Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

১৮টি সরকারি বেদখল পুকুর সংস্কারের মাধ্যমে দখল মুক্ত

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি

অক্টোবর ১৯, ২০২১, ১০:১৫ এএম


১৮টি সরকারি বেদখল পুকুর সংস্কারের মাধ্যমে দখল মুক্ত

ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় সরকারি ১৮টি পুকুর সংস্কারের পর জেলা পরিষদকে বুজিয়ে দিলেন জনস্বাস্থ প্রকৌশলী অধিদপ্তর। এই পুকুরগুলো দীর্ঘদিন বেদখল ছিল। 

জানা যায়, জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তর ফরিদপুর জেলার অধীনে বোয়ালমারী উপজেলায় জেলা পরিষদের পুকুর সমূহ পুন:খনন প্রকল্পের আওতায় ১৮টি পুকুর পুন: খনন করা হয়। উক্ত প্রকল্পটি মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ প্রকল্প হিসেবে গ্রহণ করা হয় এবং জলবায়ু পরিবর্তনের পূর্ববর্তী ব্যবস্থা গ্রহণ হিসেবে ভূউপরিউস্থ পানি জনগণের ব্যবহারের নিমিত্তে প্রকল্পটি বাস্তবায়ন করা হয়েছে। ২০০১৭ - ১৮ অর্থ বছরে ১৮টি পুকুরের জন্য ১ কোটি ২৬ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়।

বোয়ালমারী উপজেলা জনস্বাস্থ প্রকৌশলী আমিনুল ইসলাম জানান, উক্ত পুকুরগুলো পূর্বে প্রায় পানি শূন্য ছিল এবং বিভিন্ন ব্যক্তি কর্তৃক বেদখল ছিল। পুকুরগুলো জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় দখল মুক্ত করে পুন:খনন করে পর্যপ্ত পানির ব্যবস্থা করা হয়। পরবর্তীতে ১৮টি পুকুরের মধ্যে ১৫টি পুকুরের পাশে পন্ড স্যান্ড ফিল্টার (পিএসএফ) স্থাপন করে জন সাধারণের মাঝে সুপেয় পানি ব্যবহারের সুযোগ সৃষ্টি করার লক্ষ্যে কাজ করা হচ্ছে। 

ইতোমধ্যে জেলা পরিষদকে ১৮টি পুকুর বুজিয়ে দেওয়া হয়েছে। তবে যে ১৫টি পুকুরে পন্ড স্যান্ড ফিল্টারের (পিএসএফ) স্থাপন চলমান রয়েছে। সে কাজ ২০০২১ সালের ডেসেম্বর মাসে শেষ হবে।

আমারসংবাদ/কেএস