Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

রাজারহাটে ১২৮টি মন্দিরে অনুষ্ঠিত হচ্ছে দুর্গাপূজা 

রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি

অক্টোবর ১৪, ২০২১, ১২:১৫ পিএম


রাজারহাটে ১২৮টি মন্দিরে অনুষ্ঠিত হচ্ছে দুর্গাপূজা 

কুড়িগ্রামের রাজারহাট উপজেলার সাতটি ইউনিয়নে উৎসব মুখর পরিবেশে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সনাতনীদের সর্ব বৃহত্তম শারদীয় দুর্গাপূজা একশত আটাশটি মন্দিরে অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (১৩ অক্টোবর) সন্ধ্যা ৬ টায় রাজারহাট সদর ইউনিয়নের তালতলা সার্বজনিন দুর্গা মন্দিরে পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্রাচার্য পরিদর্শন করেন। তিনি মন্দিরে উপস্থিত হয়ে দুর্গা মায়ের ভক্তি ও প্রার্থনা করেন। ভক্তকূলের উদ্দেশ্য সংক্ষিপ্ত বক্তব্যে মানব জাতির কল্যাণ কামনা করেন। পরিদর্শনকালে সঙ্গে ছিলেন কুড়িগ্রাম জেলার পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা, অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমিন, রাজারহাট থানার অফিসার ইনচার্জ রাজু সরকার। দুষ্টের দমন করতে মা দেবী দুর্গার আগমন হয়েছে বলে জানান বাড়াইপারা সার্বজনীন দুর্গামন্দিরে পূজা শেষে রাজার হাট উপজেলা পূজা উদযাপন পরিষদ কমিটির সাংগঠনিক সম্পাদক শ্রী অজয় সরকার। 

অজয় বলেন, শরতকালে দেবী দূর্গা পূজাঁ শ্রী রাম অকাল বধনে দুষ্টের দমনে শক্তি অর্জনে, মা দুর্গার আগমনের জন্য প্রার্থনা করেন আজ থেকে প্রায় দুই হাজার বছর আগে ত্রিতার্থযুগে শ্রী রাম দুর্গাপূজা শুরু করেন, তখন থেকে অত্যন্ত ভাবগাম্ভীর্যের সাথে ধর্মীয় নিয়ম মেনে গতানুগতিক ভাবে দুর্গাপূজা প্রতিটি পরিবারে পালিত হয়েছে। 

তিনি আরও বলেন, গত ৬ অক্টোবর মহালয়ায় দূর্গা পুজা শুরু হয়ে ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী, নবমী তে হিন্দু ধর্মাবলম্বীর সকল বয়সীর নারী-পুরুষ তারা দুর্গা মায়ের কাছে আরাধনা করে মনবাসনা পূরণের জন্য প্রার্থনা করেন।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) নবমী কাল শুক্রবার দশমী পূজা শেষে দেবী দুর্গার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে পূজার সমাপ্তি ঘটবে। রাজারহাটে ১শত ২৮ টি শারদীয় দুর্গাপূজা মন্দিরে নির্বিঘ্নে সম্পূর্ণ করতে এক শত আটাশ মন্দিরে একযোগে আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারির তৎপরতায় সন্তষ্টি প্রকাশ করেন।

এ বিষয়ে রাজারহাট থানার অফিসার ইনচার্জ রাজু সরকার বলেন, হিন্দু ধর্মাবলম্বীদের সর্ব বৃহৎ উৎসব শারদীয় দূর্গা পুজা শান্তিপূর্ণ ও উৎসবমুখর আমেজে পালন করতে আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে তৎপর রয়েছে। এ ছাড়াও আমাদের টহল টিম উপজেলার সকল পুজা মন্ডবে নিয়মিত টহল দিচ্ছেন। 

রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার নূরে তাসনিম বলেন, শারদীয় দুর্গাপূজা উদযাপনে সরকারের পক্ষ থেকে উপজেলার ১২৮টি পূজা মন্ডবে ৫০০কেজি করে চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এ ছাড়াও দুস্ত ও অসহায়দের জন্য উপজেলা প্রশাসনের ত্রাণ কার্যক্রম চলমান আছে।

আমারসংবাদ/কেএস