Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বেগমগঞ্জে ১৪৪ ধারা জারি, আটক ৩

অক্টোবর ১৬, ২০২১, ১১:১৫ এএম


বেগমগঞ্জে ১৪৪ ধারা জারি, আটক ৩

নোয়াখালীর বেগমগঞ্জে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় চৌমুহনী পৌরসভায় শনিবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন।১৫ অক্টোবর সকালে বেগমগঞ্জ ও চৌমুহনীর ক্ষতিগ্রস্ত বিভিন্ন মণ্ডপ পরিদর্শনে আসেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন পিপিএম।

পুলিশ জানিয়েছে, শুক্রবার জুমার নামাজের পর বেগমগঞ্জেের চৌমুহনীতে বিভিন্ন মন্দিরে হামলা-ভাঙচুরের সময় যতন সাহা নামে এক ব্যক্তি ‘হৃদরোগে আক্রান্ত হয়ে’ মারা যায়। এসময় পুলিশ সদস্যসহ আহত হয়েছেন ১৮ জন। পরিস্হিতি  নিয়ন্ত্রণে আনতে পুলিশ পাকা গুলি ও কাঁদানে গ্যাস ছুড়ে এবং লাঠিপেটা করে।

এদিকে হিন্দু সম্প্রদায়ের শারদীয় দূর্গা পূজা শেষ হলেও বেগমগঞ্জ উপজেলার ছয়ানী ইউনিয়নের সংখ্যালগু সম্প্রদায়ের মাঝে আতঙ্ক ও চাপা ক্ষোভ রয়ে গেছে। 

কুমিল্লায় পবিত্র কোরআন অবমাননার ঘটনাকে কাজে লাগিয়ে পূর্ব শত্রুতার জেরে ৫নং ছয়ানি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাদাত হোসেন রশিদের মদদে ছয়ানি সার্বজনীন শ্রীশ্রী হরি মন্দির সেবাশ্রম কালি মন্দিরে হামলা হয়েছে বলে অভিযোগ উঠেছে।  

চেয়ারম্যান শাহাদাত হোসেন রশিদ নিজেকে এ ঘটনা থেকে আড়াল করতে যারা জড়িত নয় এমন হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের নিরীহ লোকদের আসামী হিসেবে  হয়রানী করার চেষ্টা করছে অভিযোগ উঠেছে। প্রকৃত অপরাধীদের আড়াল করায় হিন্দু সম্প্রদায়ের মাঝে নিরব আতঙ্ক ও চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে। এ ঘটনায় বেগমগঞ্জ থানা পুলিশ ৩ জনকে গ্রেফতার করেছে।

এদিকে উপজেলার ছয়ানী ইউনিয়নের ছয়ানী বাজারের মণ্ডপ পরিদর্শন করে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়েছে জেলা আওয়ামী লীগ।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা নাম না প্রকাশের শর্তে জানান, কুমিল্লায় পবিত্র কোরআন অবমাননার ঘটনাকে কাজে লাগিয়ে পূর্ব শত্রুতার জের ধরে বৃহস্পতিবার সন্ধ্যার পর  চেয়ারম্যানের অনুসারীরা দেশীয় অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে অপরাপর আরো ২৫/৩০ জন সরকার বিরুদী সশস্ত্র ক্যাডাররা ছয়ানী বাজার থেকে মিছিল বের ছয়ানি সার্বজনীন শ্রীশ্রী হরি মন্দির সেবাশ্রম কালি মন্দিরে হামলা চালিয়ে পূজা মন্ডপের প্রদর্শিত সবকিছু ভাংচুর করে। 

এসময় দায়িত্বরত পুলিশ ও আনসার সদস্যরা হামলাকরীদের বাঁধা দেওয়ার চেষ্টা করলে ঘটনাস্থলে পুলিশ ও আনসার সদস্যসহ  ১৮ জন আহত হয়। হামলাকারীরা মন্দিরের আশপাশের হিন্দুদের বাড়ী ঘরে হামলা ও ব্যাপক ভাংচুর করে পালিয়ে যায়। 

তাছাড়াও কিছু দিন আগে চেয়ারম্যানের প্রত্যক্ষ ইন্দনে তার সমর্থিত ক্যাডার বাহিনীর সদস্যরা এ মন্দিরের জায়গা দখল ও মন্দির সংলগ্ন কালি গাছ কেটে ফেলার অভিযোগও রয়েছে। এ সব ঘটনা দেশের বিভিন্ন জাতীয় দৈনিক প্রত্রিকায় প্রকাশিত হয়েছে। উক্ত ঘটনায় এলাকায় উত্তেজনা বিরাজ করছে। 

এ বিষয়ে ৫ নং ছয়ানি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাদাত হোসেন রশিদ তার বিরুদ্ধে এসব অভিযোগ সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন বলে জানান।

তিনি বলেন, এ ঘটনার সাথে এলাকার স্থানীয় বিএনপি-জামাতের সন্ত্রাসীরা জড়িত।

এ বিষয়ে বেগমগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ কামরুজ্জামান শিকদার ঘটনার সত্যতা স্বীকার করে জানান, ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বিভিন্ন ভিডিও ফুটেজ সংগ্রহ করে ৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। অন্যান্য অপরাধীদের সনাক্ত মাধ্যমে গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত আছে।

এদিকে অতিরিক্ত পুলিশ সুপার (বেগমগঞ্জ সার্কেল) মো. শাহ ইমরান বলেন, ১৪৪ ধারা জারির পরিপ্রেক্ষিতে আজ সকাল থেকে চৌমুহনী পৌরসভা এলাকায় আইন-শৃঙ্খলা বাহিনীর কঠোর টহল রয়েছে। এছাড়া শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোয় পুলিশ, র‌্যাব ও বিজিবি মোতায়েন করা হয়েছে।