Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

তিস্তার পানি কমলেও দুর্ভোগে মানুষ

নীলফামারী প্রতিনিধি 

অক্টোবর ২৩, ২০২১, ০৯:২০ এএম


তিস্তার পানি কমলেও দুর্ভোগে মানুষ

উজানের পাহাড়ি ঢল ও টানা দুইদিনের বৃষ্টি পাতে তিস্তার পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। এর ফলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে তিস্তা এলাকার জনমানুষের। হুমকীর মুখে পড়েছে দেশের বৃহৎ সেচ প্রকল্প ডালিয়া তিস্তা ব্যারেজ। 

তবে গত বুধবার সকাল নয়টায় বিপদসীমার ৬০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হলেও দুপুরের পর থেকে কমতে থাকে তিস্তার পানি। তিস্তা নদী বেষ্টিত ডিমলা উপজেলার ছয়টি এবং জলঢাকা উপজেলার তিনটি নিয়ে মোট নয়টি ইউনিয়নের অন্তত ২০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। সব হারিয়ে তারা বর্তমানে উঁচু স্থানে ছাউনি দিয়ে কোনরকমে অবস্থান করছে।

চলতি বছর চারদফা বন্যার পর বুধবার হঠাৎ করে আবারো পানি বৃদ্ধি পাওয়ায় তান্ডব লীলা চালায় তিস্তা। পানির তোড়ে ভেঙ্গে গেছে গ্রোয়িং বাঁধ, স্পার এমনকি কাঁচা পাকা বহু সড়কও। জেলা প্রশাসকের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থদের মাঝে চাল, শুকনো খাবার, নগদ অর্থ, শিশুদের জন্য খাদ্য, গো-খাদ্য বিতরণ করা হয়েছে। সেইসাথে নিজ অর্থায়নে ইউনিয়ন চেয়ারম্যানরা বিতরণ করেন চাল, ডাল, শুকনো খাবার ও নগদ অর্থ।

ডিমলা উপজেলা উপজেলার পুর্ব ছাতনাই ইউনিয়নের আশরাফুর রহমান বলেন, কালিগঞ্জ জিরো পয়েন্টে গ্রোয়িং বাঁধ ভেঙ্গে যাওয়ায় এলাকার কয়েক হাজার মানুষ ঘরবাড়ি ছেড়ে উঁচু স্থানে পালিয়ে এসেছেন।

ওই ইউনিয়ন চেয়ারম্যান অধ্যক্ষ আব্দুল লতিফ খান বলেন, বন্যায় প্রায় সাড়ে তিন হাজার মানুষের ঘর বাড়ি পানিতে ডুবে গেছে। বিলিন হয়ে যায় হাজারো ঘর বাড়ি। স্থানীয়রা পড়নের কাপড় ছাড়া কিছুই সাথে নিয়ে আসতে পারেনি। 

খালিশা চাপানি ইউনিয়নের আকবর আলী বলেন, মানুষ আতংক নিয়ে ঘর বাড়ি ছেড়ে বাঁধে আশ্রয় নিয়েছে। পানিতে ভেসে গেছে বাড়ি, ঘর। আমরা নিরুপায় হয়ে আছি। বাঁচার কোন উপায় নেই।

পানি উন্নয়ন বোর্ড ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী আশফাউদৌলা বলেন, রেড এলার্ড জারি করা হয়েছিলো তিস্তা এলাকায়। ফ্লাডবাইপাস ভেঙে যাওয়ায় পানি ঢুকে পড়েছে লোকালয়ে।

তিনি জানান, বর্তমানে তিস্তার পানি নিয়ন্ত্রণে আছে। বৃহস্পতিবার বিকেল চারটা থেকে বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হয়েছে তিস্তার পানি। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যারেজের সবকটি জলকপাট খুলে রাখা হয়েছে।

আমারসংবাদ/কেএস