Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

নৃত্যের ঝংকারে নিজেকে বিকশিত করতে চান তমা

অক্টোবর ১৪, ২০২১, ০৮:১৫ এএম


 নৃত্যের ঝংকারে নিজেকে বিকশিত করতে চান তমা

বাংলা সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ নৃত্য। সিনেমা, নাটক, গল্প, উপন্যাস ও কবিতায় গানের পাশাপাশি নৃত্যের তাল, লয় ও ঝংকার থাকে। নৃত্য না থাকলে কোটি টাকার আয়োজনেও বিরাট শূণ্যতা অনূভুত হয়। বিনোদনে ছেঁদ পড়ে। নাচের মুদ্রা বলয় বিনোদনের ষোলকলা পূর্ণ করে। 

অনুষ্ঠানকে করে প্রাণবন্ত। ক্ল্যাসিক্ল্যাল নৃত্যসহ দ্রোপধি নৃত্যে শৈল্পিক সুষমা বিরাজমান। একজন নৃত্য শিল্পীর মাধ্যমে দেশীয় সংস্কৃতির ঐতিহ্য সীমানা পেরিয়ে বহির্বিশ্বে স্বদেশের মান তুলে ধরে। শিল্পের জন্য শিল্প নয়, জীবনের জন্য শিল্প। এ অপ্তবাক্য লালন ও ধারণ করেন ফেনীর মেয়ে তমা নৃত্যের ঝংকারে নিজেকে বিকশিত করতে চান।

সাংস্কৃতিক অঙ্গনের পরিচিতমুখ তমা। ফেনী সরকারি কলেজের এ শিক্ষার্থী অসংখ্য সামজিক অনুষ্ঠান, সাংগঠনিক অনুষ্ঠান ও জাতীয় অনুষ্ঠানে ফারফর্ম করে বোদ্ধা মহলের প্রশংসা কুড়িয়েছে। নৃত্যের প্রতিটি মুদ্রায় ছন্দময় ঝংকার তুলে নৃত্যকে শিল্পে রূপ দিয়ে দর্শক মহলের বুকের গভীরে জায়গা করে নিয়েছেন তমা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও নজরুল একাডেমি ফেনী শাখার তালিকাভূক্ত নৃত্য শিল্পী তমা মনে করেন, নৃত্য হতে পারে প্রতিবাদের অগ্নি স্ফুলিঙ্গ রূপ। অতিতে বহুবার নৃত্য শিল্পীরা পথনৃত্যে আন্দোলন সংগ্রামের মঞ্চে স্বৈরাচর বিরোধী আন্দোলনে নৃত্যে মাধ্যমে প্রতিবাদের দ্রোহ কিভাবে হয় তা চোখে আঙ্গুল দিয়ে বহুবার দেখিয়েছে। তমা আটপৌরে বাঙ্গালী নারীর প্রতিভু। তবে সে কুসংস্কারে বিশ্বাসী নয়। আধুনিক ধ্যান-ধারনা সম্পন্ন হলেও তমা দেশীয় সংস্কৃতিকে লালন ও ধারণ করেন মনে প্রাণে।

সময়ের সাথে পাল্লা দিয়ে চলন-বলনে আধুনিক তমা সীমা ও সীমানার ভিতর চলতে পছন্দ করেন। ‘যদি তোর ডাক শুনে কেউ না আসে, তবে একলা চলরে’ রবি ঠাকুরের এই মন্ত্রে দীক্ষিত তমা বই পড়ে, গান শুনে সময় কাটান। ডিগ্রী পড়ুয়া তমা এখন বেজায় ব্যস্ত লেখাপড়া নিয়ে। পরীক্ষার প্রস্তুতিতে হাতে একদম সময় নেই তার। এজন্য কিছুদিন মঞ্চে দেখা যাচ্ছে না তাকে। এর ফাঁকেও তিনি সময় বের করে বাসায় নৃত্যের কলা-কৌশল চর্চায় ব্যাপৃত থাকেন।

লাল সবুজের পতাকার রং’য়ে নিজেকে রাঙ্গাতে চান তমা। তবে প্রকৃতির নানা রঙ্গের মাঝে সবুজের আধিক্য থাকায় সবুজেই বিমোহিত তিনি। চাকুরীজীবী বাবার আদুরে কন্যা তমা। ওস্তাদ মনি মজুমদারের যোগ্য শীষ্য। যোগ্যতার স্বীকৃতিও পেয়েছেন বহুবার। অসংখ্য পুরস্কার ও পদক অর্জন করেছেন। সময়ের সাথে আগামীর পথে এগিয়ে যেতে তিনি সকলের সহযোগিতা কামনা করেছেন।

আমারসংবাদ/এআই