Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

ইউপি চেয়ারম্যানের বালুর ব্যবসায় মাদ্রাসা মাঠের বেহাল দশা

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি

অক্টোবর ১৭, ২০২১, ০৮:০৫ এএম


ইউপি চেয়ারম্যানের বালুর ব্যবসায় মাদ্রাসা মাঠের বেহাল দশা

নাটোরের গুরুদাসপুরে মাদ্রাসার মাঠ দখল করে বালির ব্যবসা করার অভিযোগ উঠেছে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে। এতে খেলার মাঠ পুরো অকেজো হয়ে পরেছে। শিক্ষার্থীরা পারছে না খেলা-ধুলা করতে। পানি আর কাদায় পরিপূর্ণ হয়ে নাজুক পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

ওই মাদরাসার পরিচালনা কমিটির সভাপতি শওকত রানা লাবু প্রভাব খাটিয়ে মাদরাসা মাঠটি দখল করে বালির ব্যবসা করছিলেন। লাবু নাজিরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। সরকারি ঘর টাকার বিনিময়ে দরিদ্রদের দেয়ায় এই চেয়ারম্যানের বিরুদ্ধে আদালতে মামলাও রয়েছে। হাজতও খেটেছেন তিনি। 

এলাকাবাসী জানান, তার বিরুদ্ধে খাস জায়গা দখলেরও অভিযোগ রয়েছে।

খোঁজ নিয়ে জানাগেছে, ট্রলারে করে বালি এনে ওই মাঠে স্তুপ করে রেখে বিভিন্ন জায়গা বিক্রি করতেন তিনি। মাঠজুড়ে এভাবে বালি রাখায় মাদরাসার ৩টি ভবনের শ্রেণিকক্ষে পানি ঢুকে পড়ছে। কাদা-পানিতে একাকার শ্রেণিকক্ষে পাঠদানের ক্ষেত্রে ব্যপক দুর্ভোগ পোহাতে হচ্ছে শিক্ষক-শিক্ষার্থীদের।

অন্তত ১০জন শিক্ষার্থী জানান, করোনার জন্য দীর্ঘদিন বন্ধ থাকার পর মাদরাসাটি খুললেও ওই অবস্থাতেই মাঠে বালি ফেলা শুরু করেন প্রতিষ্ঠানের সভাপতি নিজেই। মাঠজুড়ে বালির বড় স্তুপের কারণে শ্রেণিকক্ষের সামনে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। শ্রেণিকক্ষে প্রবেশ করতে গিয়ে কাদা-পানিতে নষ্ট হচ্ছে পোশাক। 

শিক্ষক-শিক্ষার্থীদের দুর্ভোগের কথা স্বীকার করে ওই মাদাসার অধ্যক্ষ আব্দুল হক জানান, মাঠজুড়ে পানি আর ছড়ানো ছিটানো কাঁদাবালি থাকায় শিক্ষার্থীরা নির্বিঘ্নে মাঠে খেলাধুলা করতে পারছে না। মাঠে পানি থাকায় পাঠদানে কিছুটা দুর্ভোগ হচ্ছে। তবে সভাপতি বলেছেন খুব দ্রুত মাঠপরিস্কার করে দেওয়া হবে। 

মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি ইউপি চেয়ারম্যান শওকত রানা লাবু মাঠের কথা স্বীকার করে বলেন, শিক্ষক-শিক্ষার্থীদের সাময়িক দুর্ভোগ হলেও খুব দ্রুত মাঠ সংস্কার করে দেওয়া হবে ইতিমধ্যেই প্রধান শিক্ষককে বিষয়টি অবগত করা হয়েছে। 

গুরুদাসপুর মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. এয়াহেদুজ্জামান জানান, যদি মাঠে পানি থাকে তাতে শিক্ষার্থীদের দুর্ভোগ হয় তা দুঃখজনক। খোঁজ নিয়ে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

আমারসংবাদ/এআই