Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

জয়পুরহাটে ১ ঘণ্টার পুলিশ সুপারের দায়িত্বে স্কুলছাত্রী নুসরাত মাহিরা

জয়পুরহাট প্রতিনিধি

অক্টোবর ২১, ২০২১, ০২:২০ পিএম


জয়পুরহাটে ১ ঘণ্টার পুলিশ সুপারের দায়িত্বে স্কুলছাত্রী নুসরাত মাহিরা

জয়পুরহাটে এক ঘণ্টার জন্য প্রতীকী পুলিশ সুপারের দায়িত্ব পালন করলো জয়পুরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী এনসিটিএফ এর শিশু সাংবাদিক নুসরাত মাহিরা।

নুসরাত মাহিরা এক ঘন্টার দায়িত্ব নিয়েই জয়পুরহাটের পাঁচ  উপজেলাকে নারীবান্ধব করতে ও নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন  রোধে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণের জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের অনুরোধ জানান নুসরাত মাহিরা।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) সকালে পুলিশ সুপার কার্যালয়ে জয়পুরহাট জেলার পুলিশ সুপার জনাব মাছুম আহাম্মদ ভূঞা, পিপিএম-সেবা এর কাছ থেকে এক ঘণ্টার জন্য প্রতীকী পুলিশ সুপারের দায়িত্ব গ্রহণ করে নুসরাত মাহিরা। এ সময় পুলিশ সুপার তাকে ফুলেল শুভেচ্ছা প্রদান করেন।

প্রতীকী দায়িত্ব নিয়ে ধর্ষকদের প্রকাশ্যে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করার প্রস্তাব দেন। তিনি বলেন, জয়পুরহাট জেলায় দিন দিন বাল্যবিবাহ বৃদ্ধি পেয়েছে এবং নারীর প্রতি সহিংসতা দিন দিন বেড়ে চলছে। নারী ও কিশোরী নির্যাতনের প্রেক্ষাপটে আমি একজন নারী হিসেবে এদেশের লাখ লাখ কিশোরীর মত স্বপ্ন দেখি একটি সুস্থ, নিরাপদ পরিবেশ এবং সুন্দর সমাজের।

যেখানে হাজারো স্বপ্ন বুকে নিয়ে কোন কিশোরী কিংবা কোন শিশুকে ধর্ষণের শিকার হতে হবে না। যেখানে ধর্ষণের শিকার হয়ে কোন মেয়ে আত্মহত্যা পথ বেছে নিবে না। রাষ্ট্র প্রতিটি নারীর ও শিশুর সুরক্ষার ব্যবস্থা গ্রহণ করবে। তাই আমি আশাকরি ধর্ষিত কিশোরীদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা এবং ধর্ষকদের প্রকাশ্যে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হোক। একটি ধর্ষণমুক্ত, ইভটিজিংমুক্ত নারী ও শিশুবান্ধব জয়পুরহাট জেলা গড়ে তুলতে সকলকে এগিয়ে আশার আহ্বান জানান।

পুলিশ সুপার বলেন, ডিজিটাল বাংলাদেশের প্রেক্ষাপটে দাঁড়িয়ে নারী ও কিশোরী তরুণীদের যে সমস্যাগুলোর সম্মুখীন হতে হয় তার মধ্যে অন্যতম অনলাইন ভিত্তিক সাইবার বুলিং। এর মাধ্যমে নারীরা চরম নিরাপত্তাহীনতার শিকার হচ্ছে। এখনো বাংলাদেশের অধিকাংশ কিশোরীরা জানে না ডিজিটাল নিরাপত্তা আইন সর্ম্পকে। আমি চাই জয়পুরহাট জেলা পুলিশ এর পক্ষ থেকে সাইবার অপরাধ নিয়ন্ত্রণে একটি টিম থাকবে। যার মাধ্যমে কিশোরীরা সাইবার নিরাপত্তা নিশ্চিত করবে ও সকলকে সচেতন করে গড়ে তুলবে।

সর্বোপরি নারী বা পুরুষ নয় একজন মানুষ হিসেবে মেয়েদের সুরক্ষা নিশ্চিত করতে সবাইকে এগিয়ে আসতে হবে।

এ সময় তিনি নারী নির্যাতন, কন্যা শিশু বান্ধব পরিবেশ সৃষ্টি, নারীর প্রতি সহিংসতা বন্ধ, ইভটিজিং, কিশোর গ্যাং, বাল্যবিয়ে রোধ ও সাইবার ক্রাইম নিয়ন্ত্রণ সামাজিক অপরাধ রোধে আরও সোচ্চার ভূমিকা রাখার অনুরোধ করেন।

পুলিশ সুপার জনাব মাছুম আহাম্মদ ভূঞা, পিপিএম-সেবা বলেন, নারীদের বাদ দিয়ে কোন সমাজের উন্নয়ন সম্ভব নয়। নারীদের নিয়েই আমাদের সমাজকে এগিয়ে নিতে হবে। নারীদের সুরক্ষা নিশ্চিত করতে আমাদের সকলকে ঐক্যবদ্ধ হতে হবে। 

তিনি বলেন, অসীম ক্ষমতার অধিকারী নারী। আল্লাহতালা শুধু নারীকে দিয়েছেন। যে সব রাষ্ট্র যারা নারীর ক্ষমতায়ন দিয়েছে তারাই এগিয়ে গেছে। তাই নারীর সুরক্ষা ও ক্ষমতায়ন না দিলে আমাদের উন্নয়ন টেকসই হবে না।

এনসিটিএফ এর জেলা উপদেষ্টা তিতাস মোস্তফার সঞ্চালনায় বক্তব্য রাখেন, জয়পুরহাট (এনসিটিএফ) জেলা ভলন্টিয়ার তৃষা রানী, সালেহুর রহমান সজীব, সভাপতি কে এম সাজিন, সাধারণ সম্পাদক লেফতাকুল মদিনা, শিশু গবেষক। ফারহানা আফরিন সাথী, প্ল্যান ইন্টারন্যাশনাল এর 'গার্লস টেকওভার' কর্মসূচির আওতায় ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্সের (এনসিটিএফ) সহযোগিতায় নারী নেতৃত্ব উদ্বুদ্ধকরণ কর্মসূচির আওতায় এই দায়িত্ব প্রদান করা হয়। এর মাধ্যমে একজন কিশোরী, কন্যা শিশু অথবা যুব নারীকে নেতৃত্ব প্রদানকারীর ভূমিকা পালন করতে সহায়তা করা হয় যাতে করে তার আত্মবিশ্বাস বাড়ে এবং নিজের স্বপ্ন পূরণে সে অঙ্গীকারবদ্ধ হয়।

এক ঘণ্টার পুলিশ সুপার নুসরাত মাহিরা দায়িত্ব শেষে জয়পুরহাট জেলার পুলিশ সুপার জনাব মাছুম আহাম্মদ ভূঞা, পিপিএম-সেবা এর হাতে সম্মাননা স্মারক তুলে দেন।

আমারসংবাদ/কেএস