Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ভেঙে গেছে স্বেচ্ছাশ্রমে নির্মিত রাস্তাটি

নাগেশ্বরী (কুড়িগ্রাম) প্রতিনিধি

অক্টোবর ১৮, ২০২১, ০৯:৩০ এএম


ভেঙে গেছে স্বেচ্ছাশ্রমে নির্মিত রাস্তাটি

ভেঙে গেছে এলাবাসীর স্বেচ্ছাশ্রম আর নিজস্ব অর্থায়নে নির্মিত নাগেশ্বরীর বল্লভেরখাস ইউনিয়নের চরমাদারগঞ্জের একমাত্র রাস্তাটি। রাস্তাটি ভেঙে যাওয়ায় যাতায়াতে নিদারুণ কষ্ট ও দুর্ভোগ পরেছে ভাঙা রাস্তার দু'পাশের প্রায় দুই শহশ্রাধিক মানুষ। 

স্থানীয়দের অভিযোগ- যাতায়াতে তাদের দুর্ভোগ হলেও আজও তাদের দুর্ভোগ লাঘবে এগিয়ে আসেনি কোনো নির্বাচিত জনপ্রতিনিধি, যেন দেখার কেউ নেই। 

সরেজমিনে স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে,উপজেলার বল্লভেরখাস ইউনিয়নের ৬নং ওয়ার্ডের চর মাদারগঞ্জে যাতায়াতের জন্য কোনো সরকারি রেকর্ড ভুক্ত রাস্তা না থাকায় স্থানীয়রা তাদের নিজস্ব অর্থায়ন ও তাদের বাইশ দিন ব্যাপী স্বেচ্ছাশ্রমে গত সাত-আট মাস আগে মেইন রোড থেকে চর মাদারগঞ্জগামী জলিলের বাড়ি পর্যন্ত একটি রাস্তা নির্মাণ করা হয়। রাস্তাটি নির্মাণের ৬ মাস পরেই গত বন্যায় স্রোতের কবলে পরে ভেঙে যায়। ভাঙা রাস্তায় কোনোমতে চলাচল স্বাভাবিক রাখতে স্থানীয়রা ভাঙা স্থানে বাঁশ পুঁতে বাঁশের খুঁটিতে বাঁশ বেঁধে বাঁশের উপর দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে থাকে। তবে অসুবিধায় পরে স্কুলগামী ছাত্র-ছাত্রী, ছোটছোট ছেলে মেয়ে ও মহিলারা। 

স্থানীয় হাসেম আলী বলেন, রাস্তার ভাঙার মেলাদিন হয়। এখন পর্যন্ত কোনো নেম্বর চেয়ারম্যান দেখপের আইসে নাই। আমরা তো মানুষ নোয়াই। খালি ভোট আইসলেই আমরা মানুষ। 

বাহাদুর আলী বলেন, ভোটের পর ওই যে চেয়ারম্যান চলি গেইচে, এ্যালা চোখে দেহিনে। রাস্তাটি মেলাদিন থাকি ভাঙা। নেম্বর চেয়ারম্যান আইসলেই কি আর না আইসলেই কি। আমরায় যোয়া আসা করি। তাই আমরায় সগাই মিলি হারাহারি করি ভাঙাটা বান্ধলং- সেটাও বন্যাত ভাঙ্গি গেইল। এখন ভাঙার উপরে বাঁশ বান্দিয়ে যোয়া আসা কত্তেছি। তাদের কথার মতো একই অভিযোগ আমির আলী, মোশাররফ সহ অনেকের। 
যাতায়াতে তাদের দুর্ভোগ লাগবে স্থানীয় সমাজ সেবক ও চেয়ারম্যান প্রার্থী মমিনুর ইসলামের সাথে কথা হলে তিনি জানান, রাস্তাটি নির্মাণের সময় লোকজন আমার কাছে এসেছিল। আমি আমার অবস্থান থেকে সাধ্যানুযায়ী যতটুকু পারি তাদের আর্থিক সহযোগিতা করেছি। তবে আগামী নির্বাচনে নির্বাচিত হলে সেখানকার লোকজনের যাতায়াতের সুবিধার্থে সকল পদক্ষেপ গ্রহণ করব ইনশা আল্লাহ। 

বল্লভেরখাস ইউপি চেয়ারম্যান আকমল হোসেন বলেন, রাস্তা নির্মাণের সময় সেখানকার লোকজন এলে আমি তাদের কিছু আর্থিক সহযোগিতা করেছি এবং সেখানে পানি চলাচলের জন্য একটি ইউড্রেন দিয়েছি। বন্যার সময় স্থানটি ভেঙে গেলে বন্যা পরবর্তীতে সেখান থেকে আজও কোনো লোকজন এ বিষয়ে আমাকে কিছু জানায়নি। আমার সাথে যোগাযোগ করলে রাস্তাটি চলাচলের উপযোগী করতে আপাতত যা করা যা তা করা হবে।

আমারসংবাদ/কেএস