Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

‘করোনায় কত শতাংশ মানুষ মারা গেছে জরিপ হবে’

সিলেট প্রতিনিধি 

অক্টোবর ২৩, ২০২১, ১১:১০ এএম


‘করোনায় কত শতাংশ মানুষ মারা গেছে জরিপ হবে’

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, করোনার শুরুতে মৃত্যু নিয়ে যে আশঙ্কা করা হয়েছিল তার কত শতাংশ মানুষ মারা গেছে তার জরিপ করা হবে। সেই জরিপ করলে আশঙ্কার সাথে মৃত্যুর তফাৎ পাওয়া যাবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বের কারণে করোনায় আমাদের দেশে ভয়াল পরিস্থিতি তৈরি হয়নি, শুরুতে আমাদের দেশে মৃত্যু নিয়ে যে আশঙ্কা করা হয়েছিল তার ধারে কাছেই আমরা নেই।

শনিবার (২৩ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় সিলেট জেলা প্রেসক্লাবে এক সম্মাননা অনুষ্ঠানে তিনি এমন মন্তব্য করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা একনো করোনা থেকে পুরোপুরি মুক্তি পাইনি জানিয়ে মন্ত্রী আরও বলেন, স্বাস্থ্যবিধিকে অবশ্যই গুরুত্ব দিতে হবে। আমরা নিজেরা সুরক্ষিত থাকলে আমাদের ভয়াবহ পরিস্থিতিতে পড়তে হবে না।

করোনাকালে বিভিন্ন দেশ থেকে ভ্যাকসিন সংগ্রহ প্রসঙ্গে তিনি বলেন, প্রথমদিকে আমাদের প্রতিবেশি রাষ্ট্র আমাদের উপহার হিসেবে কিছু ভ্যাকসিন দিয়েছে। কিন্তু সেটা আমাদের প্রয়োজনের তুলনায় অপ্রতুল। তখন আমরা অসুবিধায় পড়ে যাই। সেসময় চীন আমাদের ভ্যাকসিন দিতে চেয়েছিল। কিন্তু তখন চীনের ভ্যাকসিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন ছিল না। আর আমাদের বিশেষজ্ঞ চিকিৎসকরা ডব্লিউএইচও'র অনুমোদন ছাড়া ভ্যাকসিন দিতে রাজি ছিলেন না।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে আমরা করোনাকে মোকাবেলা করতে পেরেছি। মানুসকে ফ্রীতে টিকা দেওয়া হচ্ছে। এখন দেশে ভ্যাকসিনের কোনো সংকট নেই। আমরা দেশের সকল মানুষকে টিকার আওতায় আনতে পারবো।

করোনাকালে কূটনৈতিক তৎপরতায় সফল হওয়ায় শনিবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে সম্মাননা প্রদান করে সিলেট জেলা প্রেসক্লাব।

ক্লাব সভাপতি আল আজদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ছামির মাহমুদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে সিলেটের জেলা প্রশাসক এম কাজি এমদাদুল ইসলাম, মহানগর আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক জাকির হোসেনসহ রাজনৈতিক ব্যক্তিবর্গ ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

আমারসংবাদ/কেএস