাল বিলম্ব করেননি। 

[media type="image" fid="146196" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

মাগুরা বঙ্গবন্ধুর মোড়াল প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ: সহকর্মী ও শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি ভালোবাসায় কাপর্ন্যহীনতা নেই তার মাঝে তিনি অক্লান্ত পরিশ্রমের বিনিময়ে কঠিন কাজ সহজে রুপান্তর করেন। শহীদ মুক্তিযোদ্ধা স্মরনে নব নির্মিত আসাদুজ্জামান স্টেডিয়ামে বঙ্গবন্ধুর মোড়াল প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন তিনি। এবং নিহত পুলিশ সদস্যদের পরিবারের মাঝে ঈদে উপহারসামগ্রী প্রদান করেন। করোনায় কোনো পুলিশ সদস্য আক্রান্ত হলে ফল ও ভালো খাবারের ব্যবস্থা করেছেন। পুলিশ সুপারের কার্যালয়ে প্রাপ্ত আম বা ফল সব পুলিশ সদস্যদের মাঝে বণ্টন করে দেন তিনি। সহকর্মী পুলিশ কনস্টেবলদের চাকরি থেকে অবসরের দিন নিজের গাড়ি ও ফুল দিয়ে সজ্জিত করে তার গ্রামের বাড়ি পৌঁছে দিয়ে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেন। বিনম্র শ্রদ্ধা বাঙালি জাতির অ‌বিসংবা‌দিত মহানায়ক ও তার পরিবারের সদস্যসহ শাহাদাত বরণকারী প্রত্যেকের প্রতি শ্রদ্ধাশীল হতে দেখা যায় তাকে। 

জেলার অটো ও ভ্যান শ্রমিকের পাশে পুলিশ সুপার: তিনি করোনায় ভ্যান চালকদের খাদ্য সহয়তায় অগ্রাধিকার দেন। ক্যাম্প ও থানা এলাকার সব ভ্যান ও অটো চালকদের নিয়ম করে রাতে ডিউটি করতে হয় যা দীর্ঘদিন ধরেই চলে আসছে।

[media type="image" fid="146197" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

শরীর চর্চা  ও খেলাধুলা: ফুটবল, ক্রিকেট, নৌকা বাইচসহ সাম্প্রতিক ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ, বাংলাদেশ দাবা ফেডারেশন ও সাউথ এশিয়ান চেস কাউন্সিলের সভাপতি ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) নির্দেশনায় মাগুরা জেলাতে ও দাবা খেলার আয়োজন করা হয়। তাছাড়া ও রেঞ্জ ফুটবল টুর্নামেন্টে মাগুরা জেলা পুলিশ দল চুয়াডাঙ্গা জেলা পুলিশকে ১-০ গোলে হারিয়ে পরবর্তী রাউন্ড নিশ্চিত করেছে। মাগুরার পক্ষে একমাত্র গোলটি করেন কনষ্টেবল উজ্জ্বল।

আইন শৃঙ্খলা রক্ষা: গত ৩১ আগস্ট ২০২১ খ্রিঃড. খঃ মহিদ উদ্দিন বিপিএম (বার), মাননীয় রেঞ্জ ডিআইজি, বাংলাদেশ পুলিশ, খুলনা মহোদয়ের মাগুরা জেলা পরিদর্শনে মাগুরা জেলা পুলিশ এর প্রসংশা করেন। 

১২/০৮/২০২১ খ্রিঃ তারিখ  পুলিশ লাইন, মাগুরা ড্রিল শেডে  আগষ্ট/২০২১ খ্রিঃ মাসের কল্যাণ সভা ও পুলিশ অফিস, মাগুরা সম্মেলন কক্ষে জুলাই /২০২১ খ্রিঃ মাসের অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয় । উক্ত সভায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ  জহিরুল ইসলাম, পুলিশ সুপার, মাগুরা মহোদয়। এ সময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার(অপরাধ ও প্রশাসন), অতিরিক্ত পুলিশ সুপার(সদর), মাগুরা সদর সার্কেল, শালিখা সার্কেল, সকল থানার অফিসার ইনচার্জ সহ অন্যান্য ইউনিট ইনচার্জগণ।

এ ছাড়া মাগুরা জেলা পুলিশ এবং মাগুরা ফায়ার সার্ভিস -এর যৌথ উদ্দ্যোগে মাগুরা পুলিশ লাইন্স-এ পুলিশ সদস্যদের নিয়ে প্রাথমিক অগ্নি-নির্বাপন ও উদ্ধার সম্পর্কিত এক বিশেষ মহড়া অনুষ্ঠিত হতে দেখা যায় ।

আসামি আটক মালামাল জব্দ: গত ০৯ সেপ্টেম্বর ২০২১ খ্রিঃ জেলা গোয়েন্দ শাখা, মাগুরা কর্তৃক চোরাচালানকৃত ০২ টি মোটরসাইকেলসহ মাগুরা সদর থানাধীন পৌরসভাস্থ ০৪ নং ওয়ার্ডের পারলা গ্রামস্থ তিন রাস্তার মোড় হইতে আসামি মোঃ সুজন (২৪), পিতা-মোঃ আব্দুল মাজেদ, সাং-পারলা(মধ্যপাড়া), থানা-মাগুরা সদর, আটক করতে সক্ষম হয়। এ ছাড়া ও ইজিবাইক চোর সিন্ডিকেট, বিকাশ টোপ পাটি, চোরাই গাড়ি, ও মালামাল ভাংড়ির দোকান থেকে  উদ্ধার করতে সক্রিয় ভূমিকা পালন করে যাচ্ছেন মাগুরা জেলা পুলিশ সুপার। 

মাদক ব্যবসায়ীদের স্বাভাবিক জীবনে ফিরতে সহয়তা: মাদক ব্যবসায়ীরা স্বাভাবিক জীবনে ফিরতে চাইলেও মামলা, হয়রানির কারণে ফিরতে পারছিল না। যেসব ব্যবসায়ী পুলিশ সুপারের কাছে আত্মসমর্পণ করেছেন, তিনি তাদের জীবন পরিচালনার কাজে এবং শপথ করিয়ে ভালো জীবনে ফেরার সুযোগ করে দিয়েছেন।

বিট পুলিশিং: পুলিশি সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছাতে পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদের নির্দেশে মাগুরা  জেলায় ও বিট পুলিশ সেবা চলমান। প্রতি বিটে একজন থানার এসআইকে নিযুক্ত করেন- যাতে করে মানুষকে থানায় ছুটে আসতে না হয়।

সাইবার পুলিশিং: বাস্তব জগতের চেয়ে বিশাল বড় জগৎ সাইবার জগৎ। এই জগতের অপরাধ নিয়ন্ত্রণ ও অনুসন্ধানের জন্য প্রয়োজন সাইবার জগৎ সম্পর্কে জানা দক্ষ পুলিশ। মাগুরা সাইবার ক্রাইম কন্ট্রোল বিভাগ ইতোমধ্যে প্রতারনার টাকা উদ্ধার, বিকাশ টোপপাটি ও রকেট প্রতারণা, হারানো মোবাইল ও ল্যাপটপ উদ্ধারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কেস সমাধান করতে সক্রিয়  হয়েছে। এই বিভাগের মাধ্যমে জেলায় সাইবার ক্রাইমের ঘটনাও পর্যবেক্ষণ করা হচ্ছে বলে পুলিশ সুপার জানান। মাগুরা ছোট জেলা কিন্তু সীমান্তবর্তী আন্তঃজেলা একাধিক সড়কের মিলিত স্থান হওয়ায় এখানে অপরাধ ও বেশি।

তাছাড়া বেশ কিছু আলোচিত হত্যা রহস্য দ্রুত উদঘাটন করেছেন তিনি। দুর্দিনের মহামারি করোনায় নিজের জীবনকে বাজি রেখে মাগুরা জেলার প্রত্যন্ত অঞ্চলে রাত-দিন অক্লান্ত পরিশ্রম করে বিভিন্ন মানুষের দুঃখ দুর্দশা লাগব করেছেন, এখনো রাত-দিন ধরে কাজ করে চলেছেন। পুলিশ সুপার জহিরুল ইসলামের এমন চলমান প্রশংসনীয় উদ্যোগকে স্থানীয় জনগণ, জনপ্রতিনিধি, সাংবাদিক ও বিভিন্ন স্তরের মানুষ সাধুবাদ জানান। এলাকাবাসী আশা করেন, পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদ পুলিশ সুপার জহিরুল  ইসলামকে সর্বোচ্চ মেধা ও সৃষ্টিশীল কাজ করার পর্যাপ্ত সময় দেবেন। যেন জেলাবাসীর আশার বাতিঘর জেলাকে একটি মাদকমুক্ত, সন্ত্রাসমুক্ত জেলা হিসেবে গড়ে যেতে পারে।

সনাতন ধর্মাবলম্বীদের ধর্ম: গত ২৯ সেপ্টেম্বর ২০২১ মাগুরা জেলা পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দের সাথে পুলিশ সুপার মাগুরা মহোদয়ের সভাপতিত্বে মতবিনিময় সভা অনুষ্ঠিত হতে দেখা যায়। এ সময় মাগুরা জেলায় মন্দির প্রতি পাঁচ টন চাউল এবং ডিও লেটার বিতরণ কালিন জেলা বাসির পাসে পাওয়া যায় তাকে। 

যাদের উপস্থিতে মাগুরা পুলিশ সুপার জহিরুল ইসলাম আইনশৃঙ্খলা পরিস্থিতি সাবা ভিক সুন্দর মণ্ডিত রাখার প্রত্যয় নিয়ে কাজ করছেন তারা হলেন, মোহাম্মদ কামরুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অপরাধ), মাগুরা; মোঃ হাফিজুর রহমান, সিনিয়র সহকারী পুলিশ সুপার, শালিখা সার্কেল সহ জেলা পুলিশের অন্যান্য কর্মকর্তা ও মাগুরা জেলা গোয়েন্দা সংস্থার ইনচার্জ জয়নাল আবেদীন, সদর থানা ইনচার্জ মনজুরুল, সদর থানা ওসি অপারেশন আশরাফুল ইসলাম, শ্রীপুর থান ইনচার্জ নাছির হোসেন, শালিখা থানা ইনচার্জ তারক নাথ এবং শ্রীপুর থানার ইনচার্জ শুকদেব সহ মাগুরা জেলা পুলিশ সদস্যবৃন্দ।

আমারসংবাদ/কেএস